জুলাইতেই ভারতে আসছে ওলার ই-স্কুটার, বসানো হবে চার্জিং পয়েন্ট, জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান

জানা গিয়েছে, এইসব চার্জিং পয়েন্ট থেকে চার্জ দিলে ১৮ মিনিটে ৫০ শতাংশ চার্জ হবে ই-স্কুটারে। তার সাহায্যে আরোহী ৭৫ কিলোমিটার রাস্তা সফর করতে পারবেন।

জুলাইতেই ভারতে আসছে ওলার ই-স্কুটার, বসানো হবে চার্জিং পয়েন্ট, জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান
প্রথম বছরে ১০০ শহরে অন্তত পাঁচ হাজার চার্জিং পয়েন্ট বসানোর পরিকল্পনা রয়েছে ওলা- র।
Follow Us:
| Updated on: Apr 24, 2021 | 10:07 PM

ই-স্কুটার তৈরি করছে নেদারল্যান্ডের সংস্থা ওলা। সেই ইলেকট্রিক স্কুটার ভারতের বাজারে লঞ্চ হবে। গত বৃহস্পতিবার ওলার তরফে জানানো হয়েছে, চলতি বছর জুলাই মাসেই ভারতে আসবে ওলা ই-স্কুটার। আপাতত ‘হাইপার চার্জার নেটওয়ার্ক’ তৈরি করার দিকে নজর দিয়েছে সংস্থা। ৪০০ শহরে মোট এক লক্ষ ই-স্কুটার চার্জিং পয়েন্ট বসানোর পরিকল্পনা রয়েছে ওলার।

ভারতে ইলেকট্রিক স্কুটার উৎপাদনের জন্য তামিলনাড়ুতে কারখানাও তৈরি করছে এই সংস্থা। এই কারখানা তৈরির জন্য ২৪০০ কোটি টাকা লগ্নি করেছে ওলা। সংস্থা জানিয়েছে, এই কারখানায় অন্তত ১০ হাজার কর্মসংস্থান হবে। বিশ্বের বৃহত্তম স্কুটার তৈরির কারখানা হিসেবে পরিচিতি পাবে তামিলনাড়ুর এই কারখানা। কর্তৃপক্ষ দাবি, অন্তত ২ মিলিয়ন অর্থাৎ ২০ লক্ষ ইলেকট্রিক স্কুটার নির্মাণের ক্ষমতা রয়েছে এই কারখানার।

ওলা- র চেয়ারম্যান এবং গ্রুপ সিইও ভাবিশ আগরওয়াল জানিয়েছেন, জুন মাসের মধ্যেই তামিলনাড়ুর কারখানা তৈরি হয়ে যাবে। ফলে নির্ধারিত সময়েই শুরু হবে ইলেকট্রিক স্কুটারের বিক্রি। যদিও ওলার ই-স্কুটারের দাম কত হতে পারে সে ব্যাপারে এখনও কিছু জানাননি কর্তৃপক্ষ। তবে এই ইলেকট্রিক স্কুটার ভারতে লঞ্চ হবে সবার আগে প্রয়োজন চার্জিং নেটওয়ার্ক। তাই প্রথম বছরে ১০০ শহরে অন্তত পাঁচ হাজার চার্জিং পয়েন্ট বসানোর পরিকল্পনা রয়েছে ওলা- র।

আরও পড়ুন- করোনায় নয়া সঙ্গী চান? ই-স্কুটারের বাজার ধরতে হিরোর সঙ্গে জোট বেঁধেছে গোগোরো!

জানা গিয়েছে, এইসব চার্জিং পয়েন্ট থেকে চার্জ দিলে ১৮ মিনিটে ৫০ শতাংশ চার্জ হবে ই-স্কুটারে। তার সাহায্যে আরোহী ৭৫ কিলোমিটার রাস্তা সফর করতে পারবেন। মূলত বিভিন্ন মল, আইটি পার্ক, অফিস কমপ্লেক্স, ক্যাফে-রেস্তোরাঁ এইসব জনপ্রিয় এবং লোক সমাগমের জায়গায় এই চার্জিং পয়েন্টগুলো বসানোর পরিকল্পনা রয়েছে ওলা- র।

অন্যদিকে যেকোনও সময়ে ওলা ইলেকট্রিক অ্যাপের সাহায্যেও আরোহী ই-স্কুটারের চার্জের হাল-হকিকত জানতে পারবেন। চার্জিং পয়েন্ট থেকে চার্জ দেওয়ার পর এই অ্যাপের সাহায্যেই পেমেন্ট করার অপশনও পাবেন আরোহীরা। শুধু রাস্তাঘাটে নয়, নিজের বাড়িতেও সাধারণ ভাবে সুইচবোর্ডের প্লাগে তার জুড়ে ই-স্কুটার চার্জ দেওয়া সম্ভব।