মহাকাশে ২ ধরনের সবজি ফলিয়ে তাক লাগালেন নাসার বিজ্ঞানীরা!

জানা গিয়েছে, চলতি বছরের শেষের দিকে কেনেডি স্পেস সেন্টারে প্ল্যান্ট হ্যাবিট্যাট-০৪ পরীক্ষায় গোলমরিচের চাষ করা হবে। শুধু তাই নয়, আগামী বছর মহাকাশে টমেটো চাষের কথাও ভাবছেন বিজ্ঞানীরা।

মহাকাশে ২ ধরনের সবজি ফলিয়ে তাক লাগালেন নাসার বিজ্ঞানীরা!
ছবি সৌজন্যে নাসা
Follow Us:
| Updated on: Apr 30, 2021 | 12:55 PM

অবশেষে সেই অসাধ্য সাধন কাজটি সেরেই ফেলল পৃথিবীর বাসিন্দারা। মহাকাশে চাষ করে ফের একবার ঐতিহাসিক ঘটনার সাক্ষী থাকল গোটা দুনিয়া। নাসার এক বিশেষ অভিযানে ৬৪জন বিজ্ঞানীদের দীর্ঘ প্রচেষ্টায় মাইকেল হপকিনসের দুটি জায়গায় আমারা সরষে ও এক্সট্রা ডর্ফ পাক ছোই চাষ করে তাক লাগালেন মহাকাশবিজ্ঞানীরা। এই পাক ছোই বেড়ে উঠতে ৬৪ দিন সময় লাগে। আমেরিকার স্পেস এজেন্সি থেকে জানানো হয়েছে, মহাকাশ স্টেশনে দীর্ঘকালীন ধরে ফসল উত্‍পাদিত করার একটি প্রয়াস চালানো হয়েছিল। সেই গবেষণায় এই দুটি ফসল চাষ করার সিদ্ধান্ত নেওয়া হয়। আর সেই গবেষণায় যে বিজ্ঞানীরা সফল, তা বলাই বাহুল্য।

নাসা থেকে একটি সুন্দর ছবি পোস্ট করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে বহুদিনের প্রচেষ্টায় প্রজননে চক্রের একটি অন্যতম অংশ হিসেবে ফুল ফুটতে দেখা গিয়েছে। হপকিনসে ফুলগুলি থেকে পরাগ প্রবাহিত করে ফল উত্‍পাদনের প্রক্রিয়া করার চেষ্টা রয়েছেন বিজ্ঞানীরা। স্পেস ক্রপ প্রোডাকশন প্রজেক্টের বিজ্ঞানী ম্যাট রোমেনের নেতৃত্বে চলছে এই ঐতিহাসিক গবেষণা। তাঁর মতে, ‘এই প্রকল্পের জন্য চারটি ফসল উত্‍পাদনের পরীক্ষা চালানো হবে। আর এই গাছগুলি থেকে সম্পূর্ণ ফুল ফুটবে ও বংশ বিস্তারে সক্ষম হবে, তা নিয়ে বিশেষ অবাক হইনি। কারণ এই পরীক্ষার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িয়ে ছিলাম। আত্মবিশ্বাসী ছিলাম।’

প্রসঙ্গত নাসা একটি পোস্টে জানিয়েছে, হপকিনস পাক ছোই নামে এই বিশেষ সবজি সাইড ডিশ হিসেবে খেতে ভালোবাসতেন। টরটিলার সঙ্গে এই পাতা ম্যারিনেট করে খেতেন। তাতে থাকত সোয়া সস, রসুন আর কিছু টুকরো টুকরো করা গরম খাবার।

প্রসঙ্গত, আন্তর্জাতিক স্পেস স্টেশনে কৃত্রিম পরিবেশে বছরের পর বছর গবেষণা করেন মহাকাশবিজ্ঞানীরা। সেই পরিবেশে চাষ করা উপযুক্ত কিনা তা পরীক্ষা করতে গিয়ে ২০টি মুলো ফলিয়ে ফেলেন তাঁরা। মহাকাশে মুলো ফলিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন মহাকাশচারীরা। মুলো চাষের কথা জানিয়ে সেই মুলো চাষের ছবিও শেয়ার করেছিল নাসা।