লাল গ্রহের বুকে প্রাণের সন্ধান চালাচ্ছে রোভার পারসিভের‍্যান্স, সুপারক্যামে ধরা পড়েছে শব্দ-ছবি

একটি ভিডিয়োতে শোনা গিয়েছে শব্দও। মঙ্গলের বুকে লেসার স্ট্রাইকের ফলে ওই ট্যাপিং- এর শব্দ শোনা গিয়েছে।

লাল গ্রহের বুকে প্রাণের সন্ধান চালাচ্ছে রোভার পারসিভের‍্যান্স, সুপারক্যামে ধরা পড়েছে শব্দ-ছবি
ছবি সৌজন্যে টুইটার
Follow Us:
| Updated on: Mar 11, 2021 | 11:32 PM

লাল গ্রহের বুকে প্রাণের সন্ধান চালাচ্ছে নাসার পাঠানো রোভার পারসিভের‍্যান্স। কিছুক্ষণ আগেই নাসার টুইটার হ্যান্ডেলে মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশের একটি ছবি শেয়ার করা হয়েছে। নাসার তরফে বলা হয়েছে, রোভারে থাকা সুপার ক্যামেরায় ধরা পড়েছে ওই দৃশ্য। প্রতিনিয়ত রোভারের গতিবিধির আপডেট দিচ্ছেন নাসার বিজ্ঞানীরা। টুইটে ইতিমধ্যেই প্রকাশ পেয়েছে বেশ কিছু ছবি এবং ভিডিয়ো।

একটি ভিডিয়োতে শোনা গিয়েছে শব্দও। মঙ্গলের বুকে লেসার স্ট্রাইকের ফলে ওই ট্যাপিং- এর শব্দ শোনা গিয়েছে। লাল গ্রহে রোভার ল্যান্ডিংয়ের পর এই প্রথম কোনও শব্দ শুনতে পেয়েছেন পৃথিবীর বাসিন্দারা। টুইটে ভিডিয়ো শেয়ার করে নাসার তরফে জানানো হয়েছে যে, এই রিদমিক ট্যাপিং সাউন্ড আসলে সুপারক্যামে থাকা মাইক্রোফোনের সাহায্যে শোনা গিয়েছে। এই শব্দের সাহায্যেই রোভারের চারপাশে থাকা পাথরের গঠন কেমন সেটা বোঝা যাবে।

জানা গিয়েছে, গত ২ মার্চ এই অ্যাকোয়াস্টিক রেকর্ডিং হয়েছিল। পারসিভের‍্যান্সের সুপারক্যামে থাকা মাইক্রোফোনে ধরা পড়েছি লেসার স্ট্রাইকের শব্দ। ৩০টি ট্যাপিং ইমপ্যাক্ট শোনা গিয়েছে ওই রেকর্ডিংয়ে। কয়েকটা ট্যাপিং বাকিগুলোর থেকে সামান্য জোরে শোনা গিয়েছে। এই ভ্যারিয়েশনের সাহায্যেই রোভারের আশপাশে থাকা পাথুরে গঠনের আসল স্ট্রাকচার বোঝা সম্ভব। এমনকি গবেষণার মাধ্যমে বিজ্ঞানীরা সেখানকার আবহাওয়া সম্পর্কেও হয়তো কিছু ধারণা করতে পারবেন।

প্রকাশ্যে এসেছে আরও একটি ভিডিয়ো। নাসার তরফেই টুইটারে শেয়ার করা হয়েছে ওই ভিডিয়ো। মঙ্গল গ্রহে ল্যান্ডিংয়ের ঠিক আগের মুহূর্তে রোভার কেমন অবস্থায় ছিল, সেটাই দেখা গিয়েছে ওই ভিডিয়োতে। লাল গ্রহের মাটি ছোঁয়ার ঠিক তিন মিনিট আগের মুহূর্ত ধরা পড়েছে রোভারে থাকা সুপারক্যামে।