Computational Intelligence: আপনার জন্মের সময় আপনি ছাড়া আর কে কেঁদেছিল? কার মুখে ছিল হাসি? এক ক্লিকেই জানতে পারবেন

Computational Intelligence: ব্রাউজ়ারের নানাবিধ ওয়েব পেজের সঙ্গে তুলনায় না গিয়ে এক অন্য পদ্ধতিতে কাজ করে 'উলফ্রামআলফা'। এই ইন-ব্রাউজার-উইজেট ব্রাউজারে সঞ্চিত তথ্য কাজে লাগিয়ে খুঁজে আনে অবাক করা তথ্য।

Computational Intelligence: আপনার জন্মের সময় আপনি ছাড়া আর কে কেঁদেছিল? কার মুখে ছিল হাসি? এক ক্লিকেই জানতে পারবেন
ছবি - TV9 Bangla
Follow Us:
| Updated on: Aug 21, 2022 | 5:35 PM

AI Tricks: আজ আপনার জন্মদিন? 21 অগস্ট, 1986, আজ থেকে ঠিক 36 বছর আগে জন্মেছিলেন বিশ্বের দ্রুততম মানব। অর্থাৎ, উসেইন বোল্ট এবং আপনার জন্মদিন এক! একই ভাবে এইদিনে আজ থেকে 200 বা 500 বছর আগে কী ঘটেছিল, জানতে চান? সেক্ষেত্রে উইকিপিডিয়া ঘাঁটার থেকেও সহজ ও ভরসাযোগ্য উপায় আছে।

সহজে ‘ট্রিভিয়া’ জানতে চান?

নিজের জন্মদিন সম্পর্কে এমন ‘ট্রিভিয়া’ (Trivia) তথ্য জানতে কার না ভাল লাগে? আর এই সব তথ্য মুহূর্তে আপনার হাতের মুঠোয় নিয়ে আসবে একটি ওয়েবসাইট, নাম ‘উলফ্রামআলফা’ (WolframAlpha)। এই ‘উলফ্রামআলফা’ আদতে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পন্ন প্রজেক্ট, যা মানুষের জ্ঞানবৃদ্ধিতে সহায়তা করে।

কীভাবে কাজ করে ‘উলফ্রামআলফা’?

টেক বিশেষজ্ঞদের মতে, ব্রাউজ়ারের নানাবিধ ওয়েব পেজের সঙ্গে তুলনায় না গিয়ে এক অন্য পদ্ধতিতে কাজ করে ‘উলফ্রামআলফা’। এই ইন-ব্রাউজার-উইজেট (In-browser-widget) ব্রাউজারে সঞ্চিত তথ্য এবং কৃত্রিম মেধাকে কাজে লাগিয়ে খুঁজে আনে অবাক করা তথ্য। ঠিক 100 বছর আগে আপনার জন্মদিনেই কী হয়েছিল? জানতে সহজেই খুলে ফেলতে পারেন ওয়েবসাইটি।

কীভাবে ব্যবহার করবেন ‘উলফ্রামআলফা’?

প্রথমেই ব্রাউজারের সার্চ বার থেকে চলে যান ওয়েবসাইটে। এরপর ওয়েবসাইটের কমলা সার্চ বারে লিখে ফেলুন আপনার জন্মদিন বা অন্য যে কোনও পছন্দের তারিখ। এবার ছোট্ট কমলা বাটনে ক্লিক করুন। তারপরেই সামনে আসবে চমকপ্রদ তথ্য। শুধু জন্মদিন নয়। তার পাশাপাশি অন্যান্য দিন সম্পর্কেও জানতে পারবেন।