How To Get Back Money: ভুল করে অন্যের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেছেন? খুব সহজে, অল্প সময়ের মধ্যে ফেরত পাবেন এই উপায়ে

Money Sent To Wrong Account: অনলাইনে টাকা পাঠাতে গিয়ে আমরা অনেক সময়ই ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে থাকি। সেই টাকা পরবর্তীতে ফিরে পাওয়া যায় কীভাবে?

How To Get Back Money: ভুল করে অন্যের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেছেন? খুব সহজে, অল্প সময়ের মধ্যে ফেরত পাবেন এই উপায়ে
প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 20, 2022 | 9:14 AM

কাউকে টাকা পাঠানোর কাজটা অনেকটাই সহজ করে দিয়েছে অনলাইন পেমেন্ট। তাতে ভুলচুকও হচ্ছে। অন্যের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলছি আমরা। আর ভুল অ্যাকাউন্টে (Bank Account) একবার টাকা পাঠিয়ে ফেললে, সেই টাকা আবার ফেরত পাওয়া খুবই ঝক্কির কাজ। আবার ব্যাঙ্কে যাওয়া, ম্যানেজারের সঙ্গে কথা বলা, একটা অ্যাপ্লিকেশন জমা দেওয়া, যেখানে ভুল করে টাকা পাঠিয়েছেন, সেই অ্যাকাউন্টের নম্বর দেওয়া – এমনই সব কাজ আপনাকে করতেই হবে। অন্যের অ্যাকাউন্টে ভুল করে টাকা পাঠানোর জ্বালা ঠিক এমনই। এখন ভুলবশত যদি অন্যের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেন, তাহলে অনেকে আবার টেনশন করতে থাকেন। যার কোনও দরকার নেই। খালি মাথা ঠান্ডা রেখে আপনাকে ব্যাঙ্কে যাওয়া থেকে অ্যাপ্লিকেশন জমা দেওয়া ইস্তক কাজগুলো এক এক করে সেরে ফেলতে হবে। তাই ভুল করে অচেনা-অজানা ব্যক্তির অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে কী করবেন, তার টিপস (Tips And Tricks) জেনে নিন।

একটি নির্দেশিকায় RBI বলছে, আপনি যখনই কারও অ্যাকাউন্টে টাকা পাঠাবেন, তার আগে প্রাপকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, IFSC কোড ইত্যাদি খুব সাবধানে ভাল করে যাচাই করে নিয়েই তারপর প্রয়োগ করুন। কারণ, সামান্য ভুলেই সেই টাকা অন্যের অ্যাকাউন্টে চলে যেতে পারে।

ভুল অ্যাকাউন্টে টাকা পাঠালে এই ৩টি কাজ করুন –

1) ভুল করে অন্যের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিলে প্রথমেই ব্রাঞ্চে চলে যান। সমস্ত ঘটনাটা বিশদে জানান ব্যাঙ্কের ম্যানেজারকে। তারপর তিনি যা যা পরামর্শ দিচ্ছেন, সেই ভাবেই কাজ করুন। এর ফলে আপনি সেই টাকা খুব দ্রুত ফেরত পেয়ে যেতে পারেন।

2) আপনার এবং যাঁকে টাকা পাঠাচ্ছেন আপনাদের দুজনের অ্যাকাউন্ট যদি একই ব্যাঙ্কের হয়, তাহলে ফোন কল বা ইমেলের মাধ্যমে সরাসরিই প্রাপকের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এক্ষেত্রে প্রাপক যদি তৎক্ষণাৎ আপনাকে সেই টাকা ফেরত দিতে আগ্রহ প্রকাশ করেন, তাহলে ঠিক এক সপ্তাহের মধ্যেই পুরো টাকা আপনার অ্যাকাউন্টে ঢুকে যাবে।

3) এখন প্রশ্ন হচ্ছে, যাঁকে টাকা পাঠালেন তিনি যদি সেই অর্থ ফেরাতে রাজি না হন, কী করবেন তখন? এ বিষয়ে প্রথমে অতি অবশ্যই ব্যাঙ্কের ম্যানেজারের সঙ্গে কথা বলবেন। এছাড়াও আপনি চাইলে এফআইআর-ও করতে পারেন।

এই খবরটিও পড়ুন

মনে রাখতে হবে: ভুলবশত অন্যের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে সর্বাগ্রে আপনাকে ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করতে হবে। একমাত্র ব্যাঙ্কই আপনাকে এ বিষয়ে সঠিক রাস্তা দেখাতে পারে এবং দ্রুত সেই টাকা আপনাকে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থাও করতে পারে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla