WhatsApp Update: ভুলবশত মুছে ফেলা মেসেজ পুনরুদ্ধারে হোয়াটসঅ্যাপে আসছে অত্যন্ত জরুরি বৈশিষ্ট্য

Recover Deleted Message: ভুল করে হোয়াটসঅ্যাপে ডিলিট করা কোনও মেসেজ এবার পুনরুদ্ধারও করতে পারবেন ব্যবহারকারীরা। তার জন্য একটি আলাদা 'UNDO' বাটন যোগ করা হচ্ছে।

WhatsApp Update: ভুলবশত মুছে ফেলা মেসেজ পুনরুদ্ধারে হোয়াটসঅ্যাপে আসছে অত্যন্ত জরুরি বৈশিষ্ট্য
ডিলিটেড মেসেজ হোয়াটসঅ্যাপে রিকভার করার নতুন ফিচার আসছে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 3:13 PM

ইউজারের অভিজ্ঞতা আরও মজবুত করতে একাধিক আকর্ষণীয় ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। এবার গ্রাহকদের জন্য একটি নতুন বৈশিষ্ট্য নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ, যার মাধ্যমে ডিলিট করা মেসেজও (Deleted Messages) পুনরুদ্ধার করা যাবে। হোয়াটসঅ্যাপের সাম্প্রতিকতম বিটা আপডেটে এই বৈশিষ্ট্যটি পরিলক্ষিত হয়েছে। ঠিক কীভাবে কাজ করবে এই বৈশিষ্ট্য? ধরা যাক, ভুলবশত আপনি একটা মেসেজ ডিলিট করে ফেলেছেন। মুছে ফেলা সেই মেসেজটিই আপনি রিকভার করতে পারবেন। প্রসঙ্গত, এই মুহূর্তে হোয়াটসঅ্যাপের কাছে এমন কোনও মেসেজ নেই, যার মাধ্যমে ডিলিটেড মেসেজ রিকভার করা যায়।

ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র রিপোর্টে বলা হয়েছে, কোনও মেসেজ ভুলবশত ডিলিট করে ফেললে তা রিকভার করার জন্য একটি আনডু বাটন যোগ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। ডব্লুএবিটাইনফো লিখছে, “একটি মেসেজ ডিলিটের চেষ্টা করা হয়েছে, তা ডিটেক্ট হলে স্ন্যাকবার দেখানো হবে। এক্ষেত্রে আপনি যদি সবার জন্য সেই মেসেজটি ডিলিট করে দিতে চান বা ফেরাতে চান, তাহলে তা পুনরুদ্ধার করার অপশন থাকবে।” তাই, আপনি ‘ডিলিট ফর মি’ অপশনে ট্যাপ করার সঙ্গে সঙ্গেই একটি আনডু বাটন চলে আসবে। সেখানে ক্লিক করলেই ডিলিট করা মেসেজটি ফেরাতে পারবেন।

আপাতত এই বৈশিষ্ট্যটি বাছাই করা কিছু বিটা পরীক্ষকের জন্য উপলব্ধ করা হয়েছে। প্লে স্টোর থেকে আপনাকে লেটেস্ট বিটা আপডেটটি ইনস্টল করতে হবে, যাতে আপনি নিশ্চিত থাকতে পারেন যে, আপনার হোয়াটসঅ্যাপ ভার্সনটি আপডেটেড। এখন আপনি ‘ডিলিট ফর মি’ অপশনে ট্যাপ করার পরেও আপনাকে স্ন্যাকবারটি যদি দেখানো না হয়, তাহলে বুঝতে ফিচারটি আপনার জন্য এখনও উপলব্ধ হয়নি। তবে চিন্তার কোনও কারণ নেই। টেস্টিংয়ের পর্যায়ে থাকার কারণেই সকলে এই ফিচার ব্যবহার করতে পারবেন না। শীঘ্রই তা সকলের জন্য রোলআউট করা হবে।

এদিকে হোয়াটসঅ্যাপ আরও একটি নতুন বৈশিষ্ট্য নিয়ে আসছে, যা ব্যবহারকারীদের অজ্ঞাতপরিচয়দের কাছ থেকে ফোন নম্বর লুকিয়ে রাখতে দেবে। এই ফিচারটিও সর্বপ্রথম পর্যবেক্ষণ করে ডব্লুএবিটাইনফো। এটিও টেস্টিংয়ের পর্যায়ে রয়েছে এবং বিটা ভার্সন 2.22.17.23 ব্যবহারকারীরা ফিচারটি পরীক্ষা করে দেখতে পারবেন। তবে এটি আপাতত কেবলমাত্র অ্যান্ড্রয়েডের জন্য নিয়ে আসা হচ্ছে। ভবিষ্যতে আইওএস ব্যবহারকারীরা এটি পেতে পারেন। পাশাপাশি হোয়াটসঅ্যাপ কমিউনিটির জন্য ফিচারটি সীমাবদ্ধ থাকবে।

হোয়াটসঅ্যাপ সিইও উইল কাথকার্ট সম্প্রতি জানিয়েছেন যে, কোনও ব্যক্তিকে একটি হোয়াটসঅ্যাপ কমিউনিটিতে যুক্ত করলে তার ফোন নম্বরটি অ্যাডমিন ব্যতিরেকে সকলের কাছে লুকনো থাকবে। এমনটা চালু হলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের খুব সুবিধা হবে।