আগামী সপ্তাহে কাছাকাছি আসবে মঙ্গল-শুক্র-চাঁদ! সাক্ষী থাকবেন আপনিও

পরিস্কার আকাশে খালি চোখেই দেখা যাবে এমন মহাজগতিক রোমাঞ্চ। পৃথিবী থেকে দুটি গ্রহকে তারা মতো দেখতে লাগলেও বোঝা যাবে দুটি গ্রহ একই সারিতে কাছাকাছি চলে এসেছে।

আগামী সপ্তাহে কাছাকাছি আসবে মঙ্গল-শুক্র-চাঁদ! সাক্ষী থাকবেন আপনিও
কাল্পনিক ছবি,

আগামী সপ্তাহে ঘটতে চলেছে ঐতিহাসিক মহাজাগতিক ঘটনা। পৃথিবীর দুই প্রতিবেশী গ্রহ শুক্র ও মঙ্গল একে অপরের সবচেয়ে নিকটে আসতে চলেছে। আর তাই মহাকাশে এমন অলৌকিক দৃশ্যের সাক্ষী থাকতে ঘুম উড়েছে মহাকাশবিজ্ঞানীদের। একই সঙ্গে এক সারিতে শুক্র-মঙ্গল ও চাঁদকে দেখা যাবে। বলতে গেলে এমন ঘটনাকে বিজ্ঞানীরে ‘planetary conjunction’ বলে আখ্যা করেছেন।

পরিস্কার আকাশে খালি চোখেই দেখা যাবে এমন মহাজগতিক রোমাঞ্চ। পৃথিবী থেকে দুটি গ্রহকে তারা মতো দেখতে লাগলেও বোঝা যাবে দুটি গ্রহ একই সারিতে কাছাকাছি চলে এসেছে। আগামী ১৩ জুলাই, মঙ্গল ও শুক্র গ্রহ নিজেদের কক্ষপথ থেকে মাত্র ০.৫ ডিগ্রি দূরে অবস্থান করবে।এই দৃশ্য পশ্চিম আকাশে অর্থাত সূর্যাস্তের পর দুটি গ্রহ দৃশ্যমান হবে। ১২ জুলাই রাতে চাঁদের কাছাকাছি আসবে এই দুই প্রতিবেশী গ্রহ। চাঁদের কক্ষপথ থেকে মাত্র ৪ ডিগ্রি দূরে দুটি গ্রহের অবস্থান ঘটবে। যা মহাকাশ বিজ্ঞানে বেশ বিরল ঘটনা।

আরও পড়ুন: অ্যান্টার্কটিকায় গলছে বরফের আস্তরণ! তলায় তৈরি হওয়া হ্রদের হদিশ পেয়েছেন বিজ্ঞানীরা

জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায়, মঙ্গল ও শুক্র আপাতদৃষ্টিতে নিজেদের কক্ষপথে পর্যবেক্ষণ করতে করতে দুটি গ্রহ খুব কাছাকাছি চলে আসছে। বৃহস্পতিবার রাত থেকে শুরু করে মঙ্গলবার রাত পর্যন্ত দুটি গ্রহকে পাশাপাশি দেখা যাবে। তবে ১৩ জুলাইয়ের মতো অতিনিকট না হলেও রাতের আকাশে দুটি গ্রহকে এক সারিতে দেখা যাবে। ইন্টার ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স এবং বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স এই মহাজাগতিক ঘটনার ছবি ও তথ্য সংগ্রহ করার কাজে যুক্ত রয়েছে।

 

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla