WhatsApp-এ জাস্ট একটা ক্লিকে লাখ-লাখ টাকা হারাচ্ছেন মানুষ, হচ্ছেটা কী? কোথায় সুরক্ষার চাবিকাঠি?

WhatsApp Scam Safety: বিগত কয়েক সপ্তাহে দেশের একটা বড় অংশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা অভিযোগ করেছিলেন, তারা আন্তর্জাতিক নম্বর থেকে ফোন কল পাচ্ছেন। এমনকি, সেই সব কলের চক্করে ইতিমধ্যে অনেকেই তাঁদের কষ্টার্জিত অর্থ খুইয়েছেন। এই ধরনের প্রতারণাগুলি থেকে বাঁচতে কী করবেন, জেনে নিন এখনই।

WhatsApp-এ জাস্ট একটা ক্লিকে লাখ-লাখ টাকা হারাচ্ছেন মানুষ, হচ্ছেটা কী? কোথায় সুরক্ষার চাবিকাঠি?
অতি সতর্কতা ছাড়া ভুগতে হবে!
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2023 | 1:19 PM

WhatsApp Scam Safety: অনলাইন জালিয়াতি এ দেশে মাত্রাতিরিক্ত হারে বেড়ে গিয়েছে। ভারতীয়রাই যেন দেশ বিদেশের প্রতারকদের সফ‌্ট টার্গেট হয়ে গিয়েছে। মূলত, WhatsApp ও Telegram-এর মাধ্যমে ভারতীয়দের প্রতারণা করার ছক কষছে জালিয়াতরা। বিগত কয়েক সপ্তাহে দেশের একটা বড় অংশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা অভিযোগ করেছিলেন, তারা আন্তর্জাতিক নম্বর থেকে ফোন কল পাচ্ছেন। এমনকি, সেই সব কলের চক্করে ইতিমধ্যে অনেকেই তাঁদের কষ্টার্জিত অর্থ খুইয়েছেন। প্রতারণার মাত্রা এতটাই বেড়ে যায় যে, ভারত সরকারের তরফে নাগরিকদের সতর্ক থাকার বার্তা দেওয়া হয়। বলা হয়, এগুলির বেশির ভাগই স্ক্যাম কল এবং নম্বরগুলি শুরু হচ্ছে +251 (ইথিওপিয়া), +60 (মালয়েশিয়া), + 62 (ইন্দোনেশিয়া), +254 (কেনিয়া), (+84) ভিয়েতনাম এবং আরও বেশ কিছু থেকে। এই ধরনের নম্বর থেকে ফোন কল এলে সেগুলি ধরা থেকে বিরত থাকতে বলা হয় ভারতীয়দের।

বিষয়টা এতটাই সিরিয়াস পর্যায়ে পৌঁছে যায় যে, খোদ WhatsApp-কেও পদক্ষেপ করতে হয়। ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের তরফে বলা হয়, এই ধরনের স্ক্যাম কল এলেই ব্যবহারকারীদের তা রিপোর্ট ও ব্লক করা উচিত। এদিকে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, তারা গত মার্চে ভারতে 4.7 মিলিয়ন অ্যাকাউন্ট ব্যান করেছে। বিভিন্ন ইউজারদের কাছ থেকে পাওয়া অভিযোগের ভিত্তিতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। পাশাপাশি, তারা তাদের প্ল্যাটফর্মে প্রতারণার সঙ্গে মোকাবিলা করার জন্য ইউজারদেরও যথাযথ পদক্ষেপ নেওয়ার আর্জি জানিয়েছে।

