TVS iQube ই-স্কুটারের নতুন মডেল লঞ্চ হল ভারতে, আগের থেকে অনেকটা কম দামে 140Km রেঞ্জ, আরও আকর্ষণীয় ফিচার্স

Price And Specifications: জনপ্রিয় ইলেকট্রিক স্কুটার TVS iQube-এর একটি নতুন ও আপডেটেড মডেল লঞ্চ হল ভারতে। সেই লেটেস্ট মডেলের দাম ও ফিচার্স সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

TVS iQube ই-স্কুটারের নতুন মডেল লঞ্চ হল ভারতে, আগের থেকে অনেকটা কম দামে 140Km রেঞ্জ, আরও আকর্ষণীয় ফিচার্স
২০২২ টিভিএস আইকিউব।
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 4:40 PM

TVS iQube ইলেকট্রিক স্কুটারের একটি নতুন আপডেটেড ভার্সন লঞ্চ হল। সঙ্গে যোগ হল তার দুটি নতুন ভ্যারিয়েন্টও S এবং ST। এই নতুন TVS iQube আপডেটেড ইলেকট্রিক স্কুটারটির দাম 98,564 টাটা (অন-রোড, দিল্লি)। এই মডেলটার দামই আবার বেঙ্গালুরুর অন-রোডে 1.11 লাখ টাকা। অন্য দিকে মিড-স্পেকের iQube S ইলেকট্রিক স্কুটারের 1.19 লাখ টাকা (অন-রোড, বেঙ্গালুরু) এবং দিল্লির অন-রোড প্রাইস 1.08 লাখ টাকা। তবে TVS iQube ST ই-স্কুটারের দাম এখনও পর্যন্ত সংস্থাটির তরফ থেকে জানানো হয়নি। প্রসঙ্গত, আসল TVS iQube মডেলটি ভারতে লঞ্চ করা হয়েছিল 1.15 লাখ টাকা দামে। নতুন এবং আপডেটেড TVS iQube ইলেকট্রিক স্কুটারের গুরুত্বপূর্ণ ফিচার্সের মধ্যে রয়েছে বড় ব্যাটারি প্যাক, টপ-স্পেসিফিকেশনসের ST ভ্যারিয়েন্টটি ফাস্ট চার্জিং সাপোর্টেড। দেশের 85 শহরে উপলব্ধ হতে চলেছে এই লেটেস্ট টিভিএস আইকিউব ইলেকট্রিক স্কুটারটি।

2022 TVS iQube ভ্যারিয়েন্ট, ফিচার্স ও স্পেসিফিকেশনস

TVS iQube বেস ভ্যারিয়েন্টের রেঞ্জ 100km এবং একটি 5 ইঞ্চির TFT স্ক্রিন দেওয়া হয়েছে। আগের পার্ল হোয়াইট শেড ছাড়াও বেস আইকিউব মডেলের একটি শাইনিং রেড এবং টাইটানিয়াম গ্রে গ্লসি পেইন্ট দেওয়া হয়েছে। মিড-লেভেলের iQube S ই-স্কুটারের রেঞ্জ 100km। স্কুটারটিতে রয়েছে 7 ইঞ্চির একটি TFT ডিসপ্লে। মার্কারি গ্রে গ্লসি, মিন্ট ব্লু, লুসিড ইয়েলো এবং কপার ব্রোঞ্জ গ্লসি।

আবার টপ স্পেসিফিকেশনসের iQube ST ইলেকট্রিক স্কুটারটির রেঞ্জ 140Km। একবার চার্জ দিলেই এই বিরাট রেঞ্জ দিতে পারবে স্কুটারটি। এই মডেলটিতেও একটি 7 ইঞ্চির টাচস্ক্রিন ডিসপ্লে দেওয়া হয়েছে ও তার সঙ্গে থাকছে নতুন ইউজার ইন্টারফেস, আরও বড় আন্ডারসিট স্টোরেজ (32 লিটার) এবং 1.5kW-তে ফাস্ট চার্জিং ক্যাপাবিলিটি রয়েছে। iQube ST ই-স্কুটারটি স্টারলাইট ব্লু গ্লসি, টাইটানিয়াম গ্রে ম্যাচে, কোরাল স্যান্ড গ্লসি এবং কপার ব্রোঞ্জ পেইন্ট শেডস রয়েছে।

TVS-এর SmartXonnect প্রযুক্তি রয়েছে স্কুটারগুলিতে। অ্যামাজ়ন অ্যালেক্সা কানেক্টিভিটিও রয়েছে। অ্যালেক্সার মাধ্যমে এই চালকরা স্কুটারের চার্জিং লেভেল সম্পর্কে জানতে পারবেন।

ইলেকট্রিক মোটর ও ব্যাটারি

TVS iQube-এর নতুন এবং আপডেটেড মডেলটিতেও রয়েছে 4.4kW ইলেকট্রিক মোটর। এর মাধ্যমেই স্কুটারটি মাত্র 4.2 সেকেন্ডের মধ্যে 0-40kph স্পিড তুলতে পারবে। আগের মডেলটিতে ইকোনমি এবং পাওয়ার – দুটি মোড থাকলেও নতুন মডেলটিতে অতিরিক্ত সংযোজন হিসেবে যুক্ত হয়েছে রিভার্স মোড। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, এই ই-স্কুটারের বেস এবং S ভ্যারিয়েন্টের পাওয়ার মোডে সর্বাধিক স্পিড 78kph এবং ST ভ্যারিয়েন্টের টপ স্পিড 82kph। তবে স্কুটারটির মোটর আগের মডেলের মতো একই থাকছে। টিভিএস-এর তরফ থেকে আরও জানানো হয়েছে যে, ইকোনমি মোড অপ্টিমাইজ়িং করা নিয়ে কাজ করছে তারা এবং তার সঙ্গেই থ্রটল রেসপন্স টিউন করা হচ্ছে।

2022 iQube-এর রেঞ্জ আগের থেকে অনেকটাই পরিণত এবং উন্নত করা হয়েছে, যেখানে প্রথম আইকিউবের রেঞ্জ ছিল 75Km, সেখানে নতুন মডেলের রেঞ্জ 100Km। এছাড়াও ব্যাটারির দিক থেকে এই লেটেস্ট 2022 iQube-এর তিনটি মডেলেই দুর্ধর্ষ ব্যাটারি দেওয়া হয়েছে। পুরাতন মডেলে যেখানে 2.2kWh ব্যাটারি দেওয়া হয়েছিল। ঠিক সেখানেই নতুন iQube এবং iQube S ইলেকট্রিক স্কুটারে 3.4Kwh ব্যাটারি রয়েছে। অন্য দিকে রেঞ্জ-টপিং ST মডেলে একটি 5.1kWh ব্যাটারি দেওয়া হয়েছে। এই ই-স্কুটারের মোট তিনটি চার্জিং অপশন রয়েছে 650W, 950W এবং 1.5kW।