সোশ্যাল মিডিয়ার নতুন নিয়ম, ফেসবুক-ইনস্টা-টুইটারে কী বদল আসছে?

ইউটিউব, টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, ব্লগ এবং অন্যান ভিডিয়ো প্ল্যাটফর্মের ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর হবে।

  • TV9 Bangla
  • Published On - 17:44 PM, 23 Feb 2021
সোশ্যাল মিডিয়ার নতুন নিয়ম, ফেসবুক-ইনস্টা-টুইটারে কী বদল আসছে?
ভিডিয়োতে কোনও ক্রিয়েটিভ পোস্ট, কোনও অন্য ভিডিয়ো বা লেখা কোনও বিষয় বিজ্ঞাপন হিসেবে ব্যবহার হয়েছে কিনা, একটি ডিজক্লোজার লেবেল দিয়ে তা জানাতে হবে।

সোশ্যাল মিডিয়ায় স্বচ্ছতা আনতে অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ড কাউন্সিল অফ ইন্ডিয়া (এএসসিআই) নতুন গাইডলাইন প্রকাশ্যে এনেছে। মূলত ডিজিটাল মিডিয়ায় যাঁরা ‘ইনফ্লুয়েন্সার অ্যাডভার্টাইজিং’ করেন, তাঁদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে এই গাইডলাইন। এএসসিআই-এর বক্তব্য, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা, নিজেদের প্রোমোশনাল ভিডিয়োর ক্ষেত্রে এমন অনেক কিছুই দিয়ে থাকেন, যা সেভাবে খুঁজে পাওয়া যায় না। কিংবা নির্দিষ্ট করা যায় না। অনেকসময়েই এই সমস্ত বিষয় গ্রাহকদের ভুল তথ্য দেয় কিংবা বিপথে চালিত করে।

এই সমস্ত ব্যাপার বন্ধ করতেই এবার নতুন গাইডলাইন এনেছে এএসসিআই। নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে সব সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারকে নিজেদের ভিডিয়োর যাবতীয় খুঁটিনাটি তথ্য শেয়ার করতে হবে। ভিডিয়োতে কোনও ক্রিয়েটিভ পোস্ট, কোনও অন্য ভিডিয়ো বা লেখা কোনও বিষয় বিজ্ঞাপন হিসেবে ব্যবহার হয়েছে কিনা, একটি ডিজক্লোজার লেবেল দিয়ে তা জানাতে হবে। যদি কোনও বিশেষ প্রোডাক্টের বিজ্ঞাপন দেওয়া হয়, সেটাও জানাতে হবে ইনফ্লুয়েন্সারকে।

ইউটিউব, টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, ব্লগ এবং অন্যান ভিডিয়ো প্ল্যাটফর্মের ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর হবে। প্রায় সব ধরনের পেড কনটেন্ট, অনলাইন বিজ্ঞাপন— সব ক্ষেত্রেই এমনভাবে সতর্কীকরণগুলো চিহ্নিত করতে হবে, যার ফলে গ্রাহকরা সহজেই বুঝে নিতে পারেন যে, সেটা আদৌ স্পনসরড কনটেন্ট কিনা।

‘ফাস্টেস্ট স্পিড’, ‘বেস্ট ইন ক্লাস’, এই জাতীয় বিশেষণ ব্যবহার করতে পারবেন না ইনফ্লুয়েন্সররা। আগামী ৮ মার্চ পর্যন্ত এই গাইডলাইন দেখতে পাওয়া যাবে। ৩১ মার্চ নতুন গাইডলাইন প্রকাশিত হবে। এই ফাইনাল গাইডলাইন প্রকাশ পেলে ১৫ এপ্রিল এবং তার পর প্রকাশিত প্রোমোশনাল কনটেন্টের ক্ষেত্রে তা কাজ করবে।