Airtel Tariff Hike: ফের এয়ারটেল রিচার্জ প্ল্যানের খরচ বাড়ছে, জানালেন সিইও গোপাল ভিত্তল

Airtel Latest News: ফের দেশে এয়ারটেল রিচার্জ প্ল্যানের খরচ বাড়তে চলেছে। সম্প্রতি এমনই উদ্বেগের খবর জানিয়েছেন সংস্থার সিইও গোপাল ভিত্তল। যদিও তিনি জানিয়েছেন, সেই খরচ বৃদ্ধির সামাল দিতে গ্রাহকদের সেরকম সমস্যা হবে না।

Airtel Tariff Hike: ফের এয়ারটেল রিচার্জ প্ল্যানের খরচ বাড়ছে, জানালেন সিইও গোপাল ভিত্তল
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 6:44 PM

গত বছরের এক্কেবারে শেষ দিকে দেশের টেলিকম সংস্থাগুলি এক ধাক্কায় 20 থেকে 22 শতাংশ পর্যন্ত প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ বাড়ায়। আচম্বিতে এই খবরটা সামনে আসতেই গ্রাহকদের কাছে একপ্রকার উদ্বেগের উদয় হয়। চলতি বছরেও যে দেশের বেসরকারি টেলকোগুলি তাদের প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ বাড়াতে পারে। আর আপনি যদি Airtel ব্যবহারকারী হন, তাহলে দুঃসংবাদটা খুব শীঘ্রই আসতে চলেছে। কারণ, Airtel CEO গোপাল ভিত্তল সম্প্রতি নিশ্চিত বার্তা দিয়েছেন যে, শীঘ্রই তাদের ট্যারিফ প্ল্যানের খরচ বাড়তে চলেছে। তিনি জানিয়েছেন, 2022 সালে ফের Airtel প্রিপেড প্ল্যানের খরচ বাড়ানো হবে। আর এবার ইউজার প্রতি গড় রেভিনিউ বা ARPU বেড়ে 200 টাকা হতে চলেছে।

সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস-এর একটি রিপোর্ট অনুযায়ী, 5G-র ক্ষেত্রে টেলিকম রেগুলেটরের বেস প্রাইস নিয়ে মোটেই খুশি নয় Airtel। গত বুধবার আর্নিংস কলের সময় এয়ারটেল সিইও গোপাল ভিত্তল দাবি করেছিলেন, “টেলিকম ইন্ডাস্ট্রি দামের ব্যাপক হ্রাসের আশা করেছিল। কিছুটা হ্রাস হলেও তা কোনও দিক থেকে পর্যাপ্ত ছিল না। আর সেই দিক থেকে দেখতে গেলে তা যথেষ্ট হতাশাজনকও।” প্রসঙ্গত, গত বছর ডিসেম্বর মাসে দেশের বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ 18-25 শতাংশ পর্যন্ত বাড়িয়েছিল।

এদিকে আবার টেলিকম অপারেটররা TRAI-এর সুপারিশ অনুযায়ী 5G রিভার্স প্রাইস নিয়েও মোটেই খুশি নয়। কারণ, টেলকোগুলি 5G রিজ়ার্ভের দাম 90 শতাংশ কমানোর জন্য চাপ দিচ্ছিল। ট্যারিফ হাইক নিয়ে ভিত্তল আরও বলছেন, “আমার নিজের ধারণা হল যে, এই বছরের মধ্যেই বেশ কিছু টেলিকম সংস্থার ট্যারিফ বৃদ্ধি আমরা দেখতে চলেছি। আমি বিশ্বাস করি যে, এই মুহূর্তে দেশের টেলিকম সংস্থাগুলির ট্যারিফ খরচা খুবই কম। প্রথম পোর্টের কলটি 200 যেখানে হতে চলেছে, সেখানে অন্তত এক রাউন্ড ট্যারিফ বৃদ্ধির খুবই দরকার।”

ভিত্তল আরও বলছেন, এই ধাক্কাটা সামলাতে গ্রাহকদের কোনও অসুবিধা হবে না। সাময়িক কিছু দিনের জন্য Airtel ট্যারিফ হাইক সামান্য সমস্যার সৃষ্টি করলেও ধীরে ধীরে তা সয়ে যাবে। তবে একটা বিষয় খেয়াল রাখতে হবে যে, ট্যারিফ খরচ বাড়ানোর পরেও মার্চ মাসে Airtel তাদের 4G গ্রাহক-সংখ্যা বাড়িয়ে 5.24 মিলিয়ন করেছে। তার আগের তিন মাসের তুলনায় এই বৃদ্ধি প্রায় 3 মিলিয়নের কাছাকাছি।

প্রসঙ্গত, 2021 সালের নভেম্বর মাস নাগাদ সর্বপ্রথম Airtel-ই তাদের ট্যারিফ খরচ বৃদ্ধি করার কথা ঘোষণা করে। তারপর Airtel-এর দেখাদেখি রিচার্জ প্ল্যানের খরচ বৃদ্ধি করে Vodafone Idea বা Vi-ও। এয়ারটেল এবং ভোডাফোন যেখানে ট্যারিফ খরচ 18-25 শতাংশ বাড়ায়, ঠিক সেখানে Reliance Jio বাড়ায় 20 শতাংশ। তবে রিলায়েন্স জিও ও ভোডাফোন আইডিয়া চলতি বছরে রিচার্জ প্ল্যানের খরচ বাড়াবে কি না, সে বিষয়ে এখনও পর্যন্ত অফিসিয়ালি কিছুই জানায়নি।