Dating App Fake Profile: ডেটিং অ্যাপে বাড়ছে Fake Account, আপনার নাম-ছবি ব্যবহার হচ্ছে না তো?

Block Dating App Fake Profile: ডেটিং অ্যাপে নকল প্রোফাইল তৈরির একটি ঘটনা প্রকাশ্যে এসেছে, যেখানে বিখ্যাত ইউটিউবার কুশা কপিলার নামে ডেটিং অ্যাপ একটি ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে। এই ভুয়ো অ্যাকাউন্টটি কুশা কপিলার ছবি দিয়ে তৈরি করা হয়েছে।

Dating App Fake Profile: ডেটিং অ্যাপে বাড়ছে Fake Account, আপনার নাম-ছবি ব্যবহার হচ্ছে না তো?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2023 | 7:07 AM

How to Report Fake Profile: ডেটিং অ্যাপে নকল বা ফেক প্রোফাইল (Fake Profile) সংক্রান্ত কোনও না কোনও খবর প্রতিনিয়ত সামনে আসে। বর্তমানে মোবাইলে বেশ অনেক সংখ্যক মানুষই ডেটিং অ্যাপ (Dating App) রাখেন। তবে সব কিছুরই নেগেটিভ ও পজ়েটিভ উভয় দিকই রয়েছে। অনেকে এমনও রয়েছেন যাঁরা ডেটিং অ্যাপে প্রোফাইল খুলতে চান না শুধুমাত্র ফেক প্রোফাইলের ফাঁদে পড়বেন বলে। এই ডেটিং অ্যাপ যেমন আপনার মনের মানুষ খুঁজে দিতে পারে। তেমন আপনাকে কয়েক মুহূর্তের মধ্যে নিঃস্বও করে দিতে পারে। আবার কখনও বা ছবি দেখে যাকে পছন্দ করলেন, বাস্তবে দেখলেন সেই ব্যক্তি অন্য কেউ। সম্প্রতি, ডেটিং অ্যাপে নকল প্রোফাইল তৈরির একটি ঘটনা প্রকাশ্যে এসেছে, যেখানে বিখ্যাত ইউটিউবার কুশা কপিলার (Kusha Kapila) নামে ডেটিং অ্যাপে একটি ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে। এই ভুয়ো অ্যাকাউন্টটি কুশা কপিলার ছবি দিয়ে তৈরি করা হয়েছে। যদিও নামটি অন্য রাখা হয়েছে ও সেই প্রোফাইলে তাঁর বয়স 33 বছর বলা হয়েছে। টুইট করে এই তথ্য জানিয়েছেন কুশা।

কুশা কপিলা কে?

কুশা কপিলা একজন জনপ্রিয় কমেডি কনটেন্ট ক্রিয়েটর। ইনস্টাগ্রামে কুশার 3 মিলিয়নেরও বেশি ফলোয়ার রয়েছে। আর ইউটিউবে 8 লাখেরও বেশি সাবস্ক্রাইবার রয়েছে। টুইটারে ফলোয়ারের সংখ্যা 38 হাজারেরও বেশি।

ডেটিং অ্যাপে ফেক প্রোফাইল চিনবেন কীভাবে?

যেকোনও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্যবহার করার আগে প্রোফাইলের নাম ও ছবি দেখে নিন।

সোশ্যাল মিডিয়ায় সেই প্রোফাইলের ফলোয়ারের সংখ্যাও দেখে নেওয়া উচিত।

সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি ভ্যারিফায়েড কি না তাও দেখে নিন। যদি অ্যাকাউন্টটি ভ্যারিফায়েড হয়, তবে তাতে একটি নীল টিক শো করবে।

সবসময় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর প্রোফাইলের URL চেক করে নেওয়া উচিত।

কোনও ফেক প্রোফাইল কীভাবে রিপোর্ট করবেন?

যদি বুঝতে পারেন যে, সেটি ফেক প্রোফাইল, তাহলে কেন্দ্রীয় সরকারের হেল্পলাইন নম্বর 155260-এ অভিযোগ করতে পারেন। এছাড়াও, https://cybercrime.gov.in-এও অভিযোগ করতে পারবেন।

এই ওয়েবসাইটে ফেক প্রোফাইল রিপোর্ট করতে, উপরের ডানদিকে কোণায় তিনটি ডট অপশনে ক্লিক করুন। এরপর ফাইন্ড সাপোর্ট বা রিপোর্ট প্রোফাইল অপশনে ক্লিক করুন। এতে আপনি ফেক প্রোফাইলটিকে রিপোর্ট করতে পারবেন।