অ্যানড্রয়েডে অভিষেক হল ‘ইনভাইট’ ভিত্তিক অডিয়ো অ্যাপ ক্লাবহাউসের

ইতিমধ্যেই ক্লাবহাউসকে পাল্লা দেওয়ার জন্য ফেসবুকেও অডিয়ো চ্যাটরুম চালু হচ্ছে। মার্ক জুকেরবার্গের সংস্থা জানিয়েছে, সব ইউজারদের জন্যই দ্রুত এই লাইভ অডিয়ো রুম ফিচার চালু করার চেষ্টা চলছে।

অ্যানড্রয়েডে অভিষেক হল 'ইনভাইট' ভিত্তিক অডিয়ো অ্যাপ ক্লাবহাউসের
লঞ্চ হওয়ার প্রায় এক বছর পর অ্যানড্রয়েড ভার্সানে চালু হল এই অ্যাপ।
Follow Us:
| Updated on: May 10, 2021 | 10:36 PM

অবশেষে অ্যানড্রয়েড ভার্সানে ডেবিউ করল ক্লাবহাউস অ্যাপ। অডিয়ো চ্যাট ভিত্তিক এই অ্যাপ লঞ্চ হওয়ার পর দীর্ঘ এক বছর ধরে আইওএস ভার্সানেই চালু ছিল। তবে রবিবার এই অ্যাপ অ্যানড্রয়েড ভার্সানে চালু হয়েছে। আপাতত প্লে স্টোরে ক্লাবহাউস অ্যাপের বিটা ভার্সান চালু হয়েছে। আর সেটা শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের জন্যই চালু হয়েছে। তবে যেসব দেশে ইংরেজি ভাষার ভালই চল রয়েছে, সেখানে খুব তাড়াতাড়ি এই অ্যাপ অ্যানড্রয়েড ভার্সানে চালু হবে বলে জানিয়েছেন ক্লাবহাউস কর্তৃপক্ষ।

গ্যাজেট এবং অ্যাপ বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের অন্যতম জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েডে ক্লাবহাউস অ্যাপ চালু হওয়ার ফলে এই অ্যাপের জনপ্রিয়তা আরও বাড়বে। এমনিতেও লঞ্চ হওয়ার পর থেকেই অডিয়ো ভিত্তিক এই অ্যাপের জনপ্রিয়তা ক্রমাগত বাড়ছিল। পল ডেভিসন এবং রোহন শেঠ নামের প্রযুক্তি জগতের দুই বিশারদ গত বছর অর্থাৎ ২০২০ সালে এই অ্যাপ তৈরি করেছিলেন। ২০২০ সালের এপ্রিল মাসে লঞ্চ হয়েছিল ক্লাবহাউস অ্যাপ।

এতদিন আইওএস এক্সক্লুসিভ ‘ইনভাইট’ ভিত্তিক এই অ্যাপ ছিল ক্লাবহাউস। তবে এবার অ্যানড্রয়েড ইউজাররাও এই অ্যাপের শরিক হতে পারবেন। আপাতত মার্কিন ইউজাররা এই অ্যাপ অ্যানড্রয়েড ভার্সানে ব্যবহার করতে পারলেও খুব তাড়াতাড়ি বিশ্বব্যাপী অ্যানড্রয়েড ভার্সানে এই অ্যাপ চালু হবে।

আসলে ক্লাবহাউস একটি অডিয়ো চ্যাটিং সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ। অনেকটা কনফারেন্স কলের মতো। যেখানে একসঙ্গে অনেকে একটি নির্দিষ্ট বিষয়ে আলোচনা করার জন্য যুক্ত হন। সেখানে কিছু মানুষ কথা বলেন এবং বাকিরা শোনেন। যে যে বিষয়ে ইউজাররা কথা বলতে পারবেন তা নির্দিষ্ট ভাবে ক্লাবহাউস অ্যাপেই চিহ্নিত করা রয়েছে। অর্থাৎ ইউজাররা কোন বিষয়ে কথা বলতে চান, তা বেছে নেওয়ার অপশন থাকছে অ্যাপের মধ্যেই।

এই অ্যাপে রয়েছেন এমন কারও থেকে ‘ইনভাইট’ পাওয়ার পর একজন ইউজার ক্লাবহাউস অ্যাপে সাইন-ইন করতে পারবেন এবং পছন্দের আলোচনার বিষয় বেছে নিতে পারবেন। আঞ্চলিক, জাতীয় এবং আন্তর্জাতিক, যেকোনও স্তরের আলোচনাতেই অংশগ্রহণ করতে পারবেন একজন ইউজার।

আরও পড়ুন- কোথায় পাবেন ভ্যাকসিন, কোথায় রয়েছে বেড, অক্সিজেনই বা কোথায় পাওয়া যাচ্ছে… সব উত্তর দেবে গুগল

ইতিমধ্যেই ক্লাবহাউসকে পাল্লা দেওয়ার জন্য ফেসবুকেও অডিয়ো চ্যাটরুম চালু হচ্ছে। মার্ক জুকেরবার্গের সংস্থা জানিয়েছে, সব ইউজারদের জন্যই দ্রুত এই লাইভ অডিয়ো রুম ফিচার চালু করার চেষ্টা চলছে। তবে প্রাথমিক ভাবে আপাতত নির্দিষ্ট কিছু ইউজার, বিশেষত যাঁরা পাবলিক ফিগার এবং যেসব বিখ্যাত পেজ রয়েছে, তাঁদের ক্ষেত্রে এই পরিষেবা চালু করে টেস্ট করতে চাইছেন ফেসবুক কর্তৃপক্ষ। জানা গিয়েছে, ফেসবুক মেসেঞ্জারে এই অডিয়ো ফিচার চালু হবে।