Apple iPhone 13: ৫৩,২০০ টাকায় ভারতে পাওয়া যাচ্ছে আইফোন ১৩! কিন্তু এই অফার লাভজনক নয়, কেন?

এই অফার কেন লাভজনক নয়, সেটা জেনে নিন।

Apple iPhone 13: ৫৩,২০০ টাকায় ভারতে পাওয়া যাচ্ছে আইফোন ১৩! কিন্তু এই অফার লাভজনক নয়, কেন?
আইফোন ১৩।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 1:35 PM

ভারতের আইফোন ইউজারদের জন্য লাইভ হয়েছে অ্যাপেল ফেস্টিভ অফার। তবে এই অফার কেবলমাত্র আইফোন ১২ এবং আইফোন ১২ মিনি- গত বছর অর্থাৎ ২০২০ সালে লঞ্চ হওয়া অ্যাপেলের এই দুই ফোনের উপরেই রয়েছে। কিন্তু তাহলে নতুন লঞ্চ হওয়া আইফোন ১৩- র ক্ষেত্রে কী সুবিধা রয়েছে? বলা ভাল সেপ্টেম্বর মাসে লঞ্চ হওয়া আইফোন ১৩- র ক্ষেত্রে কোনও ব্যাঙ্ক ডিসকাউন্ট বা ব্যাঙ্ক কার্ডে অফার কিংবা ফ্রিতে এয়ারপডস পাওয়ার সুযোগ নেই। তবে এই ফোনের ক্ষেত্রে এক্সচেঞ্জ অফার প্রযোজু রয়েছে। অর্থাৎ পুরনো ফোনের পরিবর্তে এই ফোন কেনা যাবে। সেক্ষেত্রে মাত্র ৫৩,২০০ টাকায় আইফোন ১৩ কেনার সুযোগ থাকতে পারে।

সাধারণত এক্সচেঞ্জ অফারের ক্ষেত্রে পুরনো আইফোনের পাশাপাশি অ্যানড্রয়েড ফোনের পরিবর্তেও নতুন আইফোন কেনা যাবে। কিন্তু এক্ষেত্রে শুধুমাত্র আইফোন ১২- র এক্সচেঞ্জে বা পরিবর্তে আইফোন ১৩ পাওয়া যাবে। আর তাই বিশেষজ্ঞদের অনেকের মতেই ক্রেতাদের জন্য এই ফোন বিশেষ লাভজনক নয়। তাই গ্রাহকদের এই ছাড়ের ফাঁদে পা না দেওয়া মঙ্গলের বলে জানিয়েছেন বিশেষজ্ঞদের একটা বড় অংশ। এই প্রসঙ্গে উল্লেখ্য, আইফোন ১৩ লঞ্চের সময় দাম ছিল ৭৯,৯০০ টাকা। গত বছর লঞ্চের সময় আইফোন ১২- র দামও একইছিল। কিন্তু আইফোন ১৩ লঞ্চের পর দাম কমেছে আইফোন ১২- র। এখন আইফোন ১২ মডেলের দাম ৬৫,৯০০ টাকা।

যদি অ্যাপেলের যুক্তি অনুযায়ী ধরা হয়, তাহলে আইফোন ১২ এতদিনে যথেষ্ট পুরনো হয়েছে এবং সেই ফোনের পরিবর্তে আইফোন ১৩ কেনা যাবে। যাঁরা বছর বছর আইফোন পাল্টান, তাঁদের ক্ষেত্রে হয়তো এই অফার কার্যকরী। কিন্তু যে দামে এখন আইফোন ১২- র দাম অনুযায়ী এই ফোনের এক্সচেঞ্জে নতুন আইফোন ১৩ না কেনায় লাভজনক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। আইফোন ১৩- র দাম একধাক্কায় ৫৩,২০০ টাকায় নেমে যাওয়া মানে প্রায় ২৬,৭০০ টাকা ছাড় রয়েছে। আসল দামের প্রায় অর্ধেক ছাড় হচ্ছে এই ফোনে। এদিকে আইফোন ১২- র দাম ২৬,৭০০ টাকা। তাই এক্ষেত্রে এক্সচেঞ্জ অফারে ফোন কেনা বিশেষ লাভনজক নয়। কারণ এক্সচেঞ্জে ফোন কিনলে নতুন ফোনের দামের থেকে এক্সচেঞ্জ ভ্যালু কম হওয়া উচিত। তা না হলে সমস্যা রয়েছে।

অন্যদিকে, অ্যাপেল ওয়েবসাইটে আইফোন ১২- র দাম ৬৫,৯০০। এই দাম আবার অ্যাপেল এক্সচেঞ্জ অফারে যে দাম দিচ্ছে তার দ্বিগুণেরও বেশি। তবে ফ্লিপকার্টের বিগ বিলিয়ন ডে’জ সেলে আইফোন ১২- র দাম অনেক কম। এখানে দাম শুরুই হচ্ছে ৪৯,৯৯৯ টাকা থেকে।

আরও পড়ুন- OnePlus 9RT: কবে লঞ্চ হতে পারে এই ফোন? দেখুন সম্ভাব্য ফিচার