DigiLocker: প্যান, আধার থেকে শুরু করে ড্রাইভিং লাইসেন্স, এবার WhatsApp এই পেয়ে যাবেন, কীভাবে? এখনই জেনে নিন

How To Use DigiLocker On WhatsApp: এবার হোয়াটসঅ্যাপ থেকেই আপনার Aadhaar, Pan থেকে শুরু করে Driving License-সহ যাবতীয় ডকুমেন্ট ডাউনলোড করতে পারবেন। তার জন্য আপনার ডিজিলকার অ্যাকাউন্ট খোলার বা অ্যাপটি ডাউনলোড করারও দরকার হবে না।

DigiLocker: প্যান, আধার থেকে শুরু করে ড্রাইভিং লাইসেন্স, এবার WhatsApp এই পেয়ে যাবেন, কীভাবে? এখনই জেনে নিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 7:13 AM

প্যান কার্ড, আধার কার্ড থেকে শুরু করে ড্রাইভিং লাইসেন্সের মতো জরুরি ডকুমেন্ট এবার আপনি হোয়াটসঅ্যাপ থেকেই পেয়ে যাবেন। চলতি সপ্তাহের শুরুতেই MyGov-এর তরফে ঘোষণা করা হয়েছিল যে, দেশের নাগরিকরা ডিজিলকার অ্যাক্সেস করতে  MyGov WhatsApp হেল্পডেস্ক ব্যবহার করতে পারবেন। এই পরিষেবার সাহায্যে ডিজিলকার ব্যবহার করা যে কোনও মানুষের কাছে এতটাই সহজ হয়ে যাবে যে তার জন্য আর আলাদা করে মোবাইল অ্যাপটি ডাউনলোড করার প্রয়োজন হবে না। ফলে, আধার কার্ড বা রেশন কার্ড বা প্যান কার্ডের মতো অত্যন্ত জরুরি ডকুমেন্টগুলি অরিজিনাল কপিগুলিও আপনি খুব সহজে যে কোনও জায়গায় দেখাতে পারবেন। আপনি কি কখনও ডিজিলকার ব্যবহার করেননি? কীভাবে চটজলদি ডিজিলকার সেট আপ করে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সঙ্গে সেটিকে ব্যবহার করবেন, সেই পদ্ধতিই কয়েকটি ধাপে দেখে নেওয়া যাক।

প্রথম পদ্ধতি: MyGov হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরটা সেভ করে নিন

প্রথমেই আপনার ফোনের ডায়ালার অ্যাপ্লিকেশনে চলে যান এবং 9013151515 নম্বরটি পাঞ্চ ইন করুন। একটি নতুন কন্ট্যাক্ট নম্বর হিসেবে এটিকে সেভ করুন। MyGov বা ডিজিলকার এই নাম দিয়েও আপনি চাইলে নম্বরটি সেভ করতে পারেন। যেই এই নম্বর সেভ করা হয়ে গেল, সঙ্গে সঙ্গে আপনি সেটিকে WhatsApp-এও খুঁজে পেয়ে যাবেন।

দ্বিতীয় পদ্ধতি: হোয়াটসঅ্যাপে MyGov হেল্পলাইন নম্বরে একটা টেক্সট করুন

প্রথমেই হোয়াটসঅ্যাপ খুলুন। ডান দিকের নীচের নতুন চ্যাট বাটনে ট্যাপ করুন। থ্রি ডট মেনু দেখতে পাবেন উপরের ডান দিকে। সেখানে আপনার ফোনের কন্ট্যাক্ট লিস্টের সঙ্গে হোয়াটসঅ্যাপ কন্ট্যাক্ট লিস্ট রিফ্রেশ করার জন্য সিঙ্ক করুন। এর ফলেই আপনার ফোনের কন্ট্যাক্ট লিস্টে সেভ করে রাখা MyGov হেল্পলাইন নম্বরটি খুব সহজেই হোয়াটসঅ্যাপ কন্ট্যাক্ট লিস্টে চলে আসবে।

এবার উপরের সার্চ বার থেকে যে নামে আপনি ওই নম্বরটি সেভ করে রেখেছেন, সেই নামে সার্চ করুন। ধরা যাক, আপনি MyGov DigiLocker নামে সেভ করেছেন। সেই নামটা দিয়েই সার্চ করুন, চলে আসবে ওই সেভ করে রাখা নম্বরটি। এবার ওই নম্বরে একটা ‘Hi’ লিখে পাঠান।

তৃতীয় পদ্ধতি: হোয়াটসঅ্যাপের সঙ্গে কাজ করার জন্য আপনার ডিজিলকার অ্যাকাউন্টটি সেটআপ করুন

আপনি যেই ‘Hi’ লিখে পাঠাবেন, সঙ্গে-সঙ্গে আপনার কাছে চলে আসবে ‘নমস্তে’ বার্তাটি। এই অটোমেটেড বার্তাটিকে আপনার মেইন মেনু হিসেবে বিবেচনা করে চলুন। মেসেজটা যেখানে শেষ হচ্ছে, সেখানে দুটি ক্লিকেবল টেক্সট এলিমেন্ট দেখতে পাবেন। তার মধ্যে একটি হল Cowin সার্ভিস এবং অপরটি DigiLocker।

কোউইন তো আপনার দরকার নেই এই মুহূর্তে। তাই  DigiLocker অপশনে ক্লিক করুন। এর পরে আপনাকে যে যে নির্দেশ দেওয়া হচ্ছে, সেগুলিকে মেনে চলুন। আপনার যদি ডিজিলকার অ্যাকাউন্ট না থাকে, তাহলে ‘No’ অপশনটি বেছে নিন। এবার আপনাকে 12 ডিজিটের Aadhaar নম্বরটি দিতে বলা হবে। সেটি দিয়ে দিন এবং আপনার রেজিস্টার্ড ফোন নম্বরে একচি OTP-ও পাঠানো হবে। কোনও স্পেস ছাড়াই আপনাকে আধার নম্বরটি দিয়ে দিতে হবে। আপনার কাছে যদি ডিজিলকার অ্যাকাউন্ট থাকে, সেক্ষেত্রেও এই একই নিয়ম লাগু হবে।

আপনি যেই OTP দিলেন, আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস পেয়ে যাবেন। আপনার ডিজিলকারে ইতিমধ্যেই থাকা সমস্ত ডকুমেন্ট আপনি ডাউনলোড করতে পারবেন। উদাহরণস্বরূপ, আপনার ডিজিলকারে যদি ড্রাইভিং লাইসেন্স ও প্যান কার্ড সেভ করা থাকে, তাহলে আপনি সেগুলিকে দেখতে পাবেন। পাশাপাশি আবার ডিজিলকার থেকে আধার সংক্রান্ত সমস্ত খুঁটিনাটি তথ্যও পেয়ে যাবেন।

MyGov WhatsApp চ্যাটবট থেকে ডিজিলকার অ্যাক্সেস করে যে সব ডকুমেন্ট ডাউনলোড করতে পারবেন

প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, CBSE Class X পাসের সার্টিফিকেট, ভেহিকল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (RC), ইনসুওরেন্স পলিসি (টু হুইলার),  Class X মার্কশিট, Class XII মার্কশিট, ইনসুওরেন্স পলিসি ডকুমেন্ট।