Reliance Jio: 1 লাখ 5G টাওয়ার বসিয়ে ফেলল Jio, দেশবাসীকে দ্রুততম 5G-র স্বাদ দিতে বিরাট পদক্ষেপ

DoT-এর ন্যাশনাল EMF পোর্টাল থেকে জানা গিয়েছে Jio এর মধ্যেই 99,897টি টাওয়ার বসিয়ে ফেলেছে, সেই জায়গায় Airtel এখনও পর্যন্ত 22,219টি টেলিকম টাওয়ার বসাতে সক্ষম হয়েছে।

Reliance Jio: 1 লাখ 5G টাওয়ার বসিয়ে ফেলল Jio, দেশবাসীকে দ্রুততম 5G-র স্বাদ দিতে বিরাট পদক্ষেপ
বিরাট সাফল্য রিলায়েন্স জিও-র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 2:50 PM

Jio 5G Towers: দেশের প্রতিটা প্রান্তে 5G নেটওয়ার্ক পৌঁছে দেওয়ার কাজটি জোরকদমে শুরু করে দিয়েছে Reliance Jio। সেই লক্ষ্যেই মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি ভারতে প্রায় 1 লাখ টেলিকম টাওয়ার বসিয়ে ফেলল, যা তার নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী অর্থাৎ Airtel-এর তুলনায় প্রায় 5 গুণ বেশি। ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস বা DoT-এর ন্যাশনাল EMF পোর্টাল থেকে জানা গিয়েছে Jio এর মধ্যেই 99,897টি টাওয়ার বসিয়ে ফেলেছে, সেই জায়গায় Airtel এখনও পর্যন্ত 22,219টি টেলিকম টাওয়ার বসাতে সক্ষম হয়েছে। এই টাওয়ারগুলি হল আদতে বেস ট্রান্সসিভার স্টেশন (BTS) এবং এগুলি 700 MHz এবং 3,500 MHz দুটি ফ্রিকোয়েন্সিতেই বসানো হয়েছে। প্রতিটি বেস স্টেশনে রিলায়েন্স জিও-র তিনটি করে সেল সাইট রয়েছে, এয়ারটেলের রয়েছে দুটি করে সেল সাইট।

যত বেশি টাওয়ার এবং যত বেশি সেল সাইট থাকবে, গ্রাহকরা তত দ্রুত গতির ইন্টারনেট উপভোগ করতে পারবেন। গত ফেব্রুয়ারির 28 তারিখে Ookla-র একটি রিপোর্টে বলা হয়েছিল, ভারতে 5G নেটওয়ার্কে এই মুহূর্তে সবথেকে বেশি স্পিড Jio-র। পরিসংখ্যান উল্লেখ করে সেই রিপোর্টে বলা হয়েছিল, মুম্বইয়ের টেলিকম জায়ান্টটি 506 Mbps স্পিড দিচ্ছে এবং এয়ারটেলের স্পিড 268 Mbps। সেই রিপোর্টে Ookla আরও বলেছিল, “ভারতে চার মাসের বেশি সময় হতে চলল 5G লঞ্চ করেছে। আর এর মধ্যেই এই আধুনিক প্রজন্মের ইন্টারনেট দেশের মোবাইল ও মোবাইল নেটওয়ার্ক ব্যবস্থার উপরে ব্যাপক প্রভাব ফেলেছে।”

দেশের বেশিরভাগ টেলিকম সার্কেলেই প্রাথমিক অবস্থার তুলনায় ব্যবহারকারীদের মধ্যে 5G-র পারফরম্যান্স বৃদ্ধি পেয়েছে। Ookla-র রিপোর্ট অনুযায়ী, 2023 সালের জানুয়ারি মাসে সবথেকে বেশি 5G নেটওয়ার্ক স্পিড ছিল কলকাতাতেই। বছরের প্রথম মাসেই 500 Mbps-এর উপরে দ্রুততম 5G ডাউনলোড স্পিডের নজির দেখিয়েছে শহর। রিপোর্টটিতে বলা হয়েছিল, “জানুয়ারি মাসে কলকাতায় Jio-র 5G ডাউনলোড স্পিড ছিল 506.25 Mbps, দিল্লিতে Airtel-এর 5G ডাউনলোড স্পিড 268.89 Mbps।”

ভারতে এই মুহূর্তে 50 কোটির বেশি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে, যা আমাদের দেশকে চিনের পরে বিশ্বব্যাপী দ্বিতীয় অনলাইন বাজার হিসেবে তুলে ধরেছে। 2022 সালের অক্টোবরে ভারতে আনুষ্ঠানিক ভাবে 5G নেটওয়ার্ক চালু করা হয়। গত মাসে Reliance Jio-র চেয়ারম্যান আকাশ আম্বানি দাবি করেছিলেন যে, ভারতের বৃহত্তম টেলিকম সংস্থা হিসেবে জিও বিশ্বের দ্রুততম 5G রোলআউট করবে। এদিকে আবার Airtel সম্প্রতি জানিয়েছে, তাদের আলট্রা-ফাস্ট 5G পরিষেবা দেশের 500 শহরে চালু করা হয়েছে।