অ্যান্টার্কটিকায় গলছে বরফের আস্তরণ! তলায় তৈরি হওয়া হ্রদের হদিশ পেয়েছেন বিজ্ঞানীরা

বিশ্ব উষ্ণায়ণের প্রভাব এখন অ্যান্টার্কটিকাতেও। গলছে পুরু বরফের আস্তরণ। আর তার তলায় তৈরি হওয়া লুক্কায়িত হ্রদ খুঁজে পেয়েছেন নাসার বিজ্ঞানীরা।

অ্যান্টার্কটিকায় গলছে বরফের আস্তরণ! তলায় তৈরি হওয়া হ্রদের হদিশ পেয়েছেন বিজ্ঞানীরা
অ্যান্টার্কটিকায় পুরু বরফের আস্তরণের নীচে লুকোনো রয়েছে হ্রদ।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2021 | 11:07 PM

অ্যান্টার্কটিকার আইস শিট বা তুষারের চাদরে আবৃত এলাকা উপর থেকে একঝলকে চোখের দেখা দেখলে মনে হয় একদম শান্ত, স্থিতিশীল রয়েছে। কোনও পরিবর্তনই নেই এই বরফের আস্তরণের। তবে ভিতরে ভিতরে ক্রমশ ক্ষয় হচ্ছে এই তুষার আবরণের। গ্লোবাল ওয়ার্মিং অর্থাৎ বিশ্ব উষ্ণায়ণের প্রভাব পড়েছে অ্যান্টার্কটিকার এই পুরু বরফের আস্তরণের উপরেও। আর তার ফলে ক্রমশ গলতে শুরু করেছে বরফ। এই ঘটনাই চিন্তায় ফেলেছে পরিবেশ বৈজ্ঞানিকদের। কারণ বরফ গলতে শুরু করার আক্ষরিক অর্থ হল মেরু অঞ্চলেও তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, যা কখনই কাম্য নয়। সর্বোপরি এর প্রভাবে মারাত্মক ভাবে পরিবেশের অবক্ষয় হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই চিন্তিত পরিবেশবিদরা।

পরিবেশ বিজ্ঞানীরা জানিয়েছেন, অ্যান্টার্টিকার পুরু বরফের আস্তরণ যে ভিতরে ভিতরে ক্ষয় হচ্ছে, বরফ গলছে, তার প্রভাবে ওই সমস্ত বরফগলা জলের মাধ্যমে হিডেন বা লুক্কায়িত লেক বা হ্রদ তৈরি হচ্ছে বরফের আস্তরণের নীচের অংশে। এখানেই শেষ নয়। বিজ্ঞানীদের অনুমান, এই সময় লুক্কায়িত হ্রদ থেকে জল গিয়ে বিভিন্ন সাগরে পড়বে। যার ফলে ক্রমাগত সামুদ্রিক জলস্তর বৃদ্ধি পাবে। আগামী দিনে এই অতিরিক্ত জলের কারণে প্রবল জলোচ্ছ্বাস হতে পারে।

অ্যান্টার্কটিকার পুরু বরফের চাদরের নীচে ঠিক কী কী পরিবর্তন হচ্ছে, তা পরীক্ষা-নিরীক্ষা করার জন্য বৈজ্ঞানিকরা সবচেয়ে আধুনিক এবং উন্নত আর্থ অবজারভিং লেসার ইন্সট্রুমেন্ট মহাকাশে পাঠিয়েছে। এর এই সমস্ত যন্ত্রাংশই জানান দিয়েছে, ওই পুরু বরফের আস্তরণের নীচে তৈরি হয়েছে দুটো নতুন সাবগ্লেসিয়াল লেক। মার্কিন স্পেস এজেন্সি নাসা এর মধ্যে এই ‘হিডেন লেক সিস্টেম’- এর ম্যাপিং করে ফেলেছে। নাসার তরফে জানানো হয়েছে পশ্চিম অ্যান্টার্কটিক আইস শিটের তলায় রয়েছে এই দু’টি হ্রদ। Geophysical Research Letters- এ প্রকাশিত হয়েছে এই গবেষণা সংক্রান্ত প্রতিবেদন। সেখানে বলা হয়েছে, অ্যান্টার্কটিকার ওয়াটার সিস্টেমে ১৩০টির বেশি অ্যাকটিভ লেক রয়েছে। বিজ্ঞানীরা এও জানিয়েছেন, এই সমস্ত লেক তৈরি হওয়ার ঘটনা ভবিষ্যতে আইস শিটের গঠনে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে। কারণ পরীক্ষা নিরীক্ষা করে দেখা গিয়েছে, এই সমস্ত সাবগ্লেসিয়াল হ্রদগুলি একে অন্যের সঙ্গে সংযুক্ত।

আরও পড়ুন- পৃথিবীর আয়তনের সাড়ে তিনগুণ নতুন ‘এক্সোপ্ল্যানেট’-এর হদিশ পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা, রয়েছে সুস্পষ্ট বায়ুমণ্ডলও