মহাকাশের অন্তঃস্থলের রহস্য উন্মোচন করবে NASA-র Hubble Space Telescope, চলছে অন্তম পর্যায়ের প্রস্তুতি

জানা গিয়েছে, NASA's James Webb Space Telescope-এর অন্যতম মূল কাজ আমাদের Milky Way Galaxy বা আকাশগঙ্গা ছায়াপথের বিভিন্ন নক্ষত্রের মধ্যে দিয়ে ছুটে চলা অর্থাৎ Moving Object-কে পর্যবেক্ষণ করা।

মহাকাশের অন্তঃস্থলের রহস্য উন্মোচন করবে NASA-র Hubble Space Telescope, চলছে অন্তম পর্যায়ের প্রস্তুতি
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 4:14 PM

আমাদের সৌরমণ্ডল পর্যবেক্ষণের জন্য NASA’s Hubble Space Telescope-এর উত্তরসূরী হিসেবে মহাকাশে পাঠানো হয়েছে James Webb Space Telescope। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, অবশেষে সাধারণ মানুষের অপেক্ষার অবসান হতে চলেছে। কারণ NASA’s James Webb Space Telescope তার প্রস্তুতির একদম শেষ পর্যায়ে রয়েছে। বলা হচ্ছে, লঞ্চের আগে যাবতীয় প্রস্তুতি, পরীক্ষা-নিরীক্ষার একদম অন্তম পর্যায়ে রয়েছে NASA-র এই Space Telescope। জানা গিয়েছে, James Webb Space Telescope-এর বিভিন্ন যন্ত্রাংশ লঞ্চের আগে Final Checking করা হচ্ছে। এই কাজে যুক্ত হয়েছে Webb টিম। মূলত NASA’s James Webb Space Telescope-এর বিভিন্ন যন্ত্রাংশের শেষ পর্যায়ের প্রযুক্তিগত পরীক্ষা-নিরীক্ষা চলছে এখন। মহাকাশের দূরবর্তী গ্রহ-নক্ষত্র এবং ছায়াপথের অন্বেষণ করা এবং তাদের সুস্পষ্ট ছবি তোলার জন্য মূলত James Webb Space Telescope লঞ্চ করতে চলেছে NASA। সেই সবকিছুরই অন্তিম পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা চলছে। সৌরমণ্ডলের বিভিন্ন স্যাটেলাইট বা উপগ্রহ, অ্যাস্টেরয়েড বা গ্রহাণু , কমেট বা উল্কা এবং নেবুলা বা নিহারীকার দিকেও নজর রাখা এই James Webb Space Telescope-এর কাজ।

প্রাচীন ঐতিহ্যশালী স্পেস টেলিস্কোপগুলিতে একটিই আয়না বা মিরর থাকতে যা দূরবর্তী নক্ষত্রগুলি থেকে আলো সংগ্রহ করত। কিন্তু জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে ১৮টি ষড়ভুজাকার আয়না বা মিরর রয়েছে। নাসার ইঞ্জিনিয়াররা জানিয়েছেন যে এই ১৮টি আয়না মিলিত হয়েছে এমন ভাবে সারিবদ্ধ হয়েছে যে মনে হচ্ছে একটি সুবিশাল আয়না। এবার এই আয়নার সাহায্যেই বিশ্বব্রহ্মাণ্ডের অনেক দূরবর্তে স্থানে থাকা নক্ষত্রের ছবিও প্রকাশ করা যাবে। তবে এই ১৮টি ষড়ভুজাকার আয়নাকে একত্রিত করে একটি আয়নার রূপ দেওয়া মোটেই সহজ কাজ ছিল না। দীর্ঘ সময় ধরে অনেক ধৈর্য নিয়ে এই কাজ সম্পন্ন হয়েছে। নাসা জানিয়েছেন তাদের জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ টিম সফলভাবে সমস্ত আয়নাগুলিকে সারিবদ্ধ করে একটি আয়নায় পরিণত করতে পেরেছে। বিজ্ঞানীরা এই পদ্ধতির নাম দিয়েছেন ‘ফাইন ফেজিং’।

জানা গিয়েছে, NASA’s James Webb Space Telescope-এর অন্যতম মূল কাজ আমাদের Milky Way Galaxy বা আকাশগঙ্গা ছায়াপথের বিভিন্ন নক্ষত্রের মধ্যে দিয়ে ছুটে চলা Moving Object-কে পর্যবেক্ষণ করা। ওই সমস্ত Moving Object-এর Track রাখার পরীক্ষায় সাফল্য পেয়েছে NASA’s James Webb Space Telescope। এবার একসঙ্গে একাধিক Moving Object-কে পর্যবেক্ষণ করার চেষ্টায় রয়েছে NASA’s James Webb Space Telescope। এই সমস্ত আলাদা আলাদা Object বিভিন্ন গতিতে ধাবমান হবে। সেই সময়েই এদের সঠিকভাবে Track করা হবে James Webb Space Telescope- এর যন্ত্রাংশের সাহায্যে। আমাদের মহাকাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসংখ্য রহস্যজনক বিষয়। এখনও মহাকাশের গভীরে এমন অনেক এলাকা রয়েছে যেখানে আমাদের নজর পৌঁছোতে পারেনি। সেই সমস্ত এলাকার গ্রহ, নক্ষত্রগুলোকে পর্যবেক্ষণ করার জন্যই লঞ্চ করা হচ্ছে James Webb Space Telescope।