iPhone USB-C Port: চাপের মুখে নতি স্বীকার, এবার সব iPhone এই Type-C চার্জিং পোর্ট দেবে Apple, শুরুটা iPhone 15 দিয়ে…

Apple iPhone USB Type-C: অ্যাপল ঘোষণা করল যে তার পরবর্তী প্রজন্মের ফোনগুলিতে লাইটনিং পোর্টের পরিবর্তে USB Type-C চার্জিং পোর্ট দেওয়া হবে। এর অর্থ হল iPhone 15 সিরিজ়ের ফোনগুলিতেআর লাইটনিং পোর্ট দেওয়া হবে না।

iPhone USB-C Port: চাপের মুখে নতি স্বীকার, এবার সব iPhone এই Type-C চার্জিং পোর্ট দেবে Apple, শুরুটা iPhone 15 দিয়ে...
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2022 | 2:02 PM

iPhone 15 Charging Port: লাইটনিং পোর্ট ছেড়ে Apple-ও যে তার ফোনে USB Type-C পোর্ট দিতে পারে, এমনটা ভেবেছিলেন কখনও? ভাবতে হবে এবার। তার কারণ, ই-বর্জ্যর পরিমাণ কমাতে গোটা বিশ্বই এখন এক চার্জার নীতির দিকে অগ্রসর হচ্ছে। ইউরোপিয়ান ইউনিয়ন ইতিমধ্যে আইনও প্রণয়নও করেছে। আর সেই সব চাপের মুখেই নতি স্বীকার অ্যাপল ঘোষণা করল যে তার পরবর্তী প্রজন্মের ফোনগুলিতে লাইটনিং পোর্টের পরিবর্তে USB Type-C চার্জিং পোর্ট দেওয়া হবে। এর অর্থ হল iPhone 15 সিরিজ়ের ফোনগুলিতেআর লাইটনিং পোর্ট দেওয়া হবে না। যদিও কুপার্টিনোর টেক জায়ান্টটি তার স্মার্টফোনগুলিতে একটি USB টাইপ-সি পোর্ট অন্তর্ভুক্ত করার ধারণা নিয়ে সন্তুষ্ট নয়। ইউরোপিয়ান ইউনিয়নের আইন মেনে একপ্রকার বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল।

ইউরোপীয় আইন অনুযায়ী 2024 সালের মধ্যে সমস্ত ফোনে একটি USB টাইপ-সি পোর্ট থাকা বাধ্যতামূলক করা হচ্ছে। এদিকে অ্যাপলই একমাত্র স্মার্টফোন নির্মাতা, যারা অন্যদের থেকে আলাদা চার্জিং পোর্ট অন্তর্ভুক্ত করে। সম্প্রতি তারা জানিয়েছে, ইইউ আইন মেনে চলা ছাড়া এর আর কোনও বিকল্প নেই। অ্যাপলের এক সিনিয়র কর্মকর্তা গ্রেগ জোসওয়াক বলছেন, “অবশ্যই, আমাদের মেনে চলতে হবে; এছাড়া আমাদের আর কোনও বিকল্প নেই।” “ইউরোপীয় গ্রাহকদের জন্য সময় নির্ধারণ করে পরবর্তীতে সমস্ত মোবাইল ফোন এবং ট্যাবলেটে USB-C অন্তর্ভুক্ত করা হবে।”

যদিও জোসওয়াক নিশ্চিত করেছেন যে, ইউরোপে লঞ্চ হওয়া সমস্ত iPhone-এ একটি USB Type-C পোর্ট দেওয়া হবে। তবে ইউরোপের বাইরের ফোনগুলি USB Type-C পোর্ট পাবে কি না, সে বিষয়ে তিনি নিশ্চিত করে এখনও পর্যন্ত কিছু জানাননি। ইইউ-এর নতুন আইন নিয়ে অ্যাপলের অসন্তোষ নিয়ে আগেই সরব হয়েছিলেন জোসওয়াক। তিনি আগে দাবি করেছিলেন, লাইটিং পোর্টটিকে টাইপ-সি পোর্ট দিয়ে প্রতিস্থাপন করা হলে ই-বর্জ্য কমার বদলে তার পরিমাণ আরও বেড়ে যাবে।

ইউএসবি টাইপ সি পোর্ট এলে আইফোন ব্যবহারকারীদের দুর্ভোগের অবসান ঘটাবে। ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের কাছ থেকে চার্জার নিয়ে ব্যবহার করতে সক্ষম হবেন, যা বর্তমানে সম্ভব নয়। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের তুলনায় আইফোন ব্যবহারকারীর সংখ্যায় সবসময়ই কম। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, একটা ঘরে 10 জন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী থাকলে, আইফোন ব্যবহারকারীর সংখ্যাটা মাত্র 2-3 জন। এক্ষেত্রে, আপনি যদি আইফোনের চার্জারটি বহন না করেন, তাহলে আপনার ফোন চার্জ করা মহা সমস্যার হয়ে দাঁড়ায়। কারণ, আপনার আশপাশের মানুষজন আইফোন ব্যবহারকারী না-ও হতে পারেন। এমন পরিস্থিতিতে লাইটনিং পোর্টের তুলনায় আপনার ফোনে যদি USB Type-C পোর্ট দেওয়া হয়, তাহলে মন্দ কী!