Asteroid: গ্রহাণুর ভিতরে জীবনের উপাদান, সন্ধানে বিশ্বের বিভিন্ন দেশ

Ingredients For Life In Asteroid: জীবনের উপাদানের সন্ধান মিলেছে গ্রহাণুর ভিতরে। আর সেই গ্রহাণুর সন্ধানে বিশ্বের বিভিন্ন প্রান্তের দেশগুলি এককাট্টা হয়েছে।

Asteroid: গ্রহাণুর ভিতরে জীবনের উপাদান, সন্ধানে বিশ্বের বিভিন্ন দেশ
প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 18, 2022 | 8:45 PM

একটা গ্রহাণুর (Asteroid) ভিতরে লুকিয়ে জীবনের উপাদান (Ingredients For Life)। আর সেই অ্যাস্টরয়েড বা গ্রহাণুর সন্ধানে রীতিমত খোঁজ খোঁজ রব উঠেছে। সারা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় 40টিরও বেশি বৈজ্ঞানিক প্রস্তাব গৃহীত হয়েছে। গবেষণাদলগুলিও এককাট্টা হয়েছে সেই গ্রহাণুর টুকরোটির সন্ধান পেতে। আর সেই গ্রহাণুর সন্ধানের লক্ষ্যে মোট নয়টি দেশ থেকে গবেষকরা 74টি স্যাম্পেল সংগ্রহ করেছেন, যা সামগ্রিক সংগৃহীত গ্রহাণু নমুনার 230 মিলিগ্রাম।

2020 সালের ডিসেম্বরে হায়াবুসা 2 নামের একটি মহাকাশযান সি-টাইপ গ্রহাণু রিউগু থেকে পৃথিবীতে সংগৃহীত উপাদান সম্বলিত একটি নমুনা ক্যাপসুল ফেরত দেয়। জাপানি গবেষকরা তখন নমুনায় 20টি অ্যামিনো অ্যাসিড সনাক্ত করেন।

অ্যামিনো অ্যাসিড হল, অণু যা প্রোটিন গঠন করতে একত্রিত হয় এবং জীবনের বিল্ডিং ব্লক। এই অণুগুলি জীবিত প্রাণীর জন্য অপরিহার্য। কারণ, তারা খাদ্য, বৃদ্ধি, শরীরের কোষগুলি মেরামত করতে এবং অন্যান্য বিভিন্ন শারীরিক কার্য সম্পাদনে সহায়তা করে। এগুলি শরীরের শক্তির উৎস হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

এই অ্যামিনো অ্যাসিডগুলি এর আগে পৃথিবীতে পতিত গ্রহাণুগুলিতে সনাক্ত করা হয়েছিল। তবে তাদের পরিমাপ সবে মাত্রই করা সম্ভব হয়েছে। কারণ, তারা পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্য দিয়ে প্রবেশের সময় হারিয়ে গিয়েছিল যা পুড়ে যায় এবং প্লাজমা তৈরি করে। এই মূল উপাদানগুলির মধ্যে 20টির আবিষ্কার হয়েছিল সৌরজগতের সৃষ্টির সময় থেকেই। এর অবশিষ্টাংশগুলিতে জৈব উপাদানের উপস্থিতি নিশ্চিত করে।

এই খবরটিও পড়ুন

আবিষ্কারের পর গবেষণা দলগুলিকে 22 এপ্রিল, 2022-এর মধ্যে পরিকল্পিত বিশ্লেষণের জন্য সংগৃহীত নমুনা থেকে একটি বৈজ্ঞানিক প্রস্তাব জমা দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। রিউগু স্যাম্পল রিসার্চ ওপেন কল কমিটি 12টি দেশের জমা দেওয়া নমুনা নিয়ে আলোচনা করেছে এবং প্রস্তাবগুলির মধ্যে 40টি বেছে নেওয়া হয়েছে। তারপর 13 জুন, 2022-এ হায়াবুসা2 নমুনা বরাদ্দ কমিটি দ্বারা অনুমোদিত হয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla