Tianwen-1: মঙ্গলগ্রহের উত্তর মেরুর চোখ ধাঁধানো ছবি! প্রকাশ্যে আনল চিনের তিয়ানওয়েন-১

গত বছর জুলাই মাসে লঞ্চ করা হয়েছিল এই তিয়েনওয়েন-১ মহাকাশযান।

Tianwen-1: মঙ্গলগ্রহের উত্তর মেরুর চোখ ধাঁধানো ছবি! প্রকাশ্যে আনল চিনের তিয়ানওয়েন-১
মঙ্গলগ্রহের উত্তর মেরুর এই ছবিই ভাইরাল হয়েছে টুইটারে।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 7:31 PM

চিনের প্রথম স্বাধীন ইন্টারপ্ল্যানেটরি বা আন্তঃগ্রহ মিশনের মূল অংশ হল তিয়ানওয়েন-১। নতুন বছরে মঙ্গলগ্রহ থেকে দারুণ একটা সেলফি পাঠিয়েছে এই মহাকাশযান। মঙ্গলগ্রহের উত্তর মেরুর উপর থেকে এই ছবি তোলা হয়েছে। এই ছবিতে লালগ্রহের একটা ঝলকের পাশাপাশি এই অভিযানের solar arrays এবং অ্যান্টেনা ও অরবিটারের আংশিক ক্লোজ-আপ ছবি দেখা গিয়েছে। এর পাশাপাশি মঙ্গলগ্রহের উত্তর ভাগের আইস ক্যাপের ছবিও দেখা গিয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, তিয়ানওয়েন-১ মঙ্গলগ্রহের উপর দিয়ে উড়ে যাওয়ার সময়  একটি ছোট ক্যামেরার সাহায্যে এইসব মনোমুগ্ধকর ছবি তুলেছে। এরপর ওয়াই-ফাইয়ের সাহায্যে ওই সমস্ত ছবি রিলে করে পাঠানো হয়েছে অরবিটারে।

এই তিয়ানওয়েন-১ মহাকাশযান ২০২১ সালের মে মাসে মঙ্গলগ্রহে ঝুরং রোভার নামতে সাহায্য করেছিল। নতুন ছবিতে দেখা গিয়েছে, তিয়ানওয়েন-১ মহাকাশযান মঙ্গলগ্রহকে প্রদক্ষিণ করছে। আর সেই অবিস্মরণীয় মুহূর্তই ধরা পড়েছে ক্যামেরায়। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ভাইরাল হয়েছে এইসব ছবি। আর তা নিয়ে মেতেছেন মহাকাশ সম্পর্কে আগ্রহীরা। সচরাচর সত্যিই এমন ছবি দেখা যায় না। অন্যান্য এজেন্সির তরফে যাঁরা মঙ্গলগ্রহের ছবি তোলা কাজে নিযুক্ত রয়েছেন, তিয়ানওয়েন-১ এর তোলা এই ছবিতে লালগ্রহের উত্তর মেরুর এই ছবি দেখে মুগ্ধ হয়েছেন।

গত বছর জুলাই মাসে পৃথিবী থেকে লঞ্চ করা হয়েছিল এই তিয়েনওয়েন-১ মহাকাশযান। বিশ্বজুড়ে যখন করোনা ভয়াবহ রূপ নিয়েছিল, তখন সেই অতিমারির মধ্যে মে মাসে মঙ্গলগ্রহের কক্ষপথে প্রবেশ করেছিল চিনের এই মহাকাশযান। China National Space Administration এই রোবোটি স্পেসক্র্যাফট পাঠিয়েছে মঙ্গলগ্রহে। আসলে তিয়ানওয়েন-১ হল লালগ্রহে রোবোটিক মহাকাশযান পাঠানোর জন্য চিনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের একটি ইন্টারপ্ল্যানেটারি মিশন। এখানে ছিল একটি অরবিটার, একটি ল্যান্ডার এবং একটি রোভার।

প্রসঙ্গত উল্লেখ্য, এই নিয়ে অরবিটার দ্বিতীয়বার এমন অদ্ভুত সুন্দর ছবি প্রকাশ করেছে। এর আগে তিয়ানওয়েন-১ একটি ছোট ক্যামেরার সাহায্যে মঙ্গলগ্রহের যাওয়ার সময় গভীর মহাকাশে নিজের ছবি তুলে তা প্রকাশ করেছিল। অর্থাৎ লালগ্রহের দিকে যাওয়ার সময় যাত্রাপথে গন্তব্যে পৌঁছনোর আগে ডিপ স্পেস বা মহাকাশে গভীর অন্তঃস্থলের চিত্র তুলে ধরেছিল ওই ছোট ক্যামেরা। তিয়ানওয়েন-১ মঙ্গলগ্রহে চিনের প্রথম অভিযান। এই অরবিটারের লক্ষ্য হল মঙ্গলগ্রহের ভূমিরূপবিদ্যা এবং ভূতত্ত্বের মানচিত্র তৈরি করা ও সেই সম্পর্কে গবেষণা করা। এর পাশাপাশি লালগ্রহের আয়নোস্ফিয়ার এবং ইলেক্ট্রোম্যাগনেটিক স্তর ও মহাকর্ষীয় ক্ষেত্রগুলি ভালভাবে পর্যবেক্ষণ করে অধ্যয়ন করা। তারপরে রোভার যাতে পৃথিবী থেকে তথ্য প্রেরণ ও গ্রহণ করতে পারে সেই জন্য একটি যোগাযোগ রিলে কেন্দ্র হিসাবে কাজ করা।