Rare Pink Diamond: মধ্য আফ্রিকায় 170 ক্যারেটের বিরলতম গোলাপি হিরে আবিষ্কার, গত 300 বছরে সবথেকে বড়

Pure Pink Diamond: লুলো রোজ নামের 170 ক্যারেটের এই গোলাপি হিরেটি অ্যাঙ্গোলার উত্তর-পূর্ব অঞ্চলের লুলো খনিতে আবিষ্কৃত হয়েছিল। শুধু তাই নয়। পৃথিবীতে পাওয়া বিরলতম এবং বৃহত্তম গোলাপি হিরেগুলির মধ্যে একটি।

Rare Pink Diamond: মধ্য আফ্রিকায় 170 ক্যারেটের বিরলতম গোলাপি হিরে আবিষ্কার, গত 300 বছরে সবথেকে বড়
অ্যাঙ্গোলায় আবিষ্কৃত সেই খাঁটি গোলাপি হিরে।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2022 | 9:57 PM

Lulo Rose: 300 বছরে এমন বিরাট এবং বিরল হিরে উদ্ধার হয়নি, যা সম্প্রতি হয়েছে। বিরলের থেকেও বিরলতম। কারণ, সেই হিরে গোলাপি রঙের। মধ্য আফ্রিকার অ্যাঙ্গোলার খনি শ্রমিকরা বিশুদ্ধ সেই গোলাপি রঙের হিরে আবিষ্কার করেছেন। বিজ্ঞান বিষয়ক সংবাদমাধ্যম Phys.org-এর একটি প্রতিবেদন অনুসারে 300 বছরের মধ্যে পাওয়া সবচেয়ে বড় গোলাপি হিরে বলে দাবি করা হচ্ছে এটিকে।

লুলো রোজ নামের 170 ক্যারেটের এই গোলাপি হিরেটি অ্যাঙ্গোলার উত্তর-পূর্ব অঞ্চলের লুলো খনিতে আবিষ্কৃত হয়েছিল। শুধু তাই নয়। পৃথিবীতে পাওয়া বিরলতম এবং বৃহত্তম গোলাপি হিরেগুলির মধ্যে একটি।

টাইপ IIa হিরে এটি, যা প্রাকৃতিক পাথরের মধ্যে বিশুদ্ধতা এবং বিরলতার জন্য বিবেচিত হয়। অ্যাঙ্গোলান সরকার দ্বারা এই বিরলতম হিরেকে স্বাগত জানানো হয়েছে এবং খননকার্যের জন্য লুকাপা ডায়মন্ড কোম্পানি দ্বারা পরিচালিত খনির সঙ্গে অংশীদারিত্বও করছে সরকার।

অ্যাঙ্গোলার খনিজ সম্পদ মন্ত্রী ডায়ম্যান্টিনো আজেভেদো এক বিবৃতিতে বলেছেন, “লুলো থেকে উদ্ধার হওয়া এই রেকর্ড এবং দর্শনীয় গোলাপি হিরে বিশ্ব মঞ্চে অ্যাঙ্গোলাকে একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসাবে প্রদর্শন করে চলেছে।”

ভিক্টোরিয়া মিউজ়িয়ামের তরফে জানানো হয়েছে, হিরের এমনতর বিরল এই গোলাপি রংটি পৃথিবীতে পাথরের গঠনের পরে তীব্র তাপ এবং সমস্ত দিক থেকে প্রবল চাপের (নন-আইসোট্রপিক স্ট্রেস) ফলাফলের কারণে হয়েছে।

এখন এই হিরেটি একটি আন্তর্জাতিক টেন্ডারে বিরাট মূল্যে বিক্রি করা হবে বলে জানা গিয়েছে। তবে তারও আগে লুলো রোজ় নামক এই হিরেকে তার আসল মূল্য পেতে কাটা, পালিশ এবং পরিমার্জিত করা হবে। কিন্তু সমস্যার বিষয় হল, সেই প্রক্রিয়ার ফলে হিরেটি তার ওজনের প্রায় অর্ধেক হারাতে পারে।

এই ধরনের গোলাপি হিরে যতটা বিরল, ততটাই রেকর্ড-শাটারিং দামের ট্যাগের জন্য বিক্রি হয়। উদাহরণস্বরূপ, 2017 সালে হংকংয়ের একটি নিলামে 59.6 ক্যারেটের একটি পিঙ্ক স্টার 71.2 মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছিল। সেই দিন পর্যন্ত এটি বিক্রি হওয়া সবচেয়ে ব্যয়বহুল হিরে হিসাবে রয়ে গিয়েছিল। গত বছর, 15.8 ক্যারেটের আর একটি বিরল গোলাপি সাকুরা ডায়মন্ড 29.3 মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছিল।