iPhone 15 Pro: টাইটানিয়াম ডিজ়াইন, USB-C চার্জিং পোর্ট, পেরিস্কোপ লেন্স, নতুন বছরের নতুন আইফোনের 5 চমক

2023 সালে লঞ্চ করবে iPhone 15 Series। অন্যান্য আইফোন মডেলগুলির মতোই এই সিরিজ়েও থাকবে iPhone 15 Pro। মার্কেট ইনসাইডাররা জানাচ্ছেন, iPhone 14 Pro-র তুলনায় অনেকাংশেই আলাদা হতে চলেছে iPhone 15 Pro। এই দুই ফোনের সেরা 5 বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

iPhone 15 Pro: টাইটানিয়াম ডিজ়াইন, USB-C চার্জিং পোর্ট, পেরিস্কোপ লেন্স, নতুন বছরের নতুন আইফোনের 5 চমক
নতুন বছরে একাধিক পরিবর্তন নিয়ে আসছে iPhone 15 Series। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Nov 23, 2022 | 11:22 AM

Apple-এর বর্তমান প্রজন্মের iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max দুটি ফোনই প্রিমিয়াম স্মার্টফোন সেগমেন্টে এখন সেরার সেরা। দুর্ধর্ষ ক্যামেরা, অলয়েজ়-অন ডিসপ্লে এবং ইন্টার‌‌্যাক্টিভ ডায়নামিক আইল্যান্ড- এই দুটিই হটেস্ট আইফোন হিসেবে নিজেদের মেলে ধরেছে। এর মধ্যেই আবার কুপার্টিনোর টেক জায়ান্টটি পরবর্তী প্রজন্মের আইফোন নিয়ে কাজ শুরু করে দিয়েছে। 2023 সালে লঞ্চ করবে iPhone 15 Series। অন্যান্য আইফোন মডেলগুলির মতোই এই সিরিজ়েও থাকবে iPhone 15 Pro। মার্কেট ইনসাইডাররা জানাচ্ছেন, iPhone 14 Pro-র তুলনায় অনেকাংশেই আলাদা হতে চলেছে iPhone 15 Pro। এই দুই ফোনের সেরা 5 বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

Pro Max মডেলটিকে রিপ্লেস করতে চলেছে iPhone 15 Pro ‘Ultra’

জল্পনা চলছে, অ্যাপলের আসন্ন প্রো ম্যাক্স মডেলটিকে iPhone 15 Pro ‘Ultra’ বলা হবে। ব্লুমবার্গের মিং-চি কুও দাবি করেছেন, Apple Watch Ultra-র জন্য আইফোন প্রো ম্যাক্স মডেলগুলির নাম বদলে প্রো আলট্রা করা হচ্ছে। জানা গিয়েছে, মূলত একটা প্রিমিয়াম ফিল দিতেই ম্যাক্সের পরিবর্তে আলট্রা দেওয়ার চিন্তাভাবনা করেছে অ্যাপল।

নতুন টাইটানিয়াম ডিজ়াইন ও তার সঙ্গে রাউন্ডেড এজেস

অ্যাপল ওয়াচ আলট্রায় যেমন টাইটানিয়াম কেস দেওয়া হয়েছে, নতুন iPhone 15 Pro মডেলেও থাকছে তেমনই টাইটানিয়াম বডি। তার ব্যাক প্যানেলে যদিও গ্লাস দেওয়া হবে। iPhone 15 Pro-এ থাকতে পারে রাউন্ডেড ব্যাক প্যানেল। iPhone 13, iPhone 14-র ক্ষেত্রে যেমনটা হয়েছিল, এক্ষেত্রে তেমন রাউন্ডেড হওয়ার চান্স নেই।

এই সিরিজ়েই USB-C দেওয়া হচ্ছে দ্রুত ডেটা ট্রান্সফারের জন্য

এই প্রথম কোনও আইফোনে USB-C চার্জিং পোর্ট দেওয়া হচ্ছে। ইউরোপিয়ান ইউনিয়ন সমস্ত ডিভাইসে এক চার্জার প্রয়োগের জন্য নয়া নীতি নিয়েছে। ই-বর্জ্য কমাতে মোবাইল, ল্যাপটপ সহ সমস্ত ইলেকট্রনিক্স ডিভাইসের জন্য USB-C চার্জিং পোর্টের বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। বিশ্বের আরও বিভিন্ন দেশ এই নীতি পরবর্তীতে বলবৎ করতে পারে। ভারতও সেই পথে হাঁটছে। তাই কিছুটা বাধ্য হয়েই লাইটনিং পোর্টের পরিবর্তে অ্যাপল তার পরবর্তী iPhone মডেলগুলিতে USB-C দিচ্ছে।

পেরিস্কোপ লেন্স প্রযুক্তি

জল্পনা চলছে, iPhone 15 Pro-এ থাকতে পারে একটি পেরিস্কোপ লেন্স। একটি পেরিস্কোপ ক্যামেরা মূলত আলো বেন্ড করার জন্য আয়না বা প্রিজমের সংমিশ্রণ ব্যবহার করে। স্যামসাং এবং হুয়াওয়ের মতো স্মার্টফোন নির্মাতারা তাদের জুমিং পরিসর উন্নত করতে ক্যামেরার জন্য পেরিস্কোপ মডিউল তৈরি করতে একই কনসেপ্টের সাহায্য নিয়েছে। অ্যাপল বছরের পর বছর ধরে তার আইফোন লাইনআপের জন্য পেরিস্কোপ লেন্স প্রযুক্তি নিয়ে কাজ করছে বলে জানা গিয়েছিল। এখনও পর্যন্ত কোনও আইফোনে দেওয়া এই প্রযুক্তি দেওয়া হয়নি। সম্ভবত iPhone 15 সিরিজ়েই এই প্রযুক্তি দিতে চলেছে অ্যাপল। যদি এই জল্পনা সত্য হয়, তবে অ্যাপল একটি অপটিক্যাল জুমও নিয়ে আসবে। এই প্রযুক্তির সাহায্যে একটা ছবি যতটাই জ়ুম করা হোক না কেন, কিছুতেই তার গুণমানকে প্রভাবিত করে না। পরবর্তী হাই-এন্ড আইফোনে 10x অপটিক্যাল জুম দেওয়া হতে পারে বলেও অনেকে জানিয়েছেন।

iPhone 14 Pro Max-এর থেকে অনেকটা দামি হতে পারে

এই খবরটিও পড়ুন

ভারত সহ বিশ্বের অনেক জায়গায় iPhone 14 Pro রেঞ্জের দাম বেশি হওয়ার এই প্রবণতা আগামী বছরগুলিতেও চলতে পারে। সম্প্রতি একটি টুইটে জনপ্রিয় ইন্ডাস্ট্রি ইনসাইডার LeaksApplePro প্রকাশ করেছে যে, আইফোন 15 আল্ট্রা, “আইফোন 14 প্রো ম্যাক্সের তুলনায় তৈরি করতে যথেষ্ট বেশি খরচ হবে।” আমরা এখনও জানি না যে নতুন প্রো মডেলটির দাম কত হবে। তবে এটি স্পষ্ট যে আইফোন 15 প্রো ম্যাক্স সম্ভবত একটি ব্যয়বহুল ডিভাইস হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla