Google Image Search Tool: সহজেই শনাক্ত করা যাবে Fake Images, গুগল ইমেজ সার্চে যুক্ত হচ্ছে নতুন দুই ফিচার

Google Features: আপনিও যদি প্রযুক্তি কোম্পানি গুগলের ইমেজ সার্চ টুল ব্যবহার করেন, তাহলে এই ফিচারটি সম্পর্কে জেনে নিন। সোশ্যাল মিডিয়ায় এমন অনেক ফটো থাকে, যা আসল হয় না।

Google Image Search Tool: সহজেই শনাক্ত করা যাবে Fake Images, গুগল ইমেজ সার্চে যুক্ত হচ্ছে নতুন দুই ফিচার
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2023 | 8:15 AM

Google Image Search Tool New Features: বর্তমানে এমন কোনও জিনিস নেই বোধ হয় যা স্মার্টফোনে হয় না। মানুষ প্রতি মুহূর্তে প্রযুক্তির সাহায্য নিতে প্রস্তুত। তার সেই তালিকায় প্রথমেই রয়েছে Google। কোম্পানিটি তাদের ইমেজ সার্চ টুলে (Image Search Tool) অনেক ধরনের ফিচার যোগ করেছে, যা অনেকেরই অজানা। আপনিও যদি প্রযুক্তি কোম্পানি গুগলের ইমেজ সার্চ টুল ব্যবহার করেন, তাহলে এই ফিচারটি সম্পর্কে জেনে নিন। সোশ্যাল মিডিয়ায় এমন অনেক ফটো থাকে, যা আসল হয় না। এই ধরুন আপনি কারও সঙ্গে কথা বলছেন, আর সে আপনাকে এমন একটি ফটো পাঠিয়েছে, যা আপনার নকল বলে মনে হচ্ছে। আপনি চাইলেই সেই ফটোটি আসল না নকল, তা নিশ্চিত করে নিতে পারেন। কোম্পানির ইমেজ সার্চ টুলে এমনই একটি নতুন আপডেট আনতে চলেছে।

কেন ইমেজ সার্চে নতুন ফিচার আনা হচ্ছে?

কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এখন টেক্সট প্রম্পটে যেকোনও ধরনের ছবি সহজেই তৈরি করা যায়। এরকম অনেক ওয়েবসাইট এসেছে, যেগুলো ব্যবহার করা খুবই সহজ। এতে সমাজে অনেক ভুল তথ্য ছড়িয়ে যেতে পারে বলে মনে করছে গুগল। তাই কোম্পানিটি সেই সব তথ্যকে আটকানোর জন্য এই ফিচার আনছে।

ফিচারটি কীভাবে কাজ করবে?

যদি এমন কোনও ধরনের ছবি ভাইরাল হয়, যা নকল। অর্থাৎ মানুষ বুঝতে পারছে না ঠিক কী করা উচিত। তখন এই ফিচারটি কাজে লাগতে পারে। যে কোনও ছবিই, সেটা নকল না আসল তা বলে দেবে। এমনকি সেই নকল ছবি কীভাবে তৈরি হয়েছে, তাও জেনে যাবেন।

সংস্থাটি এই ফিচার আনার জন্য অনেক ওয়েবসাইটের সঙ্গে কাজ করছে। এমনকি মিডজার্নি এবং শাটারস্টকের মতো প্রকাশকদের সঙ্গেও কাজ করেছেন। যাতে যে কোনও নকল ছবির উৎসকে সঠিকভাবে শনাক্ত করা যেতে পারে। এর সঙ্গে সঙ্গে কোম্পানিটি সেই সব দিকেও নজর রাখবে, যাতে কোনওরকম ভুল তথ্য সহ ছবিগুলি ছড়িয়ে না পড়ে। অনেক স্টার্টআপ এআই প্রযুক্তির মধ্যে ভুল তথ্য ছড়ানোকে রোধ করতে কাজ করছে। প্রযুক্তি সংস্থাগুলি সব দিকে লক্ষ রাখছে। মাইক্রোসফ্টের ট্রুপিকের কথা বলতে গেলে, এই সংস্থাটি ব্যবহারকারীদের ইমেজ যাচাইয়ের সুবিধা দেয়। ফলে মানুষ খুব সহজেই নকল বা আসল ছবি চিনে নিতে পারেন।