Google Photos থেকে চটজলদি সব ছবি ডাউনলোড করে নিন, দেখে নিন কায়দা

Google Photo Features: মেমরি কার্ড বা পেনড্রাইভ থেকে হারিয়ে গেলেও Google Photos-এ থেকে যায়। কিন্তু Google Photos থেকে ছবি ও ভিডিয়ো ডাউনলোড করা যায়। শুনেই অবাক হলেন তো? ভাবছেন এমন আবার হয় নাকি? আদপেই এমনটা হয়।

Google Photos থেকে চটজলদি সব ছবি ডাউনলোড করে নিন, দেখে নিন কায়দা
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 3:52 PM

Google Photos Tips: বেশিরভাগ মানুষই যারা স্মার্টফোন ব্যবহার করেন, তাদের অনেকেই Google Photos-এ ছবি রাখেন। Google Photos একটি অ্যাপ। এটি ক্লাউড স্টোরেজের মতো কাজ করে। এছাড়াও ফোনের সমস্ত ছবি, ভিডিয়োগুলিকে নিরাপদ রাখে। অর্থাৎ এর সবথেকে বড় সুবিধা হল, ব্যাকআপ নেওয়া থাকলে পুরনো ছবিও খুঁজে পাওয়া যায়। মেমরি কার্ড বা পেনড্রাইভ থেকে হারিয়ে গেলেও Google Photos-এ থেকে যায়। কিন্তু Google Photos থেকে ছবি ও ভিডিয়ো ডাউনলোড করা যায়। শুনেই অবাক হলেন তো? ভাবছেন এমন আবার হয় নাকি? আদপেই এমনটা হয়। আপনি আপনার পছন্দ মতো ছবি, ভিডিয়ো ডাউনলোড করে নিতে পারেন। Google Photos থেকে ফটো ও ভিডিয়ো ডাউনলোড করার উপায়গুলি জেনে নেওয়া যায়।

আপনি মোবাইল বা ডেস্কটপে এই পদক্ষেপগুলি মেনে চললেই আপনার পছন্দ মতো ফটোগুলি ডাউনলোড করতে পারবেন। Google Photos ডাউনলোড করতে প্রথমে Google-এ যান এবং ‘Google Takeout’ টাইপ করুন। এটি লেখার পরে, আপনি আপনার Google অ্যাকাউন্টে যান। এখন এখানে Data and Privacy অপশনে যান। তারপর আপনি Download Your Data অপশন দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন। এখানেই আপনার কাজ শেষ।

এরপরে আপনি যদি Google অ্যাকাউন্টের সঙ্গে সম্পর্কিত কোনও ডেটা ডাউনলোড করতে চান, তা বেছে নিন। যেমন, আপনাকে Google Photos বেছে নিতে হবে। এবার Deselect All অপশনে ক্লিক করুন। তারপরে গুগল ফটো বেছে নিন। এটি করার পরে আপনাকে ডাউনলোড অপশনটিতে ক্লিক করতে হবে। আপনি ইমেলের অপশনটি বেছে নিন। তারপরেই আপনি Export Once অপশনটি দেখতে পাবেন। তাতে ক্লিক করুন। এরপরে ফাইলের আকার বেছে নিতে হবে। সেখানে আপনি সর্বাধিক 50GB সিলেক্ট করবেন। এর কারণ হল যাতে আপনার সমস্ত ফাইল একই ফোল্ডারে আসে। আর সঙ্গে সঙ্গেই Export শুরু হবে। আর শেষ হওয়ার পরেই আপনি একটি ডাউনলোড লিঙ্ক পাবেন আপনার মেইল-এ।