5G on APPLE iPhone India: 7 নভেম্বর iOS 16 বিটা সফটওয়্যার প্রোগ্রাম চালু, 5G-র স্বাদ নিতে পারবেন এই সব iPhone ব্যবহারকারীরা

Apple iPhone 5G Update: Apple নিশ্চিত বার্তা দিয়েছে যে, iOS 16 বিটা ব্যবহারকারীরা সামনের সপ্তাহে নতুন সফটওয়্যার আপডেট পাবেন, যার মাধ্যমে তাঁরা 5G পরিষেবা ব্যবহার করতে পারবেন। 7 নভেম্বর, 2022, এই iOS 16 বিটা সফটওয়্যার প্রোগ্রামটি রোল আউট করা হবে।

5G on APPLE iPhone India: 7 নভেম্বর iOS 16 বিটা সফটওয়্যার প্রোগ্রাম চালু, 5G-র স্বাদ নিতে পারবেন এই সব iPhone ব্যবহারকারীরা
ডিসেম্বরের মধ্যেই সব iPhone থেকে 5G ব্যবহার করা যাবে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2022 | 7:18 PM

iOS 16 Beta Update: iPhone ব্যবহারকারীরা শীঘ্রই 5G আপডেট পেতে চলেছেন। Apple নিশ্চিত বার্তা দিয়েছে যে, iOS 16 বিটা ব্যবহারকারীরা সামনের সপ্তাহে নতুন সফটওয়্যার আপডেট পাবেন, যার মাধ্যমে তাঁরা 5G পরিষেবা ব্যবহার করতে পারবেন। 7 নভেম্বর, 2022, এই iOS 16 বিটা সফটওয়্যার প্রোগ্রামটি রোল আউট করা হবে। অ্যাপলের বিটা প্রোগ্রামটি ব্যবহারকারীদের এই সফটওয়্যারের প্রি-রিলিজ় টেস্ট করতে দেবে এবং সমস্ত আইফোন ব্যবহারকারীর জন্য সফটওয়্যার আপডেট রোল আউট করার আগে তার ফিচারগুলি পরীক্ষাও করতে দেবে। সেই কারণেই সংস্থা জানাচ্ছে, 5G সাপোর্ট প্রাথমিকভাবে বিটা রিলিজ়ের জন্যই এনাবল করা হচ্ছে। সফটওয়্যারের চূড়ান্ত ভার্সনটি ডিসেম্বরের মধ্যেই পৌঁছে যাবে সমস্ত iOS 16 ব্যবহারকারীর জন্য।

iOS 16 বিটা: কারা অংশ নিতে পারবেন

এয়ারটেল এবং জিও কাস্টমাররা তাঁদের iPhone 14, iPhone 13, iPhone 12 এবং iPhone SE (থার্ড জেনারেশন) মডেলগুলি থেকে অ্যাপলের বিটা সফটওয়্যার প্রোগ্রামে অংশ নিতে পারবেন এবং 5G পরিষেবার সুবিধা নিতে পারবেন।

iOS 16 বিটা: এটা ঠিক কী

iOS 16 বিটা চূড়ান্ত প্রকাশের আগে পরীক্ষার অধীনে একটি সফটওয়্যার। প্রি-রিলিজ় সফটওয়্যার সংস্করণে সাধারণত বাগ এবং অসঙ্গতি থাকে। তাই, এগুলি বিটা ট্রায়ালের অধীনে মানুষজনের পরীক্ষা এবং প্রতিক্রিয়া শেয়ার করার জন্য উপলব্ধ করা হয়েছে। সেই ফিডব্যাক অ্যাপলকে চূড়ান্ত ভার্সন প্রকাশের আগে সফটওয়্যারের সমস্যাগুলি সনাক্ত করতে এবং সমাধান করতে সহায়তা করে। এখানে লক্ষ্যণীয় বিষয়টি হল, এই সফটওয়্যার বিল্ডগুলি বাণিজ্যিক রিলিজের অংশ নয়। অতএব, বিটা সফটওয়্যারটি শুধুমাত্র নন-প্রোডাকশন ডিভাইসে বা সেকেন্ডারি ডিভাইসে ইনস্টল করা দরকার।

iOS 16 বিটা: কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

অ্যাপল বিটা সফটওয়্যার প্রোগ্রামটি বৈধ অ্যাপল আইডি সহ সকলের জন্য উন্মুক্ত, যারা সাইন-আপ প্রক্রিয়া চলাকালীন অ্যাপল বিটা সফটওয়্যার প্রোগ্রামের চুক্তিটি স্বীকার করবেন। অ্যাপল বিটা সফটওয়্যার প্রোগ্রামের জন্য সাইন আপ করতে beta.apple.com এ যেতে হবে। একবার হয়ে গেলে, বিটা রিলিজ় ডাউনলোড এবং ইনস্টল করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:-

পদ্ধতি 1: iOS এর বিটা সংস্করণ ইনস্টল করার আগে ডেটা এবং ফাইলগুলির ব্যাক আপ নিয়ে নিন। অ্যাপল ফাইন্ডার পরিষেবা ব্যবহার করে ব্যাকআপের পরামর্শ দেয়।

পদ্ধতি 2: iOS ডিভাইস থেকে কনফিগারেশন প্রোফাইল ডাউনলোড করতে beta.apple.com/profile এ চলে যান।

পদ্ধতি 3: কনফিগারেশন প্রোফাইল ডাউনলোড করার পরে, সেটিংস – জেনারেল – সফটওয়্যার আপডেট অপশনে চলে যান।

পদ্ধতি 4: বিটাতে উপলব্ধ আপডেট পরীক্ষা করতে সফটওয়্যার আপডেটে প্রেস করুন।

একবার বিটা সফটওয়্যার ডাউনলোড হয়ে গেলে আইফোন তা ইনস্টল করতে সামান্য সময় নেয়। কিছু ক্ষেত্রে প্রক্রিয়াটির নতুন করে ইনস্টলেশন প্রয়োজন। বিটা সফটওয়্যার রিলিজে় সুইচ করার আগে ডেটা এবং ফাইলগুলির ব্যাকআপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়। একবার বিটা সফটওয়্যার রিলিজ় হয়ে গেলে আইফোন ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে ভবিষ্যতের বিটা রিলিজ পাবেন, ঠিক যেমন আপডেটগুলি বাণিজ্যিকভাবে প্রকাশিত সংস্করণগুলিতে আসে।

এখানে মনে রাখা জরুরি, Apple পাবলিক বিটা সফটওয়্যার পরীক্ষার জন্য অনুমতি দেয়। অতএব, পাবলিক বিটা সফটওয়্যার ইনস্টল করা হার্ডওয়্যার ওয়ারান্টি বাতিল করে না। আপনি বিটা সফটওয়্যার প্রোগ্রাম থেকে আনরোল করতে পারেন এবং বাণিজ্যিক সফটওয়্যার রিলিজে ফিরে যেতে পারেন। iOS 16 বিটা সফটওয়্যার প্রোগ্রাম থেকে নাম নথিভুক্ত করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:-

iOS 16 বিটা: সফটওয়্যার আপডেটের বিটা প্রোগ্রামে অংশ নিতে এনরোল করবেন কীভাবে

পদ্ধতি 1: প্রথমে সেটিংসে যান, সেখান থেকে জেনারেল অপশনে গিয়ে তারপরে VPN অ্যান্ড ডিভাইস ম্যানেজমেন্টে ক্লিক করুন। এখানে আপনাকে iOS বিটা সফটওয়্যার প্রোফাইল অপশনটি দেখানো হবে, সেখানে প্রেস করুন।

পদ্ধতি 2: রিমুভ প্রোফাইল অপশনে ট্যাপ করুন। ডিভাইসের পাসকোড চাইলে সেটিও দিয়ে দিন। তারপরে রিমুভ অপশনে ট্যাপ করুন।

পদ্ধতি 3: একবার প্রোফাইল ডিলিট হয়ে গেলে আপনার iOS ডিভাইস আর iOS পাবলিক বিটা পাবে না। iOS এর পরবর্তী কমার্শিয়াল সংস্করণ প্রকাশিত হলে, আপনি সফটওয়্যার আপডেট থেকে এটি ইনস্টল করতে পারবেন।