নতুন অ্যাপ ‘ক্লাবহাউস’, কীভাবে যুক্ত হবেন? কী কী পরিষেবা রয়েছে

ভারতেও এই অ্যাপ ব্যবহার করা সম্ভব। এদেশে যাঁরা আইওএস ব্যবহার করেন তাঁরা এই অ্যাপে যুক্ত হতে পারবেন। অংশগ্রহণ করতে পারবেন বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনায়।

নতুন অ্যাপ 'ক্লাবহাউস', কীভাবে যুক্ত হবেন? কী কী পরিষেবা রয়েছে
আদতে ক্লাবহাউস একটি অডিয়ো চ্যাটিং সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ।
Follow Us:
| Updated on: Feb 15, 2021 | 2:29 PM

নিত্যনতুন অ্যাপের রমরমা বাড়ছে সোশ্যাল মিডিয়ায়। নেট দুনিয়ায় নতুন সংযোজন ‘ক্লাবহাউস অ্যাপ’। নেটাগরিকদের মধ্যে ক্রমশ জনপ্রিয় হচ্ছে এই নতুন অ্যাপ। একটি নির্দিষ্ট বিষয়ের উপর এই অ্যাপের মাধ্যমে আলোচনা করা সম্ভব। টেক স্যাভি জেনারেশন ওয়াইয়ের কথায়, সোশ্যাল নেটওয়ার্কিংয়ের ‘নেক্সট লেভেল’ এই ক্লাবহাউস অ্যাপ। এমনকি এই অ্যাপের সঙ্গে নাম জুড়েছে ইলন মাস্কেরও।

তবে এই অ্যাপে জয়েন করার ক্ষেত্রে গ্রাহককে ‘ইনভাইট’ পেতে হবে। অর্থাৎ আপনাআপনি কেউ এই অ্যাপে জয়েন করতে পারবেন না। যিনি জয়েন করতে চাইছেন, তাঁর কাছে আগে এই অ্যাপের ‘ইনভাইট’ যেতে হবে। তারপরই কেউ এই অ্যাপে যুক্ত হতে পারবেন। এই অ্যাপ ব্যবহারকারীরা বিভিন্ন বিষয়ে আলোচনায় আংশগ্রহণ করতে পারবেন। তবে কেবলমাত্র আইওএস ব্যবহারকারীরা অর্থাৎ আইফোন বা অ্যাপেলের ডিভাইস যাঁরা ব্যবহার করেন, তাঁরাই এই অ্যাপে যুক্ত হতে পারবেন। যদিও অ্যাপেল অ্যাপ স্টোরে গিয়ে সরাসরি ডাউনলোড করার অপশন নেই। ইতিমধ্যেই ‘ক্লাবহাউস’ অ্যাপে যুক্ত রয়েছেন এমন কেউ যতক্ষণ না আপনাকে ‘ইনভাইট’ পাঠাচ্ছেন, ততক্ষণ অ্যাপে যোগদান করা সম্ভব নয়।

ক্লাবহাউস অ্যাপ আসলে কী? 

আদতে ক্লাবহাউস একটি অডিয়ো চ্যাটিং সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ। এই অ্যাপ অনেকটা কনফারেন্স কলের মতো। যেখানে একসঙ্গে অনেকে একটি নির্দিষ্ট বিষয়ে আলোচনা করার জন্য যুক্ত হন। সেখানে কিছু মানুষ কথা বলেন এবং বাকিরা শোনেন। যে যে বিষয়ে ইউজাররা কথা বলতে পারবেন তা নির্দিষ্ট ভাবে ক্লাবহাউস অ্যাপেই চিহ্নিত করা রয়েছে। কারও থেকে ‘ইনভাইট’ পাওয়ার পর একজন ইউজার ক্লাবহাউস অ্যাপে সাইন-ইন করতে পারবেন এবং পছন্দের আলোচনার বিষয় বেছে নিতে পারবেন। আঞ্চলিক, জাতীয় এবং আন্তর্জাতিক, যেকোনও স্তরের আলোচনাতেই অংশগ্রহণ করতে পারবেন একজন ইউজার।

কীভাবে যুক্ত হবেন ক্লাবহাউস অ্যাপে?

ইতিমধ্যেই যিনি বা যাঁরা ক্লাবহাউস অ্যাপে যুক্ত রয়েছেন, তেমন কেউ আর একজনকে এই অ্যাপের ‘ইনভাইট’ পাঠাতে পারবেন। এসএমএসের মাধ্যমে আসবে ‘ইনভাইট লিঙ্ক’। ক্লাবহাউসে যুক্ত একজন সদস্য মাত্র দু’জনকে ‘ইনভাইট’ পাঠাতে পারবেন। আইওএস ব্যবহারকারীরাই কেবলমাত্র এই অ্যাপ ব্যবহার করতে পারবেন।

ভারতেও এই অ্যাপ ব্যবহার করা সম্ভব। এদেশে যাঁরা আইওএস ব্যবহার করেন তাঁরা এই অ্যাপে যুক্ত হতে পারবেন। অংশগ্রহণ করতে পারবেন বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনায়।