WhatsApp Tricks: মেসেজ না লিখেই বার্তা পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে! কিন্তু কীভাবে?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sohini chakrabarty

Updated on: Sep 13, 2021 | 1:57 PM

WhatsApp Tricks: হোয়াটসঅ্যাপে না লিখেই পাঠানো যাবে মেসেজ। কীভাবে হবে এই ম্যাজিক? জানুন বিস্তারিত।

WhatsApp Tricks: মেসেজ না লিখেই বার্তা পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে! কিন্তু কীভাবে?
ছবি প্রতীকী।

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। আর সেই মাধ্যমেই এবার থেকে নাকি টাইপ না করেই মেসেজ পাঠানো যাবে। ফেসবুক অধিকৃত মেসেজিং অ্যাপের এই নতুন ফিচারের কথা প্রকাশ্যে আসতেই হইচই শুরু হয়ে গিয়েছে। এতদিন ইউজাররা জানতেন যে হোয়াটসঅ্যাপে টাইপ করে অর্থাৎ লিখে কাউকে মেসেজ পাঠানো যায়। এবার থেকে না লিখেই মেসেজ পাঠানো যাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে।

কিন্তু কীভাবে হবে এই অসাধ্য সাধন? এই ম্যাজিকের জন্য ইউজারদের advanced voice recognition ফিচারের সাহায্য নিতে হবে। কারণ হোয়াটসঅ্যাপের এই কৌশলের সাহায্যেই না লিখে কাউকে মেসেজ পাঠানো সম্ভব। কেবলমাত্র অ্যানড্রয়েড স্মার্টফোনেই হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে কাজ করবে এই advanced voice recognition ফিচার।

জানা গিয়েছে, প্রথমে ইউজারদের ফোনের সেটিংস পরিবর্তন করতে হবে। তাহলেই খুব সহজে না লিখে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানো যাবে। অত্যাধুনিক এই ফিচার সত্যিই খুব প্রয়োজনীয়। বিশেষ করে সেইসব মুহূর্তে এই পরিষেবা প্রয়োজন, যখন হয়তো কোনওভাবেই আপনার পক্ষে মেসেজ লেখা সম্ভব নয়। কিন্তু বার্তা পাঠানো দরকারি। তখন হোয়াটসঅ্যাপের এই আধুনিক ফিচার প্রয়োজন।

হোয়াটসঅ্যাপে টাইপ না করেই কীভাবে মেসেজ পাঠানো সম্ভব?

  • ২০১৫ সালে গুগল অ্যাসিসট্যান্ট একটি ফিচার লঞ্চ করেছিল। এর সাহায্যে ভয়েসের মাধ্যমে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানো সম্ভব। এর জন্য মেসেজ লেখার প্রয়োজন নেই। টাইপ না করে বরং মুখে মেসেজ বললেই কাজ হয়ে যাবে।
  • ২০১৬ সালে এই একই ফিচার চালু করেছিল অ্যাপেলের ভয়েস অ্যাসিসট্যান্ট সিরি। এর সাহায্যে একটি থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে ভয়েস অর্থাৎ ইউজার তাঁর কণ্ঠস্বর দিয়ে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠাতে পারবেন।
  • টাইপ না করে মেসেজ পাঠাতে হলে প্রথমে ফোনের সেটিংসে যেতে হবে। তারপর গুগল অ্যাসিসট্যান্টের ডানদিকের কোণে থাকা প্রোফাইল ফটোর উপর ক্লিক করতে হবে। এরপর স্ক্রল ডাউন করে বিভিন্ন পার্সোনাল রেজাল্টের অপশন পেরিয়ে গিয়ে ভয়েস অ্যাসিসট্যান্ট অপশন চালু করতে হবে।
  • ভয়েস অ্যাসিসট্যান্ট ফিচার অ্যাক্টিভেট করার জন্য ইউজারকে Hey Google বা OK Google বলতে হবে। তারপর জানাতে হবে যে আপনি হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠাতে চান এবং কাকে বার্তা দিতে চান তাঁর নামও বলতে হবে। এরপর গুগল অ্যাসিসট্যান্ট আপনাকে জিজ্ঞেস করবে যে আপনি কী মেসেজ পাঠাতে চান।
  • এরপর আপনি নিজের মেসেজ বলে দিন এবং তা পাঠিয়ে দিন। এভাবেই গুগল অ্যাসিসট্যান্টের সাহায্যে হোয়াটসঅ্যাপে টাইপ না করে কোনও ইউজারকে মেসেজ পাঠানো সম্ভব।

আরও পড়ুন- সাবধান! আইফোন নিয়ে বাইক চালালে খারাপ হতে পারে ফোনের ক্যামেরা, জানাচ্ছে অ্যাপেল সংস্থা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla