Common Charger: ফোন, ট্যাবলেট, স্পিকার বা ইয়ারবাড, সব ডিভাইসের জন্য এক চার্জার নীতি বাধ্যতামূলক করার পথে ভারত, 17 অগস্ট চূড়ান্ত সিদ্ধান্ত

Common Charger Policy In India: অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছে ইউরোপ। সব ডিভাইসের জন্য এক চার্জার নীতি নিয়ে আসা হয়েছে সেখানে। এবার ভারতও সেই পথে হাঁটতে চলেছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। এ বিষয়ে 17 অগস্ট একটি বৈঠকও ডাকা হয়েছে সরকারের তরফে।

Common Charger: ফোন, ট্যাবলেট, স্পিকার বা ইয়ারবাড, সব ডিভাইসের জন্য এক চার্জার নীতি বাধ্যতামূলক করার পথে ভারত, 17 অগস্ট চূড়ান্ত সিদ্ধান্ত
সব ডিভাইসের জন্য এক চার্জার আইন নিয়ে আসতে পারে ভারত। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 10, 2022 | 6:35 PM

ফোন হোক বা ট্যাবলেট, ইয়ারবাড হোক বা অন্য কোনও গ্যাজেট- সবার জন্য এক চার্জার নীতি বাধ্যতামূলক করেছে ইউরোপিয়ান ইউনিয়ন, যা 2024 সাল থেকে কার্যকর হতে চলেছে। প্রত্যেক ইলেকট্রনিক ডিভাইসের (Electronic Devices) একই USB-C চার্জিং সিস্টেম অত্যাবশ্যক করা হয়েছে। এবার সেই একই আইন প্রণয়নের পথে হাঁটছে ভারত সরকারও। উপভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, স্মার্টফোন থেকে শুরু করে ট্যাবলেট- বিভিন্ন ধরনের ডিভাইসের জন্য কমন চার্জারে (Common Charger) নীতি প্রণয়নে সরকারের তরফে 17 অগস্ট একটি বৈঠক ডাকা হয়েছে, যেখানে সরকারের প্রতিনিধিদের পাশাপাশি উপস্থিত থাকবেন ইন্ডাস্ট্রির লোকজনও।

ই-বর্জ্য আজ সারা বিশ্বে এক জলজ্যান্ত সমস্যা, যা ভবিষ্যতে নানা ক্ষতিকারক দিক নিয়ে মানবসভ্যতার অগ্রগতির দিকে মূল বাধা হয়ে দাঁড়াতে পারে। অ্যাপলের মতো টেক জায়ান্ট USB-C চার্জিং টাইপ এতদিন পর্যন্ত ব্যবহার করত না। কিন্তু সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়নের এহেন সিদ্ধান্তের ফলে তারাও পরবর্তী ফোনে টাইপ-সি চার্জিং পোর্ট ব্যবহার করতে চলেছে। সূত্রের খবর, আইফোন 14 সিরিজ়ের ফোনগুলিতেই এই ধরনের পোর্ট দেখা যেতে পারে। তবে অ্যান্ড্রয়েডে আজকাল প্রায় সব ফোনেই USB-C পোর্ট ব্যবহৃত হয়।

কেন্দ্রের ওই বিশেষ মন্ত্রণালয়ের সিনিয়ার কর্মকর্তা জানিয়েছেন, দেশে ই-বর্জ্য রোধ করার পাশাপাশি উপভোক্তাদের উপরে বোঝা কমানোর সম্ভাবনার মূল্যায়ণ করতেই মোবাইল নির্মাতা এবং এই সেক্টরের নির্দিষ্ট সংস্থাগুলির সঙ্গে বৈঠকটি ডাকা হয়েছে।

ই-বর্জ্য রোধে সকলের জন্য এক চার্জার আবশ্যিক করার এহেন দাবি বিশ্বজুড়ে বিভিন্ন দেশেই জোরদার হয়েছে বিগত কিছু বছরে। মানুষের সেই দাবিকে সম্প্রতি মান্যতা দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। সূত্রের খবর মার্কিন যুক্তরাষ্ট্রও এই পথে হাঁটতে পারে এবং সে দেশেও এই এক চার্জার নীতি খুব দ্রুত বলবৎ হতে পারে বলে জানা গিয়েছে। কারণ, কমন চার্জার নিয়ে এ যাবৎকালে সবথেকে বেশি সরব হয়েছেন আমেরিকার মানুষজন।

কেন্দ্রের ওই কর্মকর্তা সংবাদমাধ্যম পিটিআই-এর কাছে বলেছেন, “ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে সংস্থাগুলি যদি একই চার্জার দিতে পারে, তাহলে ভারতে কেন পারবে না? স্মার্টফোন এবং ট্যাবলেটের মতো পোর্টেবল ইলেকট্রনিক ডিভাইসের একটাই সাধারণ চার্জার হওয়া উচিৎ।”

এই খবরটিও পড়ুন

তিনি আরও যোগ করে বলছেন, বর্তমানে বাজারে যে ভিন্ন ডিভাইসের জন্য বিভিন্ন চার্জার পোর্টগুলির অসামঞ্জস্যতার কারণে গ্রাহকদের খুবই সমস্যা হয়। কারণ, তাঁরা প্রতিবার একটি নতুন ডিভাইস কেনার সময় একটি পৃথক চার্জার কিনতে বাধ্য হন। সব ডিভাইসের জন্য এক চার্জার নীতি লাগু হলে গ্রাহকদের এই সমস্যা চিরতরে দূর হবে বলে তিনি দাবি করেছেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla