Train Ticket Booking: এজেন্টকে পয়সা দিতে যাবেন কেন! ঘুরতে যাওয়ার আগে 1 মিনিটে বুক করুন ট্রেনের টিকিট

IRCTC Train Ticket Booking: আপানার মনে প্রশ্ন আসতে পারে, আপনি বুঝি আপানা পছন্দ মতো সিট পাবেন কি না। সেই বিষয়ে একদম নিশ্চিত হতে পারেন। তবে চলুন জেনে নেওয়া যাক এই সহজ কাজটি আপনি কীভাবে করবেন।

Train Ticket Booking: এজেন্টকে পয়সা দিতে যাবেন কেন! ঘুরতে যাওয়ার আগে 1 মিনিটে বুক করুন ট্রেনের টিকিট
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2023 | 1:10 PM

Train Ticket Reservation: কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন? কিন্তু হাতে এখনও অনেক দিন বাকি। আর আগে থাকতেই টিকিট কেটে রাখতে চাইছেন। যদি পরে আপনি না পান। কিন্তু আদৌ ঘুরতে যেতে পারবেন কি না বুঝেই উঠতে পারছেন না। তবু টিকিট কেটে অনেকগুলো টাকা খরচা করা বসে থাকছেন। এতে যদি ঘুরতে যাওয়া না হয়, তখন আর কোনও উপায় থাকবে না। অনেকেই মনে করেন ট্রেনের টিকিট বহুদিন আগে থেকেই বুক করে রাখতে হয়। আবার আপনি যখন তাড়াহুড়ো করে ট্রেনের টিকিট বুক করেন, তখন ওয়েটিং লিস্টের টিকিট পান। কিন্তু আপনাকে এমন একটি উপায় জানানো হবে, যাতে আপনি ঘরতে যাওয়ার আগেই টিকিট কেটে চলে যেতে পারবেন। এতে আপনায় আগে থেকে কোনও বুকিং করে রাখতে হবে না। এমনকি আপানার মনে প্রশ্ন আসতে পারে, আপনি বুঝি আপানা পছন্দ মতো সিট পাবেন কি না। সেই বিষয়ে একদম নিশ্চিত হতে পারেন। তবে চলুন জেনে নেওয়া যাক এই সহজ কাজটি আপনি কীভাবে করবেন।

Tatkal-এ বুকিং উইন্ডো খোলার সময়:

AC 3-Tier, AC 2-Tier, এবং First Class, এই ক্লাসগুলির জন্য বুকিং উইন্ডো সকাল 10 টায় খোলে। আপনাকে তার জন্য সেই উইন্ডোয় যেতে হবে, আর আপনার ভ্রমণের জায়গা এবং যাত্রীর বিবরণ দিতে হবে। এতে আপনি দেখে নিতে পারবেন, কোথায় কোথায় সিট খালি আছে। তবে একটা জিনিস মাথায় রাখবেন, বুকিং উইন্ডো খোলার সঙ্গে সঙ্গেই বুক করে নেবেন। নাহলে আপনি পছন্দ মতো সিট পাবেন না।

স্লিপার ক্লাস: স্লিপার ক্লাসের জন্য তৎকাল বুকিং উইন্ডো 11 টায় খোলে। আপনাকে উইন্ডোয় যেতে হবে এবং আপনার ভ্রমণ এবং যাত্রীর বিবরণ দিতে হবে। এই ক্লাসেও তত্কাল বুকিংয়ের জন্য অল্প কিছু আসন পাওয়া যায়, তাই তাড়াতাড়ি বুক করার চেষ্টা করবেন। এবার প্রশ্ন হল আপনি কীভাবে অনলাইনে Tatkal-এ টিকিট বুক করবেন?

1. প্রথমত, আপনাকে অফিসিয়াল IRCTC ওয়েবসাইটে যেতে হবে।

2. তারপরে আপনি ওয়েবসাইটের উপরের ডানদিকে কোণায় মেনু আইকন দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন।

3. এখন আপনাকে “Login” অপশনটিতে ক্লিক করতে হবে।

4. লগইন করার পর, আপনাকে “Book Ticket” অপশনে ক্লিক করতে হবে।

5. এখানে, আপনাকে ‘From’ বক্সে আপনার যাত্রার শুরুর স্টেশন এবং ‘To’ বক্সে আপনি কোথায় যেতে চান, সেই জায়গার নাম দিতে হবে।

6.এবার আপনাকে ড্রপডাউন মেনু থেকে “Tatkal” অপশনটি বেছে নিতে হবে। এটি আগে থেকেই General এ সেট করা থাকবে।

7. যখন আপনি ভ্রমণের তারিখ লিখবেন, আপনাকে ‘Search’-এ ক্লিক করতে হবে।

8. এরপরে, আপনি সেই রুটের সমস্ত ট্রেনের তালিকা দেখতে পাবেন।

9. এবার সেই সময় অনুযায়ী আপনি কোন ট্রেনে আর কোন ক্লাসে যেতে চান, সেটি বেছে নিতে হবে। এই সব কিছু সিলেক্ট করার পরে “Book Now” এ ক্লিক করুন।

10. এর পরে, আপনাকে যাত্রীর সমস্ত বিবরণ লিখতে হবে। Tatkal-এ টিকিট বুক করার সময় আপনাকে একটা জিনিস মাথায় রাখতে হবে, তা হল খুব দ্রুত কাজ করা। কারণ ওয়েবসাইটটি নির্ধারিত সময়ের জন্যই খোলা থাকে। আপনাকে সেই সময়ের মধ্যেই সমস্ত কাজ করতে হবে।

11. অবশেষে আপনাকে বুকিং-এর জন্য টাকা দিতে বলা হবে। আপনি যখনই পেমেন্ট করবেন। আপনার বুকিং নিশ্চিত হয়েছে কি না আপনাকে জানানো হবে।