WhatsApp Scam: সুরক্ষার চাবিকাঠি

হোয়াটসঅ্যাপে ঘটে যাওয়া প্রতারণা থেকে রেহাই পেতে আপনাকে সবার প্রথমে প্রতারণার ধরনগুলি চিনতে হবে। এই মুহূর্তে সবথেকে বেশি পরিমাণে যে প্রতারণা হোয়াটসঅ্যাপে চলছে, তা হল পার্ট-টাইম চাকরির টোপ দিয়ে ব্যবহারকারীদের কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়া। এখানে প্রতারকরা আপনার বিশ্বাস অর্জন করতে প্রথমে টেলিগ্রাম গ্রুপে যোগ দিতে বলে, কখনও আবার স্ক্রিনশটও পাঠাতে পারে। সেই স্ক্রিনশটে আপনি দেখবেন, অনেকে যে টাকা পেয়েছেন, তার অ্যাকাউন্টের তথ্য। তারপর শুরু হয় নানাবিধ আদেশ। কখনও আপনাকে কোনও ইউটিউব ভিডিয়ো লাইক করতে বলা হবে, কখনও আবার রেস্তোরাঁকে রেটিং দেওয়া, বা কোনও সিনেমাকে রেটিং দিতেও বলা হতে পারে। তার জন্য প্রতারকরা আপনাকে প্রাথমিক ভাবে কিছু টাকাও দিতে পারে। কিন্তু এরপর থেকে আপনাকে আর কোনও টাকা দেওয়া হবে না। বরং, তার পরিবর্তে আরও একাধিক কাজ আপনাকে দিয়ে করিয়ে নেওয়া হবে। তখনই আপনাকে দেওয়া হবে সবথেকে বড় টোপ। বলা হবে, এরপরে আরও বেশি করে টাকা রোজগার করতে আপনাকেই টাকা পাঠাতে হবে।

পুণের এক ব্যক্তি এভাবেই পার্ট-টাইম চাকরির খপ্পরে লাখ-লাখ টাকা হারিয়েছেন। TV9 বাংলায় আমার অনেক সহকর্মীদের কাছেও এমনতর পার্ট-টাইম চাকরির টোপ দিয়ে WhatsApp মেসেজ এসেছে। আন্তর্জাতিক নম্বর থেকেই মূলত এই মেসেজগুলি এসেছে এবং সেই মেসেজগুলিতে টেলিগ্রাম চ্যানেলে যোগ দিতে বলা হয়েছে। কাউকে আবার স্ক্রিনশটও দেখানো হয়েছে এই দাবি করে যে, সেই ইউজাররা টাকা পেয়েছেন। আদতে এই ধরনের টোপে পা দিলে আখেরে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টই শূন্য হয়ে যাবে।

কিছু আবার এমন পন্থাও নিয়ে হাজির হয়েছে প্রতারকরা, যা থেকে ঝটপট টাকা রোজগার হতে পারে। ব্যবহারকারীদের বলা হচ্ছে, YouTube ভিডিয়ো লাইক করলে প্রতিদিন 1500 টাকা করে রোজগার করা যাবে। কাউকে আবার বলা হচ্ছে, সিনেমার রিভিউ করে দিলে কমিশন পাওয়া যাবে। কিছু কিছু ক্ষেত্রে আবার সরকারি সার্টিফিকেশন দেওয়া হবে, এমন কোর্সও অফারিংয়ের মাধ্যমে প্রতারণা করা হচ্ছে।

প্রতারকের কল বা মেসেজ চিনবেন কীভাবে?

এখন, এই ধরনের প্রতারণা থেকে আপনাকে বাঁচতে হবে। অন্যদের কাছে এলে তাঁদেরও বাঁচানোর চেষ্টা করতে হবে। তার জন্য আপনাকে এই ধরনের প্রতারণামূলক মেসেজগুলি শনাক্ত করতে হবে, কলগুলিও চিনতে হবে। প্রথমেই মাথায় রাখবেন, অর্থ উপার্জন মুড়কির মোয়া নয় যে এত সহজে তা আপনি করে ফেলবেন। তাই, নিরাপদে থাকতে এই মেসেজগুলির উত্তর দেবেন না অথবা রিপোর্ট ও ব্লক করুন। এই ধরনের মেসেজ বা কল এলে কী করবেন, কয়েকটা ধাপে জেনে নিন।

1) অযাচিত আন্তর্জাতিক বা দেশ থেকেও কল বা মেসেজ এলে ধরবেন না।

2) আপনাকে কেউ যদি চাকরি বা পুরস্কারের প্রলোভন দেখায়, তাকে আপনার ব্যক্তিগত তথ্য বা আর্থিক কোনও তথ্য দেবেন না।

3) অজ্ঞাত পরিচয় কোনও ব্যক্তি কোনও লিঙ্ক পাঠালে, তাতে ভুলেও ক্লিক করবেন না।

4) টেলিগ্রাম বা হোয়াটসঅ্যাপে টাস্কের জন্য কেউ টাকা দিতে বললে, তার মেসেজে সাড়া দেবেন না।

5) হোয়াটসঅ্যাপে কোনও নম্বর সন্দেহজনক মনে হলে, সেটিকে রিপোর্ট ও ব্লক করুন।