MaGIXS Mission: সূর্যের বায়ুমণ্ডলের তুলনায় পৃষ্ঠদেশ ঠাণ্ডা! কেন এই পার্থক্য? নতুন অভিযানে বিজ্ঞানীরা

জ্যোতির্বিজ্ঞানেরা একটি উন্নত মানের এক্স-রে সোলার ইমেজার লঞ্চ করেছেন। এর সাহায্যে সূর্যের অভ্যন্তরের বিভিন্ন দৃশ্য ধরা পড়বে।

MaGIXS Mission: সূর্যের বায়ুমণ্ডলের তুলনায় পৃষ্ঠদেশ ঠাণ্ডা! কেন এই পার্থক্য? নতুন অভিযানে বিজ্ঞানীরা
সূর্যের অ্যাটমোসফিয়ারের সবচেয়ে বাইরের অংশকে বলে সোলার করোনা।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 6:04 PM

সৌর জগতের সবচেয়ে আকর্ষণীয় নক্ষত্র হল সূর্য। জ্যোতির্বিজ্ঞানী থেকে সাধারণ মানুষ, সূর্যকে নিয়ে কৌতূহলের অভাব নেই কারও মধ্যেই। আর সূর্যকে ঘিরে কৌতূহলের যথেষ্ট কারণও রয়েছে। উজ্জ্বল এবং উত্তপ্ত এই নক্ষত্রের মধ্যে লুকিয়ে রয়েছে কত শত রহস্য। কীভাবে সূর্যের অভ্যন্তরে বিভিন্ন কার্যকলাপ হয় বিশেষ করে ‘সোলার করোনা’ প্রসঙ্গে জানার আগ্রহ সবচেয়ে। সূর্যের অ্যাটমোসফিয়ারের সবচেয়ে বাইরের অংশকে বলে সোলার করোনা। সূর্যের সারফেস বা পৃষ্ঠদেশের তুলনায় এই সোলার করোনা অংশ অনেক বেশি উত্তপ্ত। সূর্যের এই দুই অংশে কেন তাপমাত্রার হেরফের দেখা যায়, এর মধ্যে কী রহস্য লুকিয়ে রয়েছে তা জানতেই এবার সূর্যের পৃষ্ঠদেশে নতুন অভিযান চালাবেন বিজ্ঞানীরা।

এই অভিযানের জন্য জ্যোতির্বিজ্ঞানেরা একটি উন্নত মানের এক্স-রে সোলার ইমেজার লঞ্চ করেছেন। এর সাহায্যে সূর্যের অভ্যন্তরের বিভিন্ন দৃশ্য ধরা পড়বে। আর তা পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা বোঝার চেষ্টা করবেন সূর্যের করোনা কেন সূর্যের আসল সারফেসের তুলনায় বেশি উত্তপ্ত। প্রসঙ্গত উল্লেখ্য, পৃথিবীর ‘পেরেন্ট স্টার’ বলা হয় সূর্যকে। জানা গিয়েছে, Marshall Grazing Incidence X-ray Spectrometer (MaGIXS) এই সোলার ইমেজার লঞ্চ করা হয়েছে নিউ মেক্সিকোর হোয়াইট স্যান্ডস মিসাইল রেঞ্জ থেকে। সাউন্ডিং রকেটের মাধ্যমে একটি সাব-অরবিটাল ফ্লাইটে করে এই সোলার ইমেজার লঞ্চ করা হয়েছে।

MaGIXS মিশন- গত ৩০ জুলাই এই সাউন্ডিং রকেট লঞ্চ করা হয়েছে। এখানে রয়েছে একটি শক্তিশালী ক্যামেরা, টেলিস্কোপ এবং এক্স-রে স্পেকট্রোমিটার। এই স্পেকট্রোমিটারের মধ্যেই আবার রয়েছে প্যারাবোলিক মিরর। এই মিশনের মাধ্যমে বিজ্ঞানীরা ‘সফট’ এক্স-রে পর্যবেক্ষণ করবেন। এই সফট এক্স-রে আবার একটি নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যের হবে। এর আগে এমন পর্যবেক্ষণ কখনও হয়নি বলেই জানা গিয়েছে। ‘সোলার করোনা’- র হিটিং মেকানিজম সম্পর্কে বিজ্ঞানীদের ধারণা খুবই সীমিত। কারণ সোলার করোনা নিয়ে এ যাবৎ বিশেষ গবেষণার সুযোগ পাননি তাঁরা। তাই সোলার প্লাজমায় তাপমাত্রার বণ্টন কীভাবে হয়েছে তা পরিমাপ করা যায়নি। এই প্রথমবার তাই MaGIXS মিশনের মাধ্যমে নির্দিষ্ট তাপমাত্রার হেরফের পরিমাপ করা হবে।

আরও পড়ুন- পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসবে শনি গ্রহ, কীভাবে এই মুহূর্তের সাক্ষী থাকবেন ভারতবাসী?