Smartphone Repair Without Bill: ফোন খারাপ আবার বিলটাও হারিয়ে ফেলেছেন, কীভাবে সারাবেন? জেনে নিন টিপস

Smartphone Repair Without Bill: ফোন খারাপ আবার বিলটাও হারিয়ে ফেলেছেন, কীভাবে সারাবেন? জেনে নিন টিপস
প্রতীকী ছবি।

Mobile Tricks: ফোন খারাপ হয়ে গিয়েছে? এদিকে সেই ফোনের বিলটাও হারিয়ে ফেলেছেন। এরকম একটা অবস্থায় কীভাবে সারাবেন আপনার খারাপ হয়ে যাওয়া ফোনটি। জরুরি কিছু টিপস এখনই জেনে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 15, 2022 | 6:49 PM

রোজ যথেচ্ছ ভাবে ব্যবহার করছেন সাধের ফোনটা (Mobile Phone)। আর সেই ফোনটা খারাপ হয়ে গেলেই হাহুতাশ করে মরছেন! কারণ, একটা ফোন খারাপ হয়ে গেলে তা সারানোর যা ঝক্কি, তাতে করে আর একটা নতুন ফোন কিনে নেওয়ার কাজটা খুবই সহজ। এই ধারণা এ দেশের বহু মানুষের মধ্যেই আছে। তাই ফোন খারাপ হয়ে গেলে রিপেয়ার করাতে চান না অনেকেই। তার থেকেও বড় সমস্যা হয়, যখন আপনি সেই মোবাইল ফোনের বিলটা হারিয়ে ফেলেন। ফোনের বিল একবার হারিয়ে গেলে সেই ফোন সারানোর কাজটা সত্যিই খুব কঠিন হয়ে যায়। তবে টেনশন একদম নয়। কারণ, বিল হারিয়ে ফেললেও আপনি সেই ফোন রিপেয়ার করতে পারবেন। আইফোন ও অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে বিল হারিয়ে গেলে কীভাবে রিপেয়ার (Repair) করবেন, সেই পদ্ধতিগুলোই (Tips And Tricks) একবার জেনে নেওয়া যাক।

আইফোনের সব তথ্য অ্যাপল কেয়ারে স্টোর থাকে

আপনি যদি আইফোন ব্যবহার করেন, আর আপনার সাধের মোবাইলের বিলটা হারিয়ে ফেলেন, তাহলে তা খুব সহজেই রিপেয়ার করতে পারবেন। বিলেরও দরকার হবে না। একটা বিষয় মাথায় রাখবেন, আপনার সব তথ্য আইফোনে থাকে এবং সেখান থেকেই ডেটাবেস পৌঁছে যায় অ্যাপলের কাছেও। অ্যাপল কেয়ারের কাছে আপনার ফোন সংক্রান্ত কোনও তথ্য নতুন করে দেওয়ার প্রয়োজন হয় না। কারণ, সেখানে সবই আগে থেকেই স্টোর থাকে। আর সেই জন্যই আপনার আইফোন যদি খারাপ হয়ে যায় এবং সেই ফোনের যদি বিলও আপনি হারিয়ে ফেলেন, তাহলে তা সারানো খুবই সহজ একটা কাজ।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বিল ছাড়া ফোন সারাবেন কীভাবে

স্মার্টফোন কেনার পর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের তার বিল নিয়ে যথেষ্ট সচেতন হতে হবে। বিলের হার্ড কপি যদি আপনি একান্তই হারিয়ে ফেলেন, তাহলে আপনার কাছে সফ্ট কপি থাকলেও কাজ হয়ে যাবে। আর আপনার কাছে সফ্ট কপিও না থাকলে বড় সমস্যায় পড়তে পারেন। সেই ফোনটা সারানো একপ্রকার দুষ্কর হয়ে উঠতে পারে। ফোন কেনার পরই তার বিলের একটা সফ্ট কপি ডিজিলকার অ্যাপে সংরক্ষিত করে রাখুন। কারণ, এই অ্যাপসের সাহায্যে আপনার ফোনের বিল দেখিয়ে সেটিকে রিপেয়ার করার কাজটি খুবই সহজ হয়ে যাবে।

মোবাইলের রিটেল বক্সটা হারিয়ে ফেলেননি তো?

এই খবরটিও পড়ুন

এমন অনেক সংস্থা আছে, যারা ফোনের বিল হারিয়ে গেলেও তার রিটেল বক্স দেখে সেটিকে সারিয়ে দেয়। শুধু তাই নয়। ফোনের রিটেল বক্স আপনি সঙ্গে করে নিয়ে গেলে প্রাথমিক ভাবে সেই ফোন মেরামতির জন্য বেসিক টাকাটাও চার্জ করা হয় না। যদিও সে ক্ষেত্রে আপনাকে এমন কিছু তথ্য উপস্থাপন করতেই হবে, যেগুলি প্রমাণ করবে যে ফোনটি আপনিই কিনেছেন। তাই রিটেল বক্স থাকলে এবং ফোনটি যে আপনিই কিনেছেন এমন তথ্য দেখাতে পারলে, ফোন মেরামতির কাজটা খুবই সহজ হয়ে যায়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA