ফেসবুক-ইনস্টাগ্রামে নিজের 3D Avatar তৈরি করবেন কীভাবে? জেনে নিন কৌশল

3D Avatar: এইসব থ্রিডি অবতার আসলে স্টিকার হিসেবে ব্যবহার করা যাবে। এখানে ইউজার নিজেরই কার্টুন রূপ দেখতে পারবেন।

ফেসবুক-ইনস্টাগ্রামে নিজের 3D Avatar তৈরি করবেন কীভাবে? জেনে নিন কৌশল
থ্রিডি অবতারে স্টিকার।
TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

May 26, 2022 | 5:57 PM

বিভিন্ন মাধ্যমে এতদিন ইউজাররা 3D অবতার তৈরি করতে পেরেছেন। এবার থেকে এই সুবিধা পাওয়া যাবে Facebook এবং Instagram-এও। কয়েক মাস আগে এই ফিচার চালু হয়েছিল। এর মধ্যে চলেছে বেশ কিছু পরীক্ষা নিরীক্ষা। অবশেষে Meta কর্তৃপক্ষ ভারতে বিভিন্ন থ্রিডি অবতারের স্টিকার নিজেদের Social Media মাধ্যমে প্রকাশ করেছেন। ফলে ইউজাররা এবার এই সমস্ত 3D অবতারের স্টিকার ব্যবহার করতে পারবেন Meta অধিকৃত বিভিন্ন Social Media-র মাধ্যমে। এই তালিকায় রয়েছে Facebook এবং Instagram। জানা গিয়েছে, Meta-র এই 3D অবতার অনেকটা Snapchat-এর Bitmoji বা Apple-এর Memoji-র মতো। এই সমস্ত 3D অবতারে আসলে ইউজারদেরই Cartoon ভার্সান দেখা যাবে। তবে সেটা পাওয়া যাবে বিভিন্ন Meta অধিকৃত প্ল্যাটফর্মেই।

মেটার থ্রিডি অবতার আসলে একটি ইউনিক কার্টুনের মতো দেখতে চেহারা যেটা স্টিকার হিসেবে ইউজাররা ব্যবহার করতে পারবেন ফেসবুক, ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জারে। আপাতত এই তিনটি মাধ্যমে মেটার থ্রিডি অবতার স্টিকার ব্যবহার করার কথা শোনা গেলেও হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে তা হয়নি। তবে হয়তো আগামী দিনে হোয়াটসঅ্যাপেও এইসব থ্রিডি অবতার স্টিকার ব্যবহার করা যাবে। আপাতত মেটার তিনটি সোশ্যাল মিডিয়া মাধ্যমে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জারে কথা বলার সময় আপনি এইসব থ্রিডি অবতার স্টিকার ব্যবহার করতে পারবেন। চ্যাটের মাঝখানে যেমন এইসব থ্রিডি অবতারের স্টিকার ব্যবহার করা যাবে তেমনই ফেসবুক, ইনস্টাগ্রাম বা মেসেঞ্জারের স্টোরিতে এই থ্রিডি কার্টুনের মতো স্টিকার ব্যবহার করা যাবে। কিন্তু কীভাবে এই থ্রিডি অবতার স্টিকার তৈরি হবে? সেটা জেনে নেওয়া প্রয়োজন।

সবার প্রথমে জানতে হবে যে আপনি কীভাবে নিজের অবতারের একটা থ্রিডি স্টিকার তৈরি করবেন যেটা স্টিকার হিসেবে আপনি ব্যবহার করতে পারবেন। চলুন দেখে নেওয়া যাক ফেসবুক এবং ইনস্টাগ্রামে কীভাবে একজন ইউজার নিজের থ্রিডি অবতার কার্টুন স্টিকার তৈরি করবেন।

ফেসবুকে কীভাবে নিজের থ্রিডি অবতারের স্টিকার তৈরি করবেন?

১। প্রথমে নিজের স্মার্টফোনে ফেসবুক অ্যাপ খুলুন।

২। এরপর মেনু আইকনে ট্যাপ করে নীচের দিকে স্ক্রল করে যান ও ‘সি মোর’ অপশনে ক্লিক করুন।

৩। এবার ‘দ্য অবতারস’ বলে যে অপশন রয়েছে সেখানে ক্লিক করুন। এরপর আপনি দেখতে পাবেন যে আপনার থ্রিডি অবতার কেমন দেখতে হবে। এডিট করার সুযোগও পাবেন ইউজাররা।

৪। এডিট অপশনে ক্লিক  করলে আপনি কাস্টোমাইজড করতে পারবেন আপনার পছন্দে থ্রিডি অবতারের স্টিকার।

ইনস্টাগ্রামে কীভাবে থ্রিডি অবতার তৈরি করবেন দেখে নিন

১। প্রথমে স্মার্টফোনে ইনস্টগ্রাম অ্যাপ খুলুন।

২। এবার নিজের প্রোফাইলে গিয়ে একটি হ্যামবার্গারের মতো আইকন পাবেন। সেখানে ট্যাপ করলে আপনার সামনে খুলে যাবে মেনু।

৩। এরপর প্রথমে সেটিংস এবং তারপর অ্যাকাউন্টে ট্যাপ করতে হবে।

৪। সেখানে থেকে পছন্দের অবতার সিলেক্ট করে বেছে নিয়ে তারপর সেটা এডিট করার অপশনও পাবেন ইউজার।

৫। যেভাবে আপনার পছন্দ সেভাবে থ্রিডি অবতার এডিট করে নিন। সব শেষে ডান অপশনে ক্লিক করলে ফাইনাল লুক দেখতে পাবেন আপনি।

ফেসবুক, ইনস্টাগ্রাম কিংবা মেসেঞ্জার সব ক্ষেত্রেই ইউজারের থ্রিডি অবতার স্টিকার হিসেবে পাওয়া যাবে। আপনি মেসেঞ্জারের মাধ্যমেও এই থ্রিডি অবতার স্টিকার এডিট করতে পারবেন। এছাড়াও যদি আপনি ফেসবুকে নিজের থ্রিডি অবতার এডিট করেন তাহলে সেটা দেখা যাবে ইনস্টাগ্রামেও। কারণ এই দুই মাধ্যমের মধ্যে সংযোগ থাকবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla