Gmail Tricks: আপনার পাঠানো মেইল খোলা যাবে না পাসওয়ার্ড ছাড়া, এই বিশেষ ট্রিকটি জানেন কি?

Confidential Mode: ইমেইল ফরওয়ার্ড করা হোক বা প্রিন্ট অথবা ডকুমেন্ট ডাউনলোড—এই মোডে প্রাপক কোনওটাই পারবেন না।

Gmail Tricks: আপনার পাঠানো মেইল খোলা যাবে না পাসওয়ার্ড ছাড়া, এই বিশেষ ট্রিকটি জানেন কি?
ছবি - TV9 Bangla
Follow Us:
| Updated on: Aug 30, 2022 | 5:42 PM

Email: হোয়াটসঅ্যাপ চ্যাট (Whatsapp) হোক বা আপনার পাঠানো গুরুত্বপূর্ণ মেইল (EMail), প্রাইভেসির (Privacy) বিচারে গুরুত্বপূর্ণ দু’টিই। সম্প্রতি জিমেইল-এ (Gmail) এমন একটি ফিচার এনেছে গুগল (Google), যা অধিকাংশ গ্রাহক জানেনই না। সম্পূর্ণ সুরক্ষিত উপায়ে আপনার সকল তথ্য মেইলের মাধ্যমে পাঠাতে চান? তাহলে জিমেইলের এই নতুন ‘কনফিডেন্সিয়াল মোড’ (Confidential Mode) আপনারই জন্য।

কনফিডেন্সিয়াল মোড-এর সুবিধা কী-কী?

কিছু গুরুত্বপূর্ণ তথ্য, যা জিমেইলের মাধ্যমে আপনি কাউকে পাঠাতেই পারেন। তবে এক্ষেত্রে প্রাপক সেই মেইল অন্য কাউকে ফরওয়ার্ড (Forward) করতে পারবেন না। এ কাজে প্রাপককে বাধা দেওয়ার সহজতম উপায় হল ‘কনফিডেন্সিয়াল মোড’। বেশ কিছু ক্ষেত্রে প্রাপকের ইমেইল আইডি হয়তো অনেকেই ব্যবহার করে থাকেন। সেক্ষেত্রে শুধুমাত্র একজনকেই ইমেইলটি দেখার সুযোগ করে দিতে কাজে লাগবে এই মোড।

কীভাবে ‘লকড’ আপনার পাঠানো মেইল?

ইমেইল ফরওয়ার্ড করা হোক বা প্রিন্ট অথবা ডকুমেন্ট ডাউনলোড—এই মোডে প্রাপক কোনওটাই পারবেন না। ফলে তথ্য সম্পূর্ণভাবে সুরক্ষিত থাকবে এবং সীমাবদ্ধ থাকবে শুধুমাত্র দু’জনের মধ্যেই। কিছু সময় পরে যদি আপনি চান যাতে আর কেউই ইমেইলটি কোনওদিন পড়তে না-পারে, তার নিয়ন্ত্রণও থাকবে আপনার হাতের মুঠোয়। আদতে এই মোড কাজ করে খুবই সহজ একটি পন্থায়। আপনার পাঠানো মেইল খুলতে গেলে প্রাপকের ফোন নম্বরে একটি ওটিপি (OTP) যাবে, সেই ওটিপি সঠিকভাবে লিখলেই খুলে যাবে মেইল।

‘কনফিডেন্সিয়াল’ ইমেইল পাঠাবেন কীভাবে?

১. জিমেইল অ্যাপে লিখে ফেলুন আপনার মেইল। ২. ক্লিক করুন ‘কনফিডেন্সিয়াল মোড’ টগলে। ৩. পছন্দ মতো অপশন বেছে নিন। যদি নির্দিষ্ট সময় পর মেইলটিকে নষ্ট করে দিতে চান, তার ব্যবস্থাও আছে। চাইলে এসএমএস ওটিপির ব্যবস্থাও করতে পারেন এই অপশনের মাধ্যমে। ৪. ওটিপি অপশন বেছে নিলে এক্ষেত্রে আপনাকে প্রাপকের ফোন নম্বর লিখে দিতে হবে নির্দিষ্ট বক্সে। ৫. এরপর পাঠিয়ে দিন আপনার মেইল। এই পদ্ধতিতে আপনার তথ্য একদম সুরক্ষিত। ডেস্কটপ বা ল্যাপটপে এই পদ্ধতিতে ইমেইল পাঠানো গেলেও ফোনের ক্ষেত্রে পদ্ধতি সামান্য আলাদা। ফোনে মেইল টাইপ করে ডানদিকের কোণে থাকা থ্রি ডটে ক্লিক করুন এবং চালু করে নিন কনফিডেন্সিয়াল মোড।