Asteroid: ফের সুবিশাল গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে! ধরা পড়েছে ছবিতেও, গ্রহাণুর ব্যাস প্রায় ১.৩ কিলোমিটার

যদিও বিজ্ঞানীরা বলেছেন যে এই সুবিশাল গ্রহাণুর মধ্যে ক্ষয়ক্ষতি করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে, কিন্তু তার সঙ্গে এও বলা হয়েছে যে পৃথিবীর বেশ কাছাকাছি দিয়ে পাশ কাটিয়ে বেরিয়ে গেলেও এর থেকে কোনও সমস্যা হওয়ার বা বিপদ ঘটার সম্ভাবনা নেই।

Asteroid: ফের সুবিশাল গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে! ধরা পড়েছে ছবিতেও, গ্রহাণুর ব্যাস প্রায় ১.৩ কিলোমিটার
ছবি প্রতীকী। Photo Credit: Space.com
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2022 | 10:19 PM

ফের পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি দৈত্যাকার গ্রহাণু (giant asteroid)। অনুমান করা হচ্ছে যে, এই গ্রহাণুর ব্যাস প্রায় ১.৩ কিলোমিটার। আগামী মাসে পৃথিবীর বেশ কাছাকাছি দিয়ে পাশ কাটিয়ে বেরিয়ে যাবে এই সুবিশাল গ্রহাণু। জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, এই গ্রহাণুর মধ্যে ক্ষয়ক্ষতি করার সম্ভাবনা রয়েছে (potentially hazardous asteroid)। দৈত্যাকার এই গ্রহাণুর নাম দেওয়া হয়েছে 138971 (2001 CB21)। পৃথিবীর প্রায় ৪.৫ মিলিয়ন কিলোমিটার কাছে আসবে এই গ্রহাণু। অর্থাৎ যখন পৃথিবীর পাশ দিয়ে এই গ্রহাণু ধাবিত হবে তখন ওই গ্রহাণু আর পৃথিবীর মধ্যে ৪.৫ মিলিয়ন কিলোমিটার দূরত্ব বজায় থাকবে।

যদিও বিজ্ঞানীরা বলেছেন যে এই সুবিশাল গ্রহাণুর মধ্যে ক্ষয়ক্ষতি করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে কিন্তু তার সঙ্গে এও বলা হয়েছে যে পৃথিবীর বেশ কাছাকাছি দিয়ে পাশ কাটিয়ে বেরিয়ে গেলেও এর থেকে কোনও সমস্যা হওয়ার বা বিপদ ঘটার সম্ভাবনা নেই। কারণ পৃথিবীর পাশ দিয়ে যাওয়ার সময় পৃথিবী থেকে এই গ্রহাণুর যা দূরত্ব থাকবে তা পৃথিবী থেকে চাঁদের দূরত্বের প্রায় ১৩ গুণ। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, ঘণ্টায় ২৬,৮০০ মাইল গতিবেগে পৃথিবীর দিকে ধেয়ে আসবে এই গ্রহাণু। আগামী ৪ মার্চ এই ঘটনা ঘটবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ভারতীয় সময় দুপুর ১টা ৩০মিনিট নাগাদ এই মহাজাগতিক ঘটনা ঘটবে বলে জানা গিয়েছে।

ইতালির ভার্চুয়াল টেলিস্কোপ প্রোজেক্টে এক জ্যোতির্বিজ্ঞানী ৩০ জানুয়ারি আমাদের পৃথিবীর দিকে ধেয়ে আসা একটি গ্রহাণুর ছবি প্রথম দেখতে পেয়েছিলেন। ওই জ্যোতির্বিজ্ঞানীর নাম Gianluca Masi। পৃথিবী থেকে যখন এই গ্রহাণু ৩৫ মিলিয়ন কিলোমিটার দূরে ছিল তখন একটি আর্থ-বেসড টেলিস্কোপের সাহায্যে তার ছবি দেখতে পান ওই নভশ্চর। ভার্চুয়াল টেলিস্কোপ প্রোজেক্টের ওয়েবসাইটে সেই ছবি প্রকাশও করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে ছোট্ট একটি সাদা আলোকবিন্দু রয়েছে। একটি তিরচিহ্নের সাহায্যে তা দেখানো হয়েছে। Elena নামের একটি রোবোটিক টেলিস্কোপিক ইউনিটের সাহায্যে এই ছবি তোলা হয়েছে।

অন্যদিকে আবার Newsweek- এর একটি রিপোর্টে জানা গিয়েছে, এই গ্রহাণু সূর্যের চারপাশে প্রদক্ষিণ করতে পারে ৩৮৪ দিনে। পৃথিবী সূর্যের চারপাশে প্রদক্ষিণ করতে পারে ৩৬৫ দিন। এর থেকে সামান্য কিছুটা সময় বেশি লাগে ওই সুবিশাল গ্রহাণুর। জ্যোতির্বিজ্ঞানীরা এই গ্রহাণুকে potentially hazardous বলেছেন মানেই কিন্তু এটা নয় যে এই গ্রহাণু সরাসরি এসে পৃথিবীকে আঘাত করবে। বরং এই গ্রহাণুর থেকে কোনও ক্ষয়ক্ষতির সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। তবে এই গ্রহাণু পৃথিবীর কাছাকাছি আসতে সক্ষম হবে। আর potentially hazardous হওয়ার অর্থ আকার আয়তনেও এই গ্রহাণু বেশ বড় হবে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা

আরও পড়ুন- Face Mask: ওমিক্রন রুখতে স্ব-জীবাণুমুক্তকারী বায়োডিগ্রেডেবল মাস্ক তৈরি করেছেন একদল ভারতীয় বিজ্ঞানী

আরও পড়ুন- Sense Of Smell Of Humans: সময়ের সঙ্গে সঙ্গে ঘ্রাণশক্তি কমেছে মানুষের, নতুন গবেষণায় দাবি বিজ্ঞানীদের