শুধু Airtel নয়, চলতি বছরে রিচার্জ প্ল্যানের খরচ বাড়াবে Jio, Vi-ও, পরিমাণটা এক ধাক্কায় অনেকটাই

Jio, Airtel, Vi Price Hike: রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মতো বেসরকারি টেলিকম সংস্থাগুলি 2021 সালের পর আবার 2022 সালেও তাদের প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ বাড়াতে চলেছে। কত টাকা পর্যন্ত বাড়তে পারে, এখনই জেনে নিন।

শুধু Airtel নয়, চলতি বছরে রিচার্জ প্ল্যানের খরচ বাড়াবে Jio, Vi-ও, পরিমাণটা এক ধাক্কায় অনেকটাই
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 7:53 AM

কয়েক দিন আগেই Airtel সিইও গোপাল ভিত্তল জানিয়েছিলেন যে, তাঁর সংস্থাটি চলতি বছরেও প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ বাড়াবে। এবার একটি নতুন রিপোর্ট থেকে জানা গেল, শুধু Airtel-ই নয়। 2022 সালের দীপাবলির মধ্যে Reliance Jio এবং Vodafone Idea-র মতো সংস্থাও তাদের প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ বাড়াতে চলেছে। রিপোর্ট থেকে জানা গিয়েছে, চলতি বছরে দেশের বেসরকারি টেলিকম সংস্থাগুলি এক ধাক্কায় তাদের ট্যারিফ প্ল্যানের খরচ 10-12 শতাংশ বাড়াতে চলেছে, যা এক ধাক্কায় অনেকটাই। প্রসঙ্গত, 2021 সালের নভেম্বর মাসে প্রতিটি সংস্থাই তাদের রিচার্জ প্ল্যানের খরচ বাড়িয়েছিল। সে বার 20-25 শতাংশ পর্যন্ত খরচ বাড়ানো হয়েছিল।

সংবাদমাধ্যম ইটি টেলিকম-এর তরফে রিপোর্টটি সর্বপ্রথম প্রকাশ করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ইক্যুইটি রিসার্চ ফার্ম William O’ Neil & Co-এর ভারতীয় শাখার ইক্যুয়িটি রিসার্চ ডিপার্টমেন্টের প্রধান ময়ুরেশ যোশি এই খবরটি সর্বপ্রথম জানান। তিনি ইঙ্গিত দিয়েছেন যে, ভারতের বেসরকারি টেলিকম সংস্থাগুলি ইউজার প্রতি গড় রেভিনিউ বা ARPU বাড়াতে 2022 সালে আরও একবার ট্যারিফ প্ল্যানগুলির খরচ 10-12 শতাংশ পর্যন্ত বাড়াতে চলেছে, যা Airtel, Jio এবং Vi-এর ক্ষেত্রে যথাক্রমে 200 টাকা, 185 টাকা এবং 135 টাকা হতে চলেছে।

রিপোর্ট অনুযায়ী, Vi-এর কম অর্থপ্রদানকারী 2G গ্রাহকরা টেলকোর রাজস্বকে ক্ষতিগ্রস্ত করছে। খরচ বাড়ানোর এই কৌশল অবশ্যই নতুন গ্রাহকদের আকৃষ্ট করার জন্য নয় বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। সেখানেও আরও বলা হয়েছে, বহু দিন ধরে যে সব গ্রাহকরা 2G পরিষেবা ব্যবহার করে চলেছেন, তাঁদের উপর এক প্রকার চাপ সৃষ্টি করতেই 4G আপগ্রেডেশনের জন্য এই খরচ বাড়ানোর পন্থা অবলম্বন করতে বাধ্য হচ্ছে Vodafone Idea-র মতো সংস্থা।

2021 সালে 20-25 শতাংশ পর্যন্ত রিচার্জ প্ল্যানের খরচ বাড়িয়েছে Airtel, Jio Vi

2021 সালের নভেম্বর মাসে Airtel এবং Vi-এর মতো সংস্থা প্রথমে ঘোষণা করে যে, তাদের রিচার্জ প্ল্যানের খরচ 20-25 শতাংশ পর্যন্ত বাড়ানো হবে। তার ঠিক পরেই Reliance Jio ঘোষণা করে যে, তারাও ট্যারিফ খরচ বাড়াতে চলেছে। ফলে, লো-টায়ারের যেমন 79 টাকার প্ল্যানের খরচ বেড়ে 99 টাকা হয়ে যায়। বেশি খরচের প্ল্যান হয়ে যায় আরও দামি। Airtel-এর 2GB ডেটা প্ল্যান, যার ভ্যালিডিটি 84 দিন, তার খরচ বেড়ে 698 টাকা থেকে 839 টাকা হয়ে যায়।

ট্যারিফ খরচ বৃদ্ধির পর বিভিন্ন ডেটা বুস্টার প্ল্যান, 48 টাকা, 98 টাকা, 25 টাকা, যারা 3GB, 12GB এবং 50GB ডেটা অফার করে, সেগুলির ডেটার পরিমাণ এক থাকলেও খরচ বেড়ে যথাক্রমে 58 টাকা, 118 টাকা, 301 টাকা হয়ে যায়। সেই সময় Airtel-এর তরফ থেকে বলা হয়, “দেশের 5G রোল আউটের জন্য নেটওয়ার্ক ও স্পেকট্রামের কাজে প্রয়োজনীয় বিনিয়োগের জন্য এই অর্থ কাজে লাগবে।”

1 ডিসেম্বর, 2021 থেকে Reliance Jio-র বিভিন্ন রিচার্জ প্ল্যানের খরচ বাড়ে। তবে Airtel এবং Vi-এর তুলনায় Reliance Jio-র কাছে এখনও এমন অনেক রিচার্জ প্ল্যান রয়েছে, যেগুলি বেশ সস্তার।