করোনা টেস্ট করবে রোবট, মাস্ক না পরলে দেবে বকা

মানুষের মতো এমনই এক রোবট বানিয়েছেন মিশরের বিজ্ঞানী মহম্মদ এল-কোমি। নাম দিয়েছেন সিরা-০৩।

করোনা টেস্ট করবে রোবট, মাস্ক না পরলে দেবে বকা
মিশরের কায়রো শহরে একটি বেসরকারি হাসপাতালে দেখা মিলবে এমনই এক রিমোট চালিত করোনা যোদ্ধার।
Follow Us:
| Updated on: Dec 01, 2020 | 8:53 AM

TV9 বাংলা ডিজিটাল: রোবট করবে কোভিড টেস্ট ( remote-control robot) । মাপবে রোগীর তাপমাত্রা। মাস্ক না পরলে দেবে ধমকও। মিশরের কায়রো শহরে একটি বেসরকারি হাসপাতালে দেখা মিলবে এমনই এক রিমোট (চালিত করোনা যোদ্ধার। করোনা (Coronavirus) রোগীদের দেখভালের জন্য মানুষের মতো এমনই এক রোবট বানিয়েছেন মিশরের বিজ্ঞানী মহম্মদ এল-কোমি। নাম দিয়েছেন সিরা-০৩।

বিজ্ঞানী কোমির কথায়, সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে কোভিড সেন্টারগুলোতে রোবট ব্যবহার করা বেশি প্রয়োজন। করোনা রোগীদের কাছে থেকে চিকিৎসা করতে গিয়ে সংক্রামিত হচ্ছেন ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীরা। মৃত্যুও হয়েছে অনেকের। তাই এই বিপর্যয় এড়াতে তিনি সৃষ্টি করেছেন সিরা-০৩। মানুষের মতো দেখতে এই রোবট কোভিড রোগীর দেখাশোনার জন্য যাবতীয় কাজ করতে পারবে। যেমন কোভিড রোগীদের টেস্ট করানোশরীরে তাপমাত্রা মাপাপ্রয়োজনে অক্সিজেন সাপোর্ট দেওয়া, করোনা পরীক্ষার পরে টেস্ট রিপোর্ট রোগীদের কাছে পৌঁছে দেওয়া, রক্ত পরীক্ষা করা, ইকোকার্ডিওগ্রাম ও এক্স-রে করা সব প্রশিক্ষণই দেওয়া হয়েছে সিরা-০৩-কে।

সিরা-০৩-কে মানুষের মতো দেখতে বানানোর পিছনেও রয়েছে গল্প। বিজ্ঞানীর কথায়, রোগীরা যাতে ভয় না পায়, তাঁদের যাতে কোনওরকম সমস্যা না হয় সে কথা মাথায় রেখেই মানুষের মতো করে সিরাকে বানিয়েছেন তিনি। বিজ্ঞানী কোমি এও জানিয়েছেন যে তাঁর ধারণাই সঠিক। সত্যিই রোগীরা এই রোবটকে মোটেও ভয় পাচ্ছেন না। বরং নিশ্চিন্তে পরিষেবা নিচ্ছেন। কোনও রোগীর কোভিড পরীক্ষার জন্য আর পাঁচজন স্বাস্থ্যকর্মীর মতোই নিপুণ হাতে ওই নির্দিষ্ট ব্যক্তির নাক এবং মুখ থেকে লালারস সংগ্রহ করছে সিরা।

কায়রোর ওই বেসরকারি হাসপাতালের প্রধান আবু বকর এল-মিহি জানিয়েছেন, কোনও রোগী করোনায় সংক্রামিত হয়েছেন এমনটা সন্দেহ হলেই তাপমাত্রা মাপার জন্য সিরাকে পাঠানো হচ্ছে। তাপমাত্রা মাপার পাশাপাশি হাসপাতালে কেউ মাস্ক ছাড়া ঘুরলেই তাঁকে সতর্ক করে দিচ্ছে এই রোবট। সেই সঙ্গে বাকি চিকিৎসা সংক্রান্ত পরিষেবা দিয়েছে চলেছে অবিরাম।

করোনা রোগীদের পরিষেবা দেওয়ার ক্ষেত্রে রোবট ব্যবহারের কথা ভারত অনেক আগেই ভেবেছি। মূলত কোভিড রোগীদের ওয়ার্ডে ভাইরাস সংক্রমণের ঝুঁকি বেশি। হাসপাতালের বেড কিংবা মেঝেতে ভাইরাস ড্রপলেট জমে থাকে। স্যানিটাইজ করলেও বিপদের ঝুঁকি থেকেই যায়। সেখান থেকে ডাক্তারনার্সদের মধ্যে সংক্রমণ বেশি ছড়িয়ে পড়ছে। রোবটের ক্ষেত্রে এইসব সংক্রমণ হওয়ার ব্যাপার নেই। অতএব কায়রোর নতুন করোনা যোদ্ধা এখন রোবট সিরা-০৩।