Amazon: হায় রে অ্যামাজ়ন! 25,999 টাকায় প্লাস্টিকের বালতি, বাথরুমের মগ মিলছে 9,914 টাকায়, তাও আবার 50% ছাড়ে…

Plastic Bucket And Bathroom Mugs: 28% শতাংশ ছাড় দেওয়ার পর প্লাস্টিকের বালতিটির দাম 25,999 টাকা এবং 55% ছাড়ের পর ওই বাথরুমের মগ দুটির দাম 9,914 টাকা। শুনে অবাক হচ্ছেন, তাই তো? কিন্তু এটাই সত্যি।

Amazon: হায় রে অ্যামাজ়ন! 25,999 টাকায় প্লাস্টিকের বালতি, বাথরুমের মগ মিলছে 9,914 টাকায়, তাও আবার 50% ছাড়ে...
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 12:32 PM

সস্তায় জিনিসপত্র কেনাকাটি করতে যে কারও প্রথমেই ই-কমার্স প্ল্যাটফর্ম অ্যামাজ়নের কথা মাথায় আসবে। কিন্তু সেই অ্যামাজ়নেই (Amazon) এমন চড়া দামে একটা প্লাস্টিকের বালতি (Plastic Bucket) আর দুটো বাথরুমের মগ (Bathroom Mug) বিক্রি হচ্ছে, যা শুনে হাহুতাশ করা ছাড়া দ্বিতীয় আর কোনও উপায় থাকবে না। 28% শতাংশ ছাড় দেওয়ার পর প্লাস্টিকের বালতিটির দাম 25,999 টাকা এবং 55% ছাড়ের পর ওই বাথরুমের মগ দুটির দাম 9,914 টাকা। শুনে অবাক হচ্ছেন, তাই তো? কিন্তু এটাই সত্যি। অন্তত অ্যামাজ়ন লিস্টিং তো সেই কথাই বলছে। এখন ওই সৌভাগ্যবান বালতি বা মগ-দ্বয়ের সত্যিই কত দাম, তা আমাদের অজানা। অবশ্যই এটি বিক্রেতার পক্ষ থেকে এক ধরনের ত্রুটি বা ক্রেতাদের কষ্টার্জিত অর্থ লুটে নেওয়ার কোনও এক সস্তা উপায়। কিন্তু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে অ্যামাজ়নের এই অবাক দামে মগ-বালতি বিক্রি করা নিয়ে হুলস্থুল কাণ্ড।

কোনও এক গ্লিচের কারণেই যে এমনটা হয়েছে, তা এক প্রকার পরিষ্কার। ট্যুইটার ইউজ়াররা এই ব্যয়বহুল প্লাস্টিক মগ ও বালতির স্ক্রিনশট পোস্ট করে অ্যামাজ়নকে রীতিমতো ট্রোল করেছেন। যদিও এ বিষয়ে অ্যামাজ়নের কোনও ভুলচুক নেই। কারণ, বিক্রেতারাই এই ই-কমার্স প্ল্যাটফর্মে তাঁদের পণ্য তালিকাভুক্ত করে থাকেন। কিন্তু সোশ্যাল মিডিয়ার লোকজন তো আর জানেন না যে, এই ভুল কেবল মাত্র বিক্রেতাদেরই। তাই এখন তাঁদের সফ্ট টার্গেট হয়ে উঠেছে অ্যামাজ়ন।

Plastic Bucket

মজাদার বিষয়টি হল, এই ই-কমার্স প্ল্যাটফর্মে প্লাস্টিকের মগ দুটির দাম দেখানো হয়েছে 22,800 টাকা। তার উপরে তাতে 55 শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। যার ফলে ওই মগ দ্বয়ের দাম 9,914 টাকা হয়েছে। প্লাস্টিকের বালতিটির ক্ষেত্রেও সেই একই বিষয়। অ্যামাজ়ন লিস্টিং থেকে দেখা গিয়েছে, প্লাস্টিরে বালতিটির দাম 35,990 টাকা। 28 শতাংশ ছাড় দেওয়া হচ্ছে সেই বালতিতে। আর তাতে সেই বহুমূল্যের দ্রব্যটির দাম দাঁড়িয়েছে 25,999 টাকায়। ভাবা যায়!

Bathroom Mug

এই আর্টিকল আমরা যখন পাবলিশ করছি, তখনও অ্যামাজ়নে দেখানো হয়েছে যে, ‘ব্যয়বহুল’ এই বালতিটি বর্তমানে উপলব্ধ। যদিও বালতির দাম তুলে নেওয়া হয়েছে বিক্রেতার পক্ষ থেকে। তবে এই প্রথম বার যে অ্যামাজ়নে এমনতর কাণ্ড ঘটল, তা নয়। এর আগেও আমরা একাধিক বার অ্যামাজ়নে কম দামি দ্রব্যের এমনই চড়া দাম দেখে হতবাক হয়েছি। যদিও অ্যামাজ়নের তরফ থেকে এ বিষয়ে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া মেলেনি। বালতি বা মগ দুটির আসল দাম কত, সে বিষয়েও কিছু জানা যায়নি।