Canon EOS R7 এবং EOS R10 ক্যামেরা দুটি ভারতে এসে গেল, অপেক্ষাকৃত কম দামে একাধিক আকর্ষণীয় ফিচার্স

Canon Latest Mirrorless Cameras: দুটি নতুন ক্যামেরা নিয়ে হাজির হল ক্যানন। সেই EOS R7 এবং EOS R10 মিররলেস ক্যামেরা দুটি দাম ও ফিচার্স সংক্রান্ত সব তথ্য এক নজরে দেখে নেওয়া যাক।

Canon EOS R7 এবং EOS R10 ক্যামেরা দুটি ভারতে এসে গেল, অপেক্ষাকৃত কম দামে একাধিক আকর্ষণীয় ফিচার্স
ক্যাননের নতুন ক্যামেরা।
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 1:51 PM

ভারতে দুটি চমৎকার ক্যামেরা নিয়ে হাজির হল Canon। সংস্থার সেই লেটেস্ট দুই মডেলের নাম EOS R7 এবং EOS R10। এই নতুন APS-C ক্রপ-সেন্সর RF-মাউন্ট একটি ছোট সেন্সর ব্যবহার করে। প্রকৃতপক্ষে এই ছোট APS-C ক্রপড সাইজ Canon-এর ক্যামেরাটিকে আরও হাই-এন্ড পারফরম্যান্সের জন্য সাহায্য করবে। এমনিতে এই প্রযুক্তি দিয়ে হাই-এন্ড পারফরম্যান্সের ক্যামেরার দাম অনেকটাই বেশি হয়। কিন্তু তুলনামূলক ভাবে Canon EOS R7 এবং EOS R10-এর দাম অনেকটা কম।

Canon EOS R7 দাম ও ফিচার্স

এই কম্প্যাক্ট এবং হাল্কা Canon EOS R7 ক্যামেরাটি আসলে Canon 90D এবং 7D-এর পরবর্তী প্রজন্ম। যদিও সংস্থাটি নিশ্চিত বার্তা দিয়েছে যে, এই মডেল দুটি তুলে নেওয়া হবে না। এই লেটেস্ট ক্যামেরায় রয়েছে 32.5MP সেন্সর ও তার সঙ্গে 1.6x ক্রপ ফ্যাক্টর। শেক কম্পেনসেশনেপ সেভেন স্টেপ পর্যন্ত দিতে সক্ষম ক্যামেরাটি। রয়েছে ওয়েদার সিলিং এবং ডুয়াল SD কার্ড স্লট। DIGIC X প্রসেসর দ্বারা চালিত এই R7 ক্যামেরাটি 15 ফ্রেমস পার সেকেন্ড এবং 30 ফ্রেমস পার সেকেন্ডে যথাক্রমে মেক্যানিকাল এবং ইলেকট্রনিক শাটার মোডে শুট করতে পারে।

এই ক্যামেরায় LP-E6NH ব্যাটারি দেওয়া হয়েছে, যা এর আগে EOS R5 এবং R6-এও দেওয়া হয়েছিল। Canon-এর তরফ থেকে দাবি করা হয়েছে, R3 থেকেই উত্তরাধিকারসূত্রে অটোফোকাস সিস্টেমটি পেয়েছে এই লেটেস্ট ক্যানন ক্যামেরা। একই স্পিডে যেখানে এই ক্যামেরাটি শ্যুট করতে পারে, ঠিক সেখানেই R3-র মতোই একই AI রিকগনিশন সিস্টেমও পাওয়া যাবে, যার দ্বারা মানুষ থেকে শুরু করে পশুপ্রাণী, গাড়ি সব কিছুই নিখুঁত ভাবে ডিটেক্ট করা যাবে।

ভিডিয়োর দিক থেকে এই ক্যামেরাটি 60 ফ্রেমস পার সেকেন্ডে 4K ফুটেজ রেকর্ড করতে পারে। পাশাপাশি 10-বিট কালারেও শ্যুট করতে পারে এটি। এদিকে আবার এই ক্যামেরা Full HD ভিডিয়ো রেকর্ড করতে পারে 120 ফ্রেমস পার সেকেন্ডে এবং 4K-র ক্ষেত্রে যে 30 মিনিট লিমিট দেখা যায়, তা খুব সহজেই স্কিপ করতে পারে। নতুন Canon EOS R7 ক্যামেরাটি ভারতে লঞ্চ করা হয়েছে 1,27,995 টাকা দামে, যা শুধু মাত্র বডির দাম। RF-S18-150MM F3.5-6.3 IS STM লেন্স সহযোগে এই ক্যামেরাটি কিনতে গেলে খরচ হবে 1,64,995 টাকা।

Canon EOS R10 দাম ও ফিচার্স

এটিও আর একটি ছোট ও কম্প্যাক্ট ক্যামেরা, যাতে একটি নতুন 24.2MP APS-C সেন্সর দেওয়া হয়েছে। EOS R7-এর মতোই এই ক্যামেরাটিতেও রয়েছে 1.6x ক্রপ ফ্যাক্টর। এছাড়াও R7-এর মতো এই ক্যামেরাটির সেন্সরও স্তুপীকৃত বা পিছনে আলোকিত হবে না। পাশাপাশি ক্যামেরাটিতে রয়েছে নো ইন-বডি স্টেবিলাইজেশন।

এই ক্যামেরাটি ক্রয় করলেও মিলবে DIGIC X প্রসেসর, যার দ্বারা 15fps এবং 23fps-এ যথাক্রমে ম্যানুয়াল এবং ইলেকট্রিক শাটারে ছবি তোলা যাবে। এছাড়াও এই ক্যামেরায় আপনি পেয়ে যাবেন AI লেন্স, যা পশুপাখি থেকে শুরু করে গাড়ি পর্যন্ত নিদারুণ ভাবে ডিটেক্ট করতে পারবে।

Canon EOS R10 ক্যামেরাটি 30fps-এ 4K ভিডিয়ো শ্যুট করতে পারে। তবে RAW ভিডিয়ো সাপোর্ট করে না। অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচার্সের মধ্যে রয়েছে বিল্ট-ইন ফ্ল্যাশ, একটি UHS-II SD কার্ড স্লট, মাল্টি-ফাংশনাল ক্যানন হটশু এবং একটি জয়স্টিক, যার মাধ্যমে ডিভাইস মেনু নেভিগেট করা যাবে।

ভারতে এই Canon EOS R10 ক্যামেরাটি লঞ্চ করা হয়েছে 80,995 টাকা দামে এবং এই দামও কেবল মাত্র বডির জন্যই। অন্য দিকে একটি RF-S18-150MM F3.5-6.3 IS STM লেন্স সহযোগে এই ক্যামেরাটি ক্রয় করতে আপনার খরচ হবে 1,17,995 টাকা।