AI Interns: মানুষের জায়গায় না-মানুষ রোবট, সংস্থায় এখন ইন্টার্নশিপ করবে AI!

Robot Intern: ক্রেতা বা বিনিয়োগকারীদের সঙ্গে কখনওই যোগাযোগের মাধ্যম হিসেবে এই বটদের ব্যবহার করবে না কোডওয়ার্ড। কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভরসা রাখলেও মানুষের উপস্থিত বুদ্ধির ধারেকাছেও এখনও পৌঁছতে পারেনি AI।

AI Interns: মানুষের জায়গায় না-মানুষ রোবট, সংস্থায় এখন ইন্টার্নশিপ করবে AI!
ছবি - TV9 Bangla
Follow Us:
| Updated on: Jan 20, 2023 | 11:00 AM

Artificial Intelligence: ‘চ্যাটজিপিটি’ (ChatGPT) হোক বা ‘ওয়ান্ডার এআই’ (WonderAI), কৃত্রিম বুদ্ধিমত্তা অথবা AI-এর দৌলতে প্রযুক্তির ঘোড়া যেন ছুটছে। যদিও অনেকেই মানুষের বিকল্প হিসাবে AI-কে বেছে নিচ্ছেন, কিন্তু বেশ কিছু গবেষকের মতে, অত্যধিক কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার আখেরে মানব সমাজের ক্ষতিসাধনই করবে। তর্কের অবকাশ কাটিয়ে আপাতত আলোচনার কেন্দ্রে AI।

৩, ৬ বা ১০ মাস, ইন্টার্নশিপ করার জন্য যেখানে হন্যে হয়ে সংস্থার দুয়ারে-দুয়ারে ঘুরতে হয় আপনাকে, সেখানে আমেরিকার এক সংস্থা ইন্টার্ন হিসাবে কাজে লাগাল ২ না-মানুষকে! ‘কোডওয়ার্ড’ (Codeword) নামক ওই মার্কিন সংস্থা এইকো (Aiko) ও এডেন (Aiden) নামে দুই AI চালিত রোবটকে সংস্থায় কর্মচারী হিসাবে নিয়োগ করেছে বলে খবর। কোডওয়ার্ডের তরফে জানানো হয়েছে, ১০৬ জনের টিমে আপাতত কাজ করবে এডেন ও এইকো। এডেন সম্পাদকীয় বিভাগে ও এইকো ডিজাইন বিভাগে কাজ করবে। সংস্থার এক আধিকারিক কাইল মনসন জানিয়েছেন, আপাতত এই দুই এআই রোবটকে নিয়ে ভয় ও আগ্রহ, দুই-ই তৈরি হয়েছে। প্রতিদিন তাদের কাজের পরীক্ষা নেওয়া হবে, কাজ পছন্দ হলে ইন্টার্নশিপ থেকে তাদের পদোন্নতির ভাবনাও রয়েছে। মিটিংয়ের প্রেজেন্টেশন (Presentation) থেকে কোডওয়ার্ডের সাইট (Site), ব্লগ (Blog), সবই সামলাবে এই AI জুটি।

কোডওয়ার্ডের তরফে প্রকাশিত বিবৃতি অনুযায়ী, আপাতত সংস্থার সৃজনশীলতা বৃদ্ধির জন্য ‘রাফ কনসেপ্ট’ ভাবার কাজ করবে এই দুই ইন্টার্ন। যদিও ক্রেতা বা বিনিয়োগকারীদের সঙ্গে কখনওই যোগাযোগের মাধ্যম হিসেবে এই বটদের (Bot) ব্যবহার করবে না কোডওয়ার্ড। কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভরসা রাখলেও মানুষের উপস্থিত বুদ্ধির ধারেকাছেও এখনও পৌঁছতে পারেনি AI। তাই-ই এই সিদ্ধান্ত বলে খবর কোডওয়ার্ড সূত্রে। “সংস্থার মানুষ কর্মচারীদের অতিরিক্ত এবং কষ্টসাধ্য কাজগুলো অনায়াসে AI করে দিলে পরবর্তীতে ক্লায়েন্টদের উপর মনোসংযোগ করতে পারবে স্থায়ী কর্মচারীরা”, এমন অভিনব ইন্টার্নশিপের নেপথ্যের কারণ খোলসা করেছেন কোডওয়ার্ডের সিনিয়র এডিটর (Senior Editor) টেরেন্স ডয়েল।

“শ্রমের মূল্যে বিশ্বাস করি আমরা”, আগেই বলেছিলেন ডয়েল। আর তাই ইন্টার্নদেরও একই বেতন দেওয়া হবে যা অন্যান্য ইন্টার্ন পায়। এআই বটদের সাম্মানিক আপাতত ‘গ্রেস হপার সেলিব্রেশন’-এর (Grace Hopper Celebration) হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছে কোডওয়ার্ড। ইন্টার্ন হোক বা ফুলটাইম, মানুষের জায়গায় কাজ করার দক্ষতা ইতিমধ্যেই অর্জন করছে AI। আগামীদিনে মানুষের জায়গায় কৃত্রিম বুদ্ধিমত্তা নিলে সেক্ষেত্রে বিশ্বের চেহারা কেমন হবে, সে বিষয়ে ইতিমধ্যেই আতঙ্কিত বহু নেটিজ়েনরা। যদিও এখনই তেমন কোনও ভয়াবহ পরিণতি দেখতে পাওয়ার সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন কোডওয়ার্ড সংস্থার আধিকারিকরা।