Find Your Photo On Internet: ইন্টারনেটের সর্বত্র আপনার কত ছবি ছড়িয়ে রয়েছে জানেন? এই সহজ পদ্ধতিতে এখনই খুঁজে নিন

Tips To Find Photos On Internet: ইন্টারনেটে আপনার ঠিক কতগুলি ছবি রয়েছে জানেন? আপনার অজান্তেই নেটপাড়ার কোথায় কোথায় আপনারই ছবি ছড়িয়ে পড়েছে, তা জেনে নেওয়া খুব জরুরি। এমনই একটা সহজ পদ্ধতির কথা জেনে নিন, যার মাধ্যমে এই কাজটা খুবই সহজ হয়ে যাবে।

Find Your Photo On Internet: ইন্টারনেটের সর্বত্র আপনার কত ছবি ছড়িয়ে রয়েছে জানেন? এই সহজ পদ্ধতিতে এখনই খুঁজে নিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2022 | 2:37 PM

ইন্টারনেটের সর্বত্র আপনার কতগুলি ছবি রয়েছে, তা কি জানেন? মানে ধরুন, ফেসবুকে একটা ছবি আপলোড করলেন। আর সেই ছবিটা অন্য কেউ ডাউনলোড করে অন্যত্র শেয়ার করে দিল, যা আপনার অজ্ঞাতসারেই। এরকম ভাবে নেটপাড়ার আনাচকানাচে আপনার যে কত ছবি ছড়িয়ে পড়েছে, তা আপনি জানেনই না। তবে এবার এমনই একটা মোবাইল অ্যাপের হদিশ মিলেছে, যা থেকে ইন্টারনেটে আপনার কত ছবি রয়েছে সব খুঁজে পেয়ে যাবেন। সেই ফেশিয়াল রিকগনিশন অ্যাপটির নাম PimEyes। এই অ্যাপের মাধ্যমে রিভার্স ইমেজ সার্চ প্রযুক্তি ব্যবহার করে ইন্টারনেটে ছবি খুঁজে পাওয়া সম্ভব। অ্যাপটির সাহায্যে কীভাবে (Tips And Tricks) আপনার সমস্ত ছবি খুঁজবেন, জেনে নিন।

2017 সালে এই PimEyes অ্যাপটি তৈরি করা হয়েছিল। বর্তমানে অ্যাপটির মালিক জিওর্গি গোব্রোনিদজ়ে। 34 বছর বয়সী জিওর্গি বিশ্বাস করেন, অত্যন্ত বিশ্বস্ত এই অ্যাপে এমনই সার্চ টুল রয়েছে যার মাধ্যমে ইউজাররা ইন্টারনেটে ছড়িয়ে পড়া নিজেদের সমস্ত ছবি খুঁজে পেয়ে যাবেন। আর সেই সব ছবি খুঁজে পেতে একজন ইউজারকে মাত্র কয়েক সেকেন্ড সময় ব্যয় করতে হবে।

সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস-এর একটি রিপোর্ট অনুযায়ী, PimEyes ব্যবহার করে ডজনেরও বেশি সাংবাদিকদের নতুন থেকে পুরনো ইন্টারনেটে উপলব্ধ সমস্ত ছবিই খুঁজে পাওয়া সম্ভবপর হয়েছিল। ওই সাংবাদিকদের সম্মতিক্রমেই তাদের ছবির সার্চ অপারেশনটি চালানো হয়েছিল। সেখানে এমন অনেক ছবি দেখা গিয়েছিল, যেগুলি ওই সাংবাদিকরা নিজেও কখনও দেখেননি। ওই সাংবাদিকদের যে সব ছবি সানগ্লাস বা মাস্ক পরিহিত ছিল, সেগুলি ব্লার হিসেবে ধরা দিয়েছিল অ্যাপটিতে। অনলাইনে ছবি ডিটেক্ট করার আর একটা অ্যাপ Clearview AI-র ঠিক উল্টো পথে গিয়ে PimEyes সোশ্যাল মিডিয়া থেকে ছবি অন্তর্ভুক্ত করে না। বরং এটি সংবাদ, নিবন্ধ, রিভিউ সাইট, ব্লগ এবং পর্নোগ্রাফি সাইট ব্যবহার করে ছবি সনাক্তকরণের কাজটি চালায়।

PimEyes ব্যবহার করে ইন্টারনেটে আপনার সব ছবি খুঁজবেন কীভাবে

সংস্থাটির তরফ থেকে জানানো হয়েছে, PimEyes হল একটি মাল্টি-পারপাজ় টুল যা আধুনিক সব প্রযুক্তি যেমন মেশিন লার্নিং, রিভার্স ইমেজ সার্চ এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহারের মাধ্যমে ইন্টারনেটে উপলব্ধ সমস্ত ছবি বিশ্লেষণের মাধ্যমে খুঁজে বের করে।

আপনি খুব সহজেই এই অ্যাপটির সাহায্যে ইন্টারনেটে আপনার সমস্ত ছবি খুঁজে পেতে পারেন। তার জন্য আপনাকে প্রথমেই PimEyes ওয়েবসাইটটি খুলতে হবে এবং সার্চ সেকশনে গিয়ে ‘আপলোড আ ফটো’ অপশনে ছবি আপলোড করতে হবে। যে কোনও ছবি খুঁজে পেতে আপনাকে ক্যামেরা আইকনে ক্লিক করতে হবে। আর একবার ছবি আপলোড হয়ে গেলেই সার্চ অপশনে ক্লিক করতে হবে। সার্চ প্রক্রিয়াটির জন্য মাত্র কয়েক সেকেন্ড সময় লাগবে। আপনার সব ছবি দেখানোর আগে মাত্র কয়েক সেকেন্ড সময় নেবে সাইটটি। কারণ, ব্লগ থেকে শুরু করে নিউজ়, কোম্পানি ওয়েবসাইট-সহ আরও বিভিন্ন মাধ্যম থেকে সার্চ অপারেশনটি চালানো হবে।

কত টাকা খরচ হবে

এই পরিষেবাটি সম্পূর্ণ ভাবে ফ্রি নয়। মাসিক এবং বার্ষিক সাবস্ক্রিপশন প্ল্যান রয়েছে, যার খরচ শুরু হচ্ছে 29.99 মার্কিন ডলার থেকে। তবে আপনি যদি আরও গভীরে গিয়ে ছবি খুঁজতে চান, তাহলে সাবস্ক্রিপশন প্যাকেজটা আপনাকে আর একটু বাড়াতে হতে পারে। আপনি যখনই সাবস্ক্রাইব করবেন, তখনই আপনার সার্চ ফিল্টার আরও উন্নত হয়ে যাবে। পাশাপাশি আপনি সেই ছবিগুলির সোর্সেরও সন্ধান পেয়ে যাবেন এবং তার জন্য় আপনাকে কেবল মাত্র URL ব্যবহার করতে হবে।