Call Record Announcement: যে মহিলার কণ্ঠস্বর শোনেন Call Record করার সময়, তাঁকে থামাবেন কীভাবে

How To Stop Call Recording Announcement: আপনি কল রেকর্ড করতে গেলে একজন মহিলা বলে ওঠেন, 'এই কলটি এখন রেকর্ড করা হচ্ছে।' যা আপনিও শুনতে পান এবং ফোনের অপর প্রান্তে যিনি আছেন, তাঁর কানেও যায়। কীভাবে সেই Warning Message বন্ধ করবেন, তা জেনে নিন।

Call Record Announcement: যে মহিলার কণ্ঠস্বর শোনেন Call Record করার সময়, তাঁকে থামাবেন কীভাবে
কল রেকর্ড করার সময় ওয়ার্নিং ঘোষণা বন্ধ করার উপায় জেনে নিন।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2023 | 8:26 PM

Call Recording Without Announcement: 2020 সালের পর যে কোনও স্মার্টফোন থেকে Call Record করার বিষয়টি নিয়ে কড়াকড়ি শুরু করে Google। সেই কারণেই আপনি যখন কাউকে ফোন করেন এবং সেই কলটা রেকর্ড করতে যান, তখন আপনার কাছে একটি ওয়ার্নিং মেসেজ শোনানো হয়। সেখানে বলা হয়, ‘This Call is now being recorded’, অর্থাৎ এই কলটি এখন রেকর্ড করা হচ্ছে। 2020 সালের পরই সমস্ত OEM অর্থাৎ স্মার্টফোনের মতো ওরিজিনাল ইক্যুইপমেন্ট ম্যানুফ্যাকচারারদের গুগল ডায়ালার এবং মেসেজ অ্যাপ ইনস্টল করা বাধ্যতামূলক করে, যাতে কারও অনুমতি না নিয়ে কল রেকর্ড করলে তা যেন বোঝা যায়। তাই, এখন গোপনে কল রেকর্ড করতে গেলে আপনার হাত-পা বাঁধা। আপনি কল রেকর্ড বাটনে ক্লিক করলেই একজন মহিলা বলে ওঠেন, ‘এই কলটি এখন রেকর্ড করা হচ্ছে।’ যা আপনিও শুনতে পান এবং ফোনের অপর প্রান্তে যিনি আছেন, তাঁরও কানে যায়।

এখন আপনি চাইলে Call Recording-এর সময় সেই ওয়ার্ডিং অডিও মেসেজটিও বন্ধ করতে পারেন। অর্থাৎ, এমন একটা উপায় রয়েছে, যার মাধ্যমে আপনি কল রেকর্ডিংয়ের সময় সেই মহিলার কণ্ঠস্বর বন্ধ করতে পারেন। তার জন্য ‘TTSLexx’ নামক একটা থার্ড পার্টি অ্যাপ আপনাকে ডাউনলোড করে নিতে হবে। সেই অ্যাপ ডাউনলোড করার পর কী করবেন, তা-ই একনজরে দেখে নিন।

Android ফোনে Call Recording-এর সময় অডিও ওয়ার্নিং নিষ্ক্রিয় করবেন কীভাবে?

1) প্রথমেই আপনার অ্যান্ড্রয়েড ফোনের Google Play Store থেকে ‘TTSLexx’ অ্যাপটি ডাউনলোড করে নিন।

2) অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করা হয়ে গেলেই আপনার ফোনের সেটিংস থেকে ‘Text To Speech’ অপশনটি সার্চ করুন।

3) এবার সেটিংস অপশন থেকে ‘preferred’ ইঞ্জিনে গিয়ে ‘TTSLexx’ সিলেক্ট করুন।

4) এখানে গেলে আপনাকে একটি ওয়ার্নিং মেসেজ দেখানো হবে এবং অ্যাপটি সক্রিয় করার অনুমতি চাওয়া হবে আপনার কাছ থেকে।

5) পরবর্তী পর্যায়ে যেতে ‘OK’ অপশনে ক্লিক করুন।

6) এবার আপনার ফোনের ডায়ালার থেকে সমস্ত ডেটা ক্লিয়ার করতে হবে আপনাকে। সেটি করতে গেলে ফোনের ডায়ালার অপশনে লং প্রেস করুন এবং ‘App Info’ অপশনে ক্লিক করুন। সেখান থেকে ‘Storage’ অপশনটি সিলেক্ট করুন এবং ‘Clear Data’ অপশনে ক্লিক করুন।

7) তবে হ্যাঁ, এই কাজটি করার আগে আপনার সব Contacts আপনাকে ব্যাক আপ করে নিতে হবে।

8) সমস্ত ডেটা ক্লিয়ার করার পর আপনার স্মার্টফোনটি ‘Restart’ করে নিন।

থার্ড পার্টি এই অ্যাপটি ইনস্টল ও তার পরবর্তী কাজগুলি ঠিকঠাক ভাবে করতে পারলেই Call Recording-এর সময় অপর প্রান্তের মানুষটি আর ওয়ার্নিং মেসেজ শুনতে পাবেন না। তবে আপনি যদি লেটেস্ট গুগল ডায়ালার অ্যাপটি ব্যবহার করেন, তাহলে এই কৌশল কাজ করবে না। সেক্ষেত্রে আপনাকে গুগল প্লে স্টোর থেকে গুগল ডায়ালার অ্যাপটি সার্চ করতে হবে এবং আনইনস্টল করার পরে উপরের সব কাজগুলি এক-এক করে সেরে ফেলতে হবে।

মনে রাখতেই হবে: যে কোনও ব্যক্তির অনুমতি ছাড়া তাঁর Call Record করার আগে আপনাকে জেনে রাখতে হবে যে, এই কাজ করা অনেক সময় অবৈধ হতে পারে। তাই, আপনি যেখানে বসবাস করেন, আগে সেখানকার আইন সম্পর্কে ভাল করে জেনে নিন। তারপরেই কারও কল রেকর্ড করবেন তাঁর অনুমতি ছাড়াই।