সাবধান! আইফোন নিয়ে বাইক চালালে খারাপ হতে পারে ফোনের ক্যামেরা, জানাচ্ছে অ্যাপেল সংস্থা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sohini chakrabarty

Updated on: Sep 13, 2021 | 12:50 PM

Apple iPhone: অ্যাপেল সংস্থার দাবি আইফোন নিয়ে বাইক চালালে ইঞ্জিন থেকে তৈরি হওয়া ভাইব্রেশনের ফলে ফোনের ক্যামেরা খারাপ হয়ে যাবে।

সাবধান! আইফোন নিয়ে বাইক চালালে খারাপ হতে পারে ফোনের ক্যামেরা, জানাচ্ছে অ্যাপেল সংস্থা
বাইকের ইঞ্জিনের ঝাঁকুনি খারাপ করতে পারে আইফোনের ক্যামেরা।

আইফোন ব্যবহারকারীদের জন্য দুঃখের খবর দিল কুপার্টিনোর টেক জায়ান্ট অ্যাপেল। সংস্থা জানিয়েছেন, আইফোন নিয়ে বাইক চালালে ক্ষতি হতে পারে ফোনের। খারাপ হয়ে যেতে পারে ক্যামেরা। মূলত উচ্চ শক্তিশালী বাইকের ইঞ্জিন থেকে যে ভাইব্রেশন তৈরি হয়, তার প্রভাবেই এইসব ক্ষতি হতে পারে। সম্প্রতি একটি রিপোর্টে একথা জানিয়েছে অ্যাপেল সংস্থা সাধারণত বাইক চালানোর সময় সামনের দিকে ফোন স্ট্যান্ডের সঙ্গে ফোন সেট করে রাখবেন আরোহীরা। এর ফলে যদি বাইক চলাকালীন ইঞ্জিন থেকে ভাইব্রেশনের সৃষ্টি হয়, তাহলে সরাসরি তা আইফোনের ক্যামেরায় প্রভাব ফেলতে পারে।

কুপার্টিনোর টেক জায়ান্ট জানিয়েছেন, আইফোনের ক্যামেরার লেন্সে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) অথবা ক্লোজড-লুপ অটোফোকাস ফিচার থাকে। বাইকের ইঞ্জিন থেকে ঝাঁকুনি তৈরি হলে এই সমস্ত ফিচার ক্ষতিগ্রস্ত হয়। জানা গিয়েছে, আইফোনের এই দুই ফিচারের সঙ্গে যুক্ত থাকে gyroscopes কিংবা ম্যাগনেটিক সেনসর। ছবি বা ভিডিয়ো তোলার ক্ষেত্রে ফোন নড়ে গেলেও ভাইব্রেশনে যাতে সমস্যা না হয়, সেজন্য এই gyroscopes কিংবা ম্যাগনেটিক সেনসর থাকে।

অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS)- সাধারণত ছবি তোলার সময় ফোন নড়ে গেলে ছবি ঝাপসা বা ব্লার হয়ে যায়। কিংবা কেঁপে যায়। এইসব সমস্যা এড়ানোর জন্য অনেক আইফোনে থাকে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) ফিচার। এখানে থাকে gyroscope সেনসর। এর সাহায্যে ছবি তোলার সময় অসাবধানতায় ফোন কেঁপে গেলেও ছবি ঝাপসা হয় না। অর্থাৎ ইমেজ মোশন কমাতে সাহায্য করে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) ফিচার এবং gyroscope সেনসর।

ক্লোজড-লুপ অটোফোকাস- ছবি, ভিডিয়ো বা প্যানোরমার ক্ষেত্রে শার্প ফোকাস বজায় থাকে এই ফিচারের সাহায্যে। এর মধ্যে যে ম্যাগনেটিক সেনসর থাকে তা মাধ্যাকর্ষণ এবং ভাইব্রেশন পরিমাপ করতে সাহায্য করে। এর ফলে লেন্সের সঠিক পজিশন বজায় রেখে গ্র্যাভিটি এবং ভাইব্রেশনের মধ্যেও শার্প ফোকাসে ছবি বা ভিডিয়ো তোলা সম্ভব।

অ্যাপেল সংস্থার দাবি আইফোন নিয়ে বাইক চালালে ইঞ্জিন থেকে তৈরি হওয়া ভাইব্রেশনের ফলে ফোনের ক্যামেরা খারাপ হয়ে যাবে। এমনকি চুম্বক জাতীয় জিনিসের সংস্পর্শে থাকলেও খারাপ হতে পারে আইফোনের ক্যামেরা সেনসর। এই ভাইব্রেশন বা বাইকের ইঞ্জিনের ঝাঁকুনির জন্য আইফোনের ক্যামেরার ফিচারগুলো নষ্ট হয়ে যেতে পারে। আর তাই বাইকের সঙ্গে আইফোন সেট করে না চালানোই ভাল।

আরও পড়ুন- জিওর ৩৯ এবং ৬৯ টাকার দু’টি ‘অ্যাফোর্ডেবল রিচার্জ প্ল্যান’ বন্ধ করল রিলায়েন্স সংস্থা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla