Alien-দের সঙ্গে আর কয়েক বছরের মধ্যেই দেখা হবে মানুষের! জানাচ্ছেন নাসার প্রাক্তন বিজ্ঞানী

Alien-দের সঙ্গে আর কয়েক বছরের মধ্যেই দেখা হবে মানুষের! জানাচ্ছেন নাসার প্রাক্তন বিজ্ঞানী
ছবি প্রতীকী।

Alien: এলিয়েনদের নিয়ে আগ্রহের এবং কৌতূহলের কোনও কমতি নেই। সম্প্রতি নাসার এক প্রাক্তন বিজ্ঞানী জানিয়েছেন আর কয়েক বছরের মধ্যেই নাকি Alien- দের সঙ্গে দেখা হবে মানুষের।

TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

May 14, 2022 | 8:15 PM

পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ব রয়েছে কিনা তা নিয়ে বরাবরই কৌতূহলী সাধারণ মানুষ। এর পাশাপাশি Aliens এবং UFOs- নিয়েও বেশ আগ্রহ রয়েছে বিশ্ববাসীর। আট থেকে আশি সকলেই কৌতূহলী ভিনগ্রহীদের নিয়ে। আদৌ তাদের অস্তিত্ব রয়েছে কিনা তা অবশ্য এখনও প্রমাণিত নয়। তবে Alien- দের নিয়ে আগ্রহের এবং কৌতূহলের কোনও কমতি নেই। সম্প্রতি নাসার এক প্রাক্তন বিজ্ঞানী জানিয়েছেন আর কয়েক বছরের মধ্যেই নাকি Alien- দের সঙ্গে দেখা হবে মানুষের। বছরের পর বছর ধরে মহাবিশ্ব নিয়ে প্রচুর গবেষণা চলছে। পৃথিবীর বাইরে অন্যান্য গ্রহে প্রাণের অস্তিত্ব ছিল কিনা বা সেইসব গ্রহ মনুষ্য বসবাসযোগ্য কিনা সেটাও খতিয়ে দেখছেন বিজ্ঞানীরা। এছাড়াও মহাজগতের বিভিন্ন রহস্যের ইতিমধ্যেই সমাধান করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। তবে Alien- দের প্রসঙ্গে এখনও বিস্ময়কর কিছু আবিষ্কার করতে পারেননি তাঁরা।

তবে জিম গ্রিন নামে নাসার এক প্রাক্তন চিফ সায়েন্টিস্ট মনে করছেন আর কয়েক বছরের মধ্যেই হয়তো মানুষের সঙ্গে Alien- দের সাক্ষাৎ হবে। চলতি বছর জানুয়ারিতেই মার্কিন স্পেস এজেন্সি থেকে অবসর নিয়েছেন ওই বিজ্ঞানী। তিনি BBC সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মহাবিশ্বে পৃথিবীর মতো অনেক গ্রহই রয়েছে যেখানে সূর্যালোক পৌঁছয়। পাশাপাশি ওইসব গ্রহে জল আছে বলেও দাবি করেছেন বিজ্ঞানী। হয়তো শুধুমাত্র তরল অবস্থায় নয়, বরফজমাট বা গ্যাসীয় অবস্থাতেও জল রয়েছে ওইসব গ্রহে। আর প্রাণের অস্তিত্বের ক্ষেত্রে এই উপকরণ অত্যন্ত জরুরি এবং গুরুত্বপূর্ণ।

জিম জানিয়েছেন, প্রায় ৪০ বছর ধরে মহাকাশ নিয়ে চর্চা করেছেন তিনি। এর মধ্যেই প্রতিনিয়ত নতুন কিছু শিখেছেন। উন্নতিও হয়েছে প্রচুর। আগে অনেক কিছু হয়তো বোঝা যেত না, তবে সেগুলো এখন বোঝা সম্ভব হয়েছে। এর পাশাপাশি জিম জানিয়েছেন যে, James Webb Telescope সেই সমস্ত গ্রহের ব্যাপারে আমাদের তথ্য প্রদান করতে পারে যেখানে এখনও মানুষ পৌঁছোতে পারেনি। এই জাতীয় গ্রহের বিভিন্ন ছবি ইতিমধ্যেই সামনে এনেছে নাসা। আর মহাকাশ বিষয়ক গবেষণায় এই উন্নতি দেখেই নাসার ওই প্রাক্তন বিজ্ঞানী অনুমান করেছেন যে হয়তো আর কয়েক বছরের মধ্যেই Alien- দের সঙ্গে সাক্ষাৎ হবে মানুষের।

এই খবরটিও পড়ুন

নাসার প্রাক্তন বিজ্ঞানী জানিয়েছেন, James Webb Telescope- এর মাধ্যমে শুধু যে দূরবর্তী গ্রহ যেখানে এখনও কেউ পৌঁছোতে পারেনি, সেখানকার ছবি পাওয়া যাবে তা কিন্তু নয়। বরং ওইসব গ্রহের পরিবেশের সঙ্গে যেসব গ্রহের সম্পর্কে ইতিমধ্যেই জানা গিয়েছে তার তুলনামূলক আলোচনা সম্ভব। কোন গ্রহ কেমন অর্থাৎ পৃথিবীর মতো নাকি মঙ্গলের মতো নাকি মিল রয়েছে শুক্রগ্রহের সঙ্গে—- সেটা বোঝা যাবে। ‘আমরা কি আসলে এই মহাবিশ্বে একাই, নাকি ভিনগ্রহে রয়েছে কেউ…’— এই প্রশ্ন চিরকালই আমজনতার মনে উঁকি দেয়। নাসার প্রাক্তন বিজ্ঞানীর দাবিতে সেই প্রশ্নের উত্তর পাওয়া যাবে কিনা তা সময়ই বলবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA