লোগো বদলাচ্ছে মিন্ত্রা, মহিলাদের জন্য ‘আপত্তিকর’

যদিও মিন্ত্রা-র তরফে এখনও নতুন লোগো প্রকাশ করা হয়নি।

লোগো বদলাচ্ছে মিন্ত্রা, মহিলাদের জন্য 'আপত্তিকর'
নাজ পটেল নামের এক সমাজকর্মী প্রথম মিন্ত্রা-র লোগো নিয়ে আপত্তি জানিয়েছেন।
Sohini chakrabarty

|

Jan 31, 2021 | 12:45 PM

অনলাইন শপিং ওয়েবসাইট ‘মিন্ত্রা’-র লোগো মহিলাদের জন্য অপমানজনক। এই অভিযোগে, এবার লোগো বদলাতে বাধ্য হল ই-কমার্স সংস্থা। এ যাবৎ জিনিসপত্রের মান, দ্রুত ডেলিভারি ব্যবস্থা, ক্রেতাদের সমস্ত চাহিদা পূরণের দিকে কখনই কাঠগড়ায় দাঁড়াতে হয়নি মিন্ত্রা-কে। তবে এবার এই অনলাইন শপিং রিটেলের বিরুদ্ধে উঠেছে গুরুতর অভিযোগ।

নাজ পটেল নামের এক সমাজকর্মী প্রথম মিন্ত্রা-র লোগো নিয়ে আপত্তি জানিয়েছেন। ‘অভেস্তা ফাউন্ডেশন’ নামে একটি এনজিও-র প্রতিষ্ঠাতা মুম্বইয়ের এই অ্যাক্টিভিস্ট। নাজের দাবি, মিন্ত্রা-র মূল লোগো ‘এম’ দেখে মনে হচ্ছে একজন ‘নগ্ন মহিলা’ বসে রয়েছেন। নাজের আগে অবশ্য কেউই মিন্ত্রা-র লোগো নিয়ে কোনওরকম আপত্তি জানাননি। তবে নাজের মতামত প্রকাশ্যে আসার পর অনেকেই বলেছেন যে, মিন্ত্রা-র লোগো মহিলাদের জন্য আপত্তিকর এবং অপমানজনক।

এই বিষয়ে গত বছর ডিসেম্বর মাসে মুম্বইয়ের সাইবার সেলের দ্বারস্থ হন নাজ। লোগো বদলে ফেলার দাবি জানান নাজ। সমাজকর্মীর এই দাবিকে সমর্থন জানান মুম্বইয়ের সাইবার ক্রাইম ডিপার্টমেন্টের ডিসিপি রশ্মি কারান্ডিকর। তিনিও বলেন যে, এই লোগো মহিলাদের জন্য অত্যন্ত কুরুচিকর। অভিযোগের পরিপ্রেক্ষিতে মিন্ত্রাকে ই-মেল পাঠায় মুম্বইয়ের সাইবার সেল। সংস্থার আধিকারিকরা এসে পুলিশের সঙ্গে দেখাও করে যান। এর পাশাপাশি মিন্ত্রা-র আধিকারিকরা আশ্বাস দিয়েছেন যে, এই লোগো বদলে ফেলা হবে।

যদিও মিন্ত্রা-র তরফে এখনও নতুন লোগো প্রকাশ করা হয়নি। তবে বিভিন্ন মাধ্যমের পাশাপাশি নিজেদের অ্যাপ এবং ওয়েবসাইট থেকে লোগো সরিয়ে ফেলার কাজ শুরু করে দিয়েছেন মিন্ত্রা কর্তৃপক্ষ। সেই সঙ্গে নতুন লোগো তৈরির কাজ শুরু হয়েছে বলে শোনা গিয়েছে। সূত্রের খবর, ওয়েবসাইট বা অ্যাপ থেকে লোগো সরানোর পাশাপাশি প্যাকেজিং এবং অন্যান্য ক্ষেত্র থেকেও এই লোগো সরিয়ে দিতে চলেছে মিন্ত্রা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla