2022’s Largest Asteroid: বছরের সবচেয়ে বড় গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে, সতর্ক করল নাসা

Asteroids: বর্তমানে NASA ২৯ হাজারেরও বেশি গ্রহাণুকে পর্যবেক্ষণ করছে। এদের অবশ্য NASA-র বিজ্ঞানীরা near-Earth objects (NEOs) নাম দিয়েছেন। অর্থাৎ এইসব গ্রহাণু বা Asteroid পৃথিবীর কাছাকাছি আসবে।

2022's Largest Asteroid: বছরের সবচেয়ে বড় গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে, সতর্ক করল নাসা
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 1:13 PM

পৃথিবীর দিকে গ্রহাণুর (Asteroid) ধেয়ে আসার সম্পর্কে ফের সতর্কবার্তা দিয়েছেন মার্কিন Space Agency NASA-র বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, ২০২২ সালের সবচেয়ে বড় গ্রহাণু খুব তাড়াতাড়ি পৃথিবীর একদম কাছাকাছি চলে আসবে। এটিই হতে চলেছে চলতি বছর পৃথিবীর কাছাকাছি আসা সবচেয়ে বড় গ্রহাণু। আর তাই চিন্তায় রয়েছেন বিজ্ঞানীমহল। এই গ্রহাণুর আকার আয়তন বোঝাতে গিয়ে Empire State Building-এর সঙ্গে তুলনা করেছেন বিজ্ঞানীরা। New York City-র এই বহুতল বিশ্বের অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্র। বলা হচ্ছে, পৃথিবীর দিকে চলতি বছরের যে সবচেয়ে বড় গ্রহাণু ধেয়ে আসছে সেটি Empire State Building-এর থেকে চারগুণ বড়। মহাকাশে প্রায় ৭৬ হাজার কিলোমিটার বেগে ছুটে আসছে এই অতিকায় গ্রহাণু। বন্দুক থেকে গুলি বেরোলে গতি যত থাকে এই গ্রহাণুর গতি তার তুলনায় ২০ গুণ বেশি। আর এই গতিতেই পৃথিবীর দিকে ধেয়ে আসছে ওই গ্রহাণু। বিজ্ঞানীরা জানিয়েছেন এই গ্রহাণুর নাম 7335 (1989 JA)। অনুমান করা হচ্ছে ২৭ মে পৃথিবীর পাশ কাটিয়ে বেরিয়ে যাবে এই গ্রহাণু। সেই সময় পৃথিবী আর এই গ্রহাণুর মধ্যে দূরত্ব থাকবে ৪ মিলিয়ন কিলোমিটার। পৃথিবী এবং চাঁদের মধ্যে যে গড় দূরত্ব রয়েছে, তার ১০ গুণ হবে এই গ্রহাণু এবং পৃথিবীর মধ্যের দূরত্ব।

NASA-র Center for Near-Earth Object Studies (CNEOS) জানিয়েছে, এই গ্রহাণুর ব্যাস ১.৮ কিলোমিটার। Asteroid 7335 (1989 JA)- ২০২২ সালের সবচেয়ে বড় গ্রহাণু যা পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসতে চলেছে। LiveScience-এর প্রতিবেদন অনুসারে NASA এই সুবিশাল গ্রহাণু বা Asteroid-টিকে ‘potentially hazardous’ হিসেবে চিহ্নিত করেছে। অর্থাৎ যদি কোনওভাবে এই গ্রহাণু তার কক্ষপথ পরিবর্তন করে এবং পৃথিবীতে প্রভাব ফেলে তাহলে তখন মারাত্মক ক্ষয়ক্ষতি হতে পারে। এরপর ২০৫৫ সালে আবার এই গ্রহাণু পৃথিবীর অনেকটা কাছাকাছি আসার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সেই সময় এই গ্রহাণু এবং পৃথিবীর মধ্যে দূরত্ব, পৃথিবী ও চাঁদের মধ্যের দূরত্বের ৭০ গুণ হবে বলে অনুমান করা হয়েছে।

বর্তমানে NASA ২৯ হাজারেরও বেশি গ্রহাণুকে পর্যবেক্ষণ করছে। এদের অবশ্য NASA-র বিজ্ঞানীরা near-Earth objects (NEOs) নাম দিয়েছেন। অর্থাৎ এইসব গ্রহাণু বা Asteroid পৃথিবীর কাছাকাছি আসবে। জানা গিয়েছে, এই সমস্ত astronomical objects পৃথিবীর কক্ষপথের ৪৮ মিলিয়ন কিলোমিটারের মধ্যে দিয়ে ধাবমান হবে। NASA জানিয়েছে, ৯৯ শতাংশ near-Earth objects (NEOs)- এর থেকে আকার-আয়তনে বড় এই asteroid 7335 (1989 JA), যা খুব তাড়াতাড়ি পৃথিবীর কাছাকাছি আসতে চলেছে। এটি একটি Apollo-class asteroid। অর্থাৎ এই গ্রহাণু সূর্যের চারপাশে প্রদক্ষিণ করে, অনেকটা পৃথিবীর মতো। আর সূর্যকে প্রদক্ষিণ করার পাশাপাশি পৃথিবীর কক্ষপথকেও অতিক্রম করে এই গ্রহাণু। এ যাবৎ প্রায় ১৫ হাজার Apollo-class asteroid সম্পর্কে জানতে পেরেছেন জ্যোতির্বিজ্ঞানীরা।