Rare Mineral: প্রতি ক্যারেট প্রায় 50 লক্ষ টাকা, বিশ্বের সবচেয়ে দুর্লভ আর দামি খনিজ এটাই, কোথায় পাওয়া যায় জানেন?

Rare Mineral In Myanmar: বিশ্বের এই বিরলতম খনিজটি পাওয়া যায় ভারতের প্রতিবেশী দেশ মায়ানমারে (Myanmar)। এটি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস কাউন্টির ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে রাখা আছে। মার্কিন ভূতাত্ত্বিক সোসাইটির মতে, প্রতিটি খনিজ এর নিজস্ব স্বতন্ত্র রাসায়নিক গঠন আছে।

Rare Mineral: প্রতি ক্যারেট প্রায় 50 লক্ষ টাকা, বিশ্বের সবচেয়ে দুর্লভ আর দামি খনিজ এটাই, কোথায় পাওয়া যায় জানেন?
প্রতীকী ছবি: শুভ্রনীল দে।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 12:11 PM

Painite and Kyawthuite: অনেক খনিজ পদার্থ পৃথিবীতে ছড়িয়ে আছে। বালি থেকে পাওয়া খনিজ পদার্থ থেকে মূল্যবান রত্ন সবকিছুই। তবে আশ্চর্যজনকভাবে, বিশ্বের বিরল খনিজটির (rare mineral) একটি মাত্র নমুনা রয়েছে। অর্থাৎ, পুরো বিশ্বে একটি মাত্র টুকরো আছে। এর নাম কাঠুয়াইট (Kyawthuite)। কিন্তু বিশ্বের এই বিরলতম খনিজটি পাওয়া যায় ভারতের প্রতিবেশী দেশ মায়ানমারে (Myanmar)। এটি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস কাউন্টির ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে রাখা আছে। মার্কিন ভূতাত্ত্বিক সোসাইটির মতে, প্রতিটি খনিজ এর নিজস্ব স্বতন্ত্র রাসায়নিক গঠন আছে। খনিজগুলি হল প্রাকৃতিক পদার্থ যা অজৈব। তাদের ভিতরে কার্বন পাওয়া যায় না। এটি একটি 1.61 ক্যারেটের কমলা রঙের রত্ন পাথর। যা মায়ানমারের মোগোক এলাকা থেকে আবিষ্কৃত হয়। 2015 সালে এটি ইন্টারন্যাশনাল মিনারোলজি অ্যাসোসিয়েশন দ্বারা স্বীকৃত হয়েছিল।

দ্বিতীয় বিরল খনিজটির নাম পেনাইট (Painite)। এটি একটি গাঢ় লাল রঙের ষড়ভুজ খনিজ পদার্থ। কখনও কখনও এটি গোলাপী দেখায়। পেনাইট এখন সহজলভ্য, যদিও এটি খুব বেশি ব্যবহার করা হয় না। ক্যালটেক খনিজ বিশেষজ্ঞ জর্জ রসম্যান বলেছেন যে 1952 সালে, ব্রিটিশ রত্ন অনুসন্ধানকারী এবং ডিলার আর্থার পেন মায়ানমারে দুটি খনিজ খুঁজে পান। জর্জ 1980 সাল থেকে পেনাইট সম্পর্কে গবেষণা করছেন। তারা তাদের অণুবীক্ষণিক পদ্ধতিতে কাজটি করেন।

আর্থার পেন এই প্রসঙ্গে জানান, “প্রথমে ভেবেছিলাম এটি একটি রুবি ( চুনি পাথর)। কারণ মায়ানমারে প্রচুর পরিমাণে রুবি (Ruby) পাওয়া যায়। এই কারণেই আমি 1954 সালে ব্রিটিশ মিউজিয়ামে এই দুটি খনিজ দান করেছিলাম। যাতে তাদের নিয়ে গবেষণা করা যায়। যদিও তারপরে 1979 সালে এবং 2001 সালে আরও দুটি খনিজ পাওয়া যায়।”

তবে আশ্চর্যের বিষয় হল এই দুটি দুর্লভ খনিজ কেন শুধু মিয়ানমারেই পাওয়া গেল? জর্জ রসম্যান বলেছেন যে যখন প্রাচীন অতিমহাদেশ গন্ডোয়ানা ভেঙে গিয়েছিল। তখন ভারত উত্তর দিকে সরে যায়। যাকে এখন দক্ষিণ এশিয়া বলা হয়। এই মহাদেশগুলির সংঘর্ষের ফলে সৃষ্ট চাপ এবং তাপের কারণে, মাটির নীচে অনেক খনিজ এবং বিরল রত্ন তৈরি হয়েছিল। এই খনিজগুলি সমুদ্রতল থেকে উঠে ভূমির দিকে এসেছে। বিভিন্ন খনিজ একে অপরের সঙ্গে মিশে নতুন খনিজ তৈরি করেছে।

পেনাইট গয়না তৈরিতে ব্যবহার করা যেতে পারে। এর এক ক্যারেটের দাম 60 হাজার ডলার। ভারতীয় মুদ্রায় ক্যারেট প্রতি 49.66 লক্ষ টাকা। তবে আপনি নিজেই চিন্তা করুন যদি এই খনিজটির জন্য আপনাকে এত টাকা দিতে হয়, তবে এর গয়না আপনাকে কত দামে কিনতে হবে। কিন্তু এখনও পর্যন্ত কাঠুয়াইত-এর খরচের হিসাব করা যায়নি।