WhatsApp New Features: কিছু মেসেজের স্ক্রিনশট বন্ধ, অফলাইনে চ্যাট, চুপিসাড়ে গ্রুপ ত্যাগ, জরুরি সুরক্ষা ফিচার এল হোয়াটসঅ্যাপে

New Security Features: হোয়াটসঅ্যাপ তার প্ল্যাটফর্মটি তিনটি নতুন সুরক্ষা ফিচার দিয়ে ঢেলে সাজাল। অত্যন্ত জরুরি সেই বৈশিষ্ট্যগুলির ঘোষণা করেছেন খোদ মার্ক জ়াকারবার্গ। গুরুত্বটা বুঝতে পারছেন তো?

WhatsApp New Features: কিছু মেসেজের স্ক্রিনশট বন্ধ, অফলাইনে চ্যাট, চুপিসাড়ে গ্রুপ ত্যাগ, জরুরি সুরক্ষা ফিচার এল হোয়াটসঅ্যাপে
নতুন তিন হোয়াটসঅ্যাপ বৈশিষ্ট্যের গুরুত্ব অনেকটাই। ছবি: হোয়াটসঅ্যাপ।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 10, 2022 | 6:07 PM

নিরাপত্তার দিক থেকে মেসেজিং প্ল্যাটফর্মকে ঘিরে রাখতে প্রায়শই নতুন ফিচার নিয়ে আসে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। কিন্তু কখনও কোনও হোয়াটসঅ্যাপ ফিচারের ঘোষণা যদি সরাসরি সংস্থার মালিক মার্ক জ়াকারবার্গের থেকে আসে, তখন বুঝতে হয় তার গুরুত্ব কতটা। তেমনই একাধিক সুরক্ষা ফিচারের (Security Features) ঘোষণা করলেন হোয়াটসঅ্যাপ তথা মেটা সিইও মার্ক জ়াকারবার্গ (Mark Zuckerberg)। শীঘ্রই হোয়াটসঅ্যাপের সেই নিরাপত্তা সংক্রান্ত বৈশিষ্ট্যগুলি ব্যবহারকারীদের উদ্দেশ্যে রোলআউট করা হবে। সেই তালিকায় রয়েছে ব্যবহারকারীর অনলাইন থাকার স্টেটাসটি লুকিয়ে রাখার একটি ইন্ডিকেটর, ইউজ়ারদের নোটিফাই না করে গ্রুপ থেকে চুপিসাড়ে বেরিয়ে আসা এবং নির্দিষ্ট কিছু মেসেজের জন্য স্ক্রিনশট ব্লক করা। হোয়াটসঅ্যাপের এই নতুন বৈশিষ্ট্যগুলি সম্পর্কে একটু ডিটেলে জেনে নেওয়া যাক।

WhatsApp Security Features Announced By Mark Zuckerberg

কাকে ‘অনলাইন’ দেখাবেন আর কাকে দেখাবেন না, নিজে ঠিক করতে পারবেন

ঘুম পেয়েছে বলে প্রেমিকার সঙ্গে হোয়াটসঅ্যাপ ভিডিয়ো কল থেকে বিরতি চাইলেন। কিন্তু তারপরেও আপনি হোয়াটসঅ্যাপে খুটুর খুটুর করে চলেছেন। প্রেমিকা যে আপনাকে ‘অনলাইন’ দেখছেন, তা বেমক্কা ভুলে গিয়েছেন। এবার হোয়াটসঅ্যাপ আপনার জন্য একটি বিশেষ ইন্ডিকেটর নিয়ে আসছে। এর মাধ্যমে আপনি বেছে নিতে পারবেন যে, অনলাইন ‘স্টেটাস’ কাকে দেখাবেন। অর্থাৎ, আপনি বন্ধুবান্ধব বা প্রিয়জনের থেকে লুকিয়েও হোয়াটসঅ্যাপ করে যেতে পারবেন। কিন্তু তাঁরা আপনাকে অফলাইনই দেখবেন। এই ইন্ডিকেটরটি অন করে রাখলেই আপনি নিজেকে অফলাইন রেখে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে যেতে পারেন।

