Total Lunar Eclipse: বছরের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, চাঁদের রঙ হবে লালচে, কবে দেখা যাবে?

Total Lunar Eclipse: বছরের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, চাঁদের রঙ হবে লালচে, কবে দেখা যাবে?
Photo Credit: BBC Science Focus Magazine

Lunar Eclipse 2022 Date: চলতি বছর অর্থাৎ ২০২২ সালের প্রথম গ্রহণ দেখা গিয়েছে গত ৩০ এপ্রিল। তবে সেটি ছিল আংশিক সূর্যগ্রহণ। এবার দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ।

TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

May 17, 2022 | 7:20 PM

২০২২ সালের প্রথম গ্রহণ চাক্ষুষ করেছেন বিশ্ববাসী। আংশিক সূর্যগ্রহণ হয়েছিল গত ৩০ এপ্রিল। এবার পালা চন্দ্রগ্রহণের (Lunar Eclipse)। আগামী ১৫ এবং ১৬ মে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ (Total Lunar Eclipse) দেখা যাবে। এই মহাজাগতিক মুহূর্তে চাঁদের রঙ হবে লালচে। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময় এক সরলরেখায় অবস্থান করবে সূর্য, পৃথিবী এবং চাঁদ। আর তার ফলে পৃথিবী চাঁদের উপর একটি ছায়া বা অন্ধকারাচ্ছন্ন অঞ্চলের সৃষ্টি করবে। প্রায় পুরোপুরি অন্ধকারে ঢেকে যাবে চাঁদ। আর তবেই সম্পূর্ণ হবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। রাতের আকাশে লক্ষ্য করা যাবে এই গ্রহণ। চলতি বছরের প্রথম পূর্ণগ্রাস গ্রহণ হতে চলেছে এটি। দেখা যাবে উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ, দক্ষিণ আমেরিকা সর্বত্র, মধ্য ও পশ্চিম ইউরোপ এবং আফ্রিকার বেশ কিছু অংশ থেকে। আগামী ১৫ এবং ১৬ মে এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবেন পৃথিবীবাসী।

এ বছরের প্রথম গ্রহণের (আংশিক সূর্যগ্রহণ) কয়েক সপ্তাহ পরেই ফের গ্রহণ দেখা যেতে চলেছে। প্রথমে দেখা গিয়েছিল আংশিক গ্রহণ এবং তা ছিল সূর্যগ্রহণ। এবার দেখা যাবে পূর্ণগ্রাস গ্রহণ এবং চন্দ্রগ্রহণ। আসন্ন পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের ক্ষেত্রে সূর্য এবং চাঁদের মাঝখানে অবস্থান করবে পৃথিবী। এর দলে পৃথিবীর গাঢ় অন্ধকার ছায়া পড়বে চাঁদের উপর, যাকে বলা হয় umbra। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের ক্ষেত্রে চাঁদের গোলাকার অংশের প্রায় ৯৯.১ শতাংশ পৃথিবীর umbra-র আড়ালে ঢাকা পড়ে যাবে।

চন্দ্রগ্রহণ কাকে বলে?

এই খবরটিও পড়ুন

চন্দ্রগ্রহণ তখনই সম্পন্ন হয় যখন চাঁদ, সূর্য আর পৃথিবী এক সরলরেখায় অবস্থা করে এবং পৃথিবী থাকে সূর্য ও চাঁদের মাঝখানে। এর ফলেই পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে এবং নির্দিষ্ট সময়ের জন্য চাঁদ সেই অন্ধকারাচ্ছন্ন অঞ্চলে ঢাকা পড়ে যায়। জানা গিয়েছে, আগামী ১৫ এবং ১৬ মে যে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে সেই সময়ে চাঁদের রঙে হবে লালচে। আর মূলত দক্ষিণ গোলার্ধ থেকেই এই মহাজাগতিক ঘটনা দেখা যাবে। যে সময় ধরে এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে বলে মনে করা হচ্ছে, তাতে বলা হচ্ছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের উপকূলে এই শতকে এটিই সবচেয়ে বড় (লংগেস্ট- সময়কাল অনুসারে) চন্দ্রগ্রহণ হতে চলেছে। আর একটি বিষয় মনে রাখা প্রয়োজন যে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময় ফুল মুন বা পূর্ণিমা থাকে। এই গ্রহণের সময় সূর্যের আলো চাঁদের দিকে আসার পথে বাধা হয়ে দাঁড়াবে পৃথিবী। আর তার জেরেই পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়বে এবং তা অন্ধকারাচ্ছন্ন হয়ে যাবে। খানিকক্ষণের জন্য যেন আকাশ থেকে ভ্যানিশ বা উধাও হয়ে যাবে চাঁদ। অবশ্য নির্দিষ্ট সময় পরে ফের দেখা যাবে চাঁদ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA