আকাশগঙ্গা ছায়াপথের কাছে দৈত্যাকার ‘ব্লিঙ্কিং’ নক্ষত্রের সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা

এই নক্ষত্রের নাম দেওয়া হয়েছে VVV-WIT-08। গবেষকরা বলছেন, তাঁদের ধারণা VVV-WIT-08, এই সুবিশাল নক্ষত্র একদম নতুন কোনও 'blinking giant' বাইনারি স্টার সিস্টেমের অন্তর্ভুক্ত।

আকাশগঙ্গা ছায়াপথের কাছে দৈত্যাকার 'ব্লিঙ্কিং' নক্ষত্রের সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা
অতিকায় এই ব্লিঙ্কিং নক্ষত্রের নাম VVV-WIT-08
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2021 | 1:37 PM

আকাশগঙ্গা ছায়াপথ অর্থাৎ ‘মিল্কি ওয়ে’- র কেন্দ্রের কাছাকাছি এলাকায় একটি দৈত্যাকার ‘ব্লিঙ্কিং’ নক্ষত্রের অবস্থান আবিষ্কার করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ২৫ হাজারেরও এবশি আলোকবর্ষ দূরে রয়েছে এই উজ্জ্বল নক্ষত্র। বিভিন্ন দেশের জ্যোতর্বিজ্ঞানীদের নিয়ে একটি আন্তর্জাতিক জ্যোতির্বিদদের দল তৈরি হয়েছিল। তাঁরাই এই নক্ষত্র পর্যবেক্ষণ করেছেন। এর নাম দেওয়া হয়েছে VVV-WIT-08। এর বৈশিষ্ট্য হল, এই নক্ষত্র ক্রমাগত ব্লিঙ্ক করে অর্থাৎ জ্বলতে-নিভতে থাকে। এক একসময় আকাশ থেকে প্রায় উধাও হয়ে যায় এই সুবিশাল নক্ষত। পরমুহূর্তেই আবার দেখা দেয়।

এরকম অবশ্য অন্যান্য অনেক নক্ষত্রের ক্ষেত্রেই দেখা যায়। বোঝা যায় যে, তারাও ঔজ্জ্বল্য কমাচ্ছে। কিন্তু এই নক্ষত্রের ক্ষেত্রে বিষয়টা একটু আলাদা। এই নক্ষত্র বেশ কয়েক মাস ধরে ঔজ্জ্বল্য কমিয়ে অন্তরালে থাকে। তারপর আবার জ্বলে ওঠে। এমন ঘটনা কিন্তু নক্ষত্রদের ক্ষেত্রে সত্যিই বিরল, এমনটাই জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। গবেষকরা বলছেন, তাঁদের ধারণা VVV-WIT-08, এই সুবিশাল নক্ষত্র একদম নতুন কোনও ‘blinking giant’ বাইনারি স্টার সিস্টেমের অন্তর্ভুক্ত। এখানে এক একটি নক্ষত্রের আয়তন সূর্যের আয়তনের ১০০ গুণ। Monthly Notices of the Royal Astronomical Society- এখানেই এই ব্লিঙ্কিং জায়ান্ট স্টার সম্পর্কিত তথ্য প্রকাশ পেয়েছে।

আরও পড়ুন- রোবট কুকুর তৈরি করেছে চিনের সংস্থা, প্রাতঃভ্রমণ থেকে পার্কে সফর, সবেতেই সঙ্গী হবে এই রোবো-ডগ

এই আবিষ্কারের পুরোধা ছিলেন কেমব্রিজ ইন্সটিটিউট অফ অ্যাস্ট্রোনমির Dr Leigh Smith। ইনি ছাড়াও এডিনবার্গ বিশ্ববিদ্যালয়, হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়, পোলান্ডের Warsaw বিশ্ববিদ্যালয় এবং চিলির Universidad Andres Bello, বিজ্ঞানীরা এই আবিষ্কারের সঙ্গে যুক্ত ছিলেন। ব্রিটেন ভিত্তিক এই দল আরও দুটো অদ্ভুত এবং দৈত্যাকার নক্ষত্র খুঁজে পেয়েছেন VVV-WIT-08 এর সঙ্গেই। Via Lactea Survey (VVV) এই পর্যবেক্ষণের VISTA Variables প্রোজেক্টের সাহায্যে এই নক্ষত্রের সন্ধান পাওয়া গিয়েছে। এই প্রোজেক্টে ব্যবহার করা হয় VISTA telescope (British-built)। চিলিতে রয়েছে এই টেলিস্কোপ, যা পরিচালনা করে European Southern Observatory। এই টেলিস্কোপেই ওই দৈত্যাকার ব্লিঙ্কিং নক্ষত্র বা তারা ধরা পড়েছিল।