চলতি মাসেই এই বিশেষ বৈশিষ্ট্যটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে। সমস্ত কন্ট্যাক্টস, বাছাই করা কিছু কন্ট্যাক্টস এবং নোবডি বা কারও জন্যই নয়- অনলাইন স্টেটাস ইন্ডিকেটরটি আপনি হোয়াটসঅ্যাপে প্রতিটা ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। ঠিক এই একই কাজটা যেমন আপনি রিড রিসিপ্টস-এর ক্ষেত্রেও করতে পারেন। মানে, কারও পাঠানো বার্তা আপনি পড়েছেন কি না, তা সেই প্রেরক জানতে পারলেন কি না।

‘ভিউ ওয়ান্স’ মেসেজের কোনও স্ক্রিনশট নিতে পারবেন না

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এবার থেকে ‘ভিউ ওয়ান্স’ মেসেজের স্ক্রিনশট নিতে পারবেন না। তবে এমনটা তখনই সম্ভব হবে, যখন প্রেরক সেই মেসেজের স্ক্রিনশট নেওয়ার অপশনটি ব্লক করে রাখবেন। ‘ভিউ ওয়ান্স’ ফিচারের ক্ষেত্রে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। কারণ, এই ‘ভিউ ওয়ান্স’-এর মাধ্যমে ব্যবহারকারীরা এমন কিছু ছবি, ভিডিয়ো পাঠাতে পারেন, যার কোনও ডিজিটাল ফুটপ্রিন্ট থাকে না। একবার দেখার পরেই তা গায়েব হয়ে যায়। তাই, অনেকেই ‘ভিউ ওয়ান্স’ মেসেজের স্ক্রিনশট নিয়ে রাখতে পারেন, যেটা পরবর্তীতে আর সম্ভব হবে না।

এই ফিচারটিও গ্রাহকদের কাছে দ্রুত পৌঁছে যাবে বলে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, যদিও তার নির্দিষ্ট টাইমলাইনের ঘোষণা এখনও পর্যন্ত সংস্থার তরফে করা হয়নি। হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে, এই বৈশিষ্ট্যের পরীক্ষা করা হচ্ছে। তাই, কোনও বাগ ধরা না পড়লে গ্রাহকদের কাছেও খুব শীঘ্রই এটি পৌঁছে যেতে চলেছে।

চুপিসাড়ে হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বেরিয়ে যেতে পারবেন

এবার হোয়াটসঅ্যাপ আপনাকে এমনই ক্ষমতা দিতে চলেছে, যার মাধ্যমে চুপিসাড়ে আপনি গ্রুপ থেকে বেরিয়ে যেতে পারবেন, গ্রুপের অন্য কোনও সদস্যের কাছে তার নোটিফিকেশন যাবে না। এই ফিচারও খুব গুরুত্বের হতে পারে। কারণ, অনেক সময়ই আমাদের মনে হয়, কাউকে বিব্রত না করে একটা গ্রুপ থেকে বেরিয়ে যেতে। যাতে পরে ওয়ান অন ওয়ানে এমন কোনও মেসেজ না আসে যেখানে লেখা হয়, ‘কেন বেরিয়ে গেলি’ বা ‘কিছু হয়েছে’- এই সকল কথাবার্তা।

এই খবরটিও পড়ুন

তবে এক্ষেত্রে একটা বিষয় মনে রাখতে হবে, গ্রুপের অ্যাডমিন কিন্তু জানতে পারবেন আপনি গ্রুপ ছেড়ে বেরিয়ে গেলে। অ্যাডমিনদের অজ্ঞাতসারে আপনার গ্রুপ ছেড়ে বেরিয়ে যাওয়ার কোনও পন্থা এখনও হোয়াটসঅ্যাপ নিয়ে আসতে পারেনি। অগস্টেই এই ফিচার ইউজাররা ব্যবহার করতে পারবেন বলে হোয়াটসঅ্যাপ জানিